মৌ মাছি চাষ কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
অ্যাকারপিডোসিস

অ্যাকারপিডোসিস

এই রোগকে অ্যাকেরোসিসও বলা হয় তবে এটি আরও সাধারণ নাম। এই রোগের কার্যকারক এজেন্ট হলেন মাইট অ্যাকারাপিস লুডি (অ্যাকারাপিস উউডি)। একটি নিষিক্ত মহিলা টিক মৌমাছির শ্বাসনালীতে ডিম দেয়। টিকগুলি টিস্যুগুলিতে কামড় দেয় এবং হিমোলিফে খাওয়ায়। প্রচুর পরিমাণে, তারা বাতাসের পথ অবরুদ্ধ করতে পারে। উপরের শ্বাসনালী থেকে টিকগুলি ধীরে ধীরে নীচে নেমে আসে। প্রাপ্তবয়স্করা ডানাগুলির গোড়ায় ভিতর থেকে স্তন্যপান করে। নিষিক্ত, মহিলা সর্পিল মাধ্যমে প্রস্থান।

গুরুত্বপূর্ণ! টিকটি ব্রুডকে স্পর্শ করে না, অতএব, যদি কোনও রোগ সনাক্ত হয় তবে ব্রুডের সাথে মধুচক্র একটি স্বাস্থ্যকর মধুতে স্থানান্তরিত হতে পারে।

সংক্রমণের প্রধান সময় শীতকাল। টিকটি খুব কম (2 ° up পর্যন্ত) বা গ্রীষ্মের খুব বেশি তাপমাত্রায় বাঁচে না। একটি উষ্ণ পোষকগুলিতে, রোগীদের সাথে স্বাস্থ্যকর ব্যক্তিদের ঘনিষ্ঠ যোগাযোগে, টিকের জন্য অনুকূল প্রজননের পরিস্থিতি তৈরি হয়। একটি মৌমাছি 150 ডিম এবং প্রাপ্তবয়স্কদের ধরে রাখতে পারে। অ্যাকারাপিস টিক উপস্থিতির লক্ষণ:

  • বায়ুর অভাবে উড়ে যাওয়ার ক্ষমতা হ্রাস;
  • ডানা দিয়ে শীতের শেষে মারা যাওয়া অনেক মৌমাছি বিভিন্ন কোণে ছড়িয়ে পড়ে;
  • বিকৃত দেয়াল।

আপনি নিজেই একটি নির্ণয়ের চেষ্টা করতে পারেন। এটি করতে, মৌমাছি হিমশীতল। তারপরে তারা একটি প্রথম কলার দিয়ে মাথা কেটে ফেলেন এবং এক্সপোজড শ্বাসনালী পরীক্ষা করে। শ্বাসনালীর কালো, হলুদ বা বাদামী বর্ণ আকরাপিস উডির সাথে মাইট সংক্রমণকে নির্দেশ করে।

চিকিত্সা হোস্টের শরীরে গভীরভাবে প্রবেশ করার কারণে চিকিত্সা কঠিন। চিকিত্সার জন্য, বিশেষ অ্যাকেরিসিডাল ওষুধের সাথে ধোঁয়াশা ব্যবহৃত হয়।

SUNDARBAN FARM

%d bloggers like this: