মৌ মাছি চাষ কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
কনোপিডোসিস

কনোপিডোসিস

মৌমাছির মায়িয়াসিস সৃষ্টিকারী অন্যান্য কীটপতঙ্গ ফাইসোফালা জেনাসের কনিপিডে পরিবারের অন্তর্ভুক্ত। পরিচিত 600 প্রজাতির মধ্যে 100 জন রাশিয়ায় বাস করে।

কনোপিড ম্যাগগটসের সাথে মৌমাছির সংক্রমণ ঘটে উড়ানের সময়। ডিমটি স্পাইরাকলে বা কেবল শরীরে ডিম দেয়। লার্ভা শ্বাসনালীতে এবং এর মাধ্যমে মৌমাছির পেটের গহ্বরে চলে আসে। বিকাশ এবং পুষ্টি প্রক্রিয়াতে, ম্যাগগট মৌমাছির অভ্যন্তরীণ অঙ্গগুলি ধ্বংস করে। পর্যায় 3 পরে, ফ্লাই পুপেটের লার্ভা।

গাঁজা গন্ধে লুভা ত্বকের অভ্যন্তরে পিউপা পরিপক্ক থাকে। পাকান 20-25 দিন স্থায়ী হয়, তবে বেশিরভাগ মাছি শীতকালে ক্রিসালিসে থাকে এবং কেবল পরের বছরই উড়ে যায়।

গুরুত্বপূর্ণ! কনোপিডগুলিও বোম্বেগুলিতে সংক্রামিত হয় এবং বুম্বল পরিবারের জন্য পরিণতি মৌমাছিদের মতো

সংক্রমণের লক্ষণ:

  • উড়ে যাওয়ার ক্ষমতা হ্রাস;
  • তীব্র আকারের পেট;
  • আমবাতগুলির কাছাকাছি অনেক মৃত মৌমাছি একটি বৈশিষ্ট্যযুক্ত অবস্থানে পড়ে আছে: পিছনে সম্পূর্ণ বর্ধিত প্রোবোসিস এবং একটি সম্পূর্ণ বর্ধিত পেটের সাথে;
  • পেটে বিভাগীয় ঝিল্লির মাধ্যমে, আপনি একটি সাদা লার্ভা বা একটি গা dark় পিউপা দেখতে পারেন;
  • উপনিবেশগুলির তীব্র দুর্বলতা।

পেটে লাইভ ম্যাগগটের উপস্থিতির কারণে এটি একটি মৃত মৌমাছিতেও মোবাইল হতে পারে।

রোগের নির্ণয় পরীক্ষাগারে করা হয়, যেহেতু সেখানে মাছি রয়েছে যা মরা পোকামাকড়কে পরজীবী করে এবং মিথ্যা মায়িয়াসিস সৃষ্টি করে। মৌমাছিদের পেটে কোনটি লার্ভা রয়েছে তা কেবলমাত্র পরীক্ষাগারের বিশেষজ্ঞই নির্ধারণ করতে পারবেন।

রোগের চিকিত্সার বিকাশ ঘটেনি। প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে, নিয়মিতভাবে আমবাতগুলির নীচে থাকা অঞ্চলগুলি পরিষ্কার করুন এবং পোড়াগুলির নিকটে কীটনাশক দিয়ে ভেজানো লাঠিগুলি রাখুন। এই লাঠিগুলিতে বসে বিষ ছড়িয়েছে।

SUNDARBAN FARM

%d bloggers like this: