ফল জাতীয় ফসল চাষ কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
কামরাঙ্গা চাষ পদ্ধতি

কামরাঙ্গা চাষ পদ্ধতি

ছাদে অতি সহজেই থাই মিষ্টি কামরাঙ্গা চাষ করা যায় । এর চাষ পদ্ধতিও খুব সহজ । রোগ বালাই নেই বললেই চলে । কলমের চারা থেকে যে কয়েকটি গাছ অতি দ্রুত ফল দেয় তার মধ্যে থাই মিষ্টি কামরাংগা অন্যতম । একটি কলমের চারা থেকে মাত্র ৬ মাসের মধ্যেই কামরাংগা ফল পাওয়া সম্ভব ।

সারা বছরই কম-বেশী ফল গাছে থাকে তবে জুন-জুলাই এবং ডিসেম্বর-জানুয়ারীতে বেশী পরিমানে ফল পাওয়া যায় । ছোট টব এমনকি ১২ ইঞ্চি টবেও এর চাষ করা যায় । যে কোন মাটিতেই মিষ্টি কামরাংগার চাষ সম্ভব তবে দো-আশ মাটিতে এর চাষ অধিক ভাল হয়।

কিভাবে গাছ লাগাবেনঃ

প্রথমেই একটি অরিজিন্যাল থাই মিষ্টি কামরাঙ্গা কলমের চারা সংগ্রহ করতে হবে । চারাটি অবশ্যই কলমের হতে হবে । অন্যথায় টবে বীজের চারায় ফল পাওয়া এত সহজ হবে না । তিন ভাগের দুই ভাগ মাটি এবং এক ভাগ পঁচা গোবর সার, ১০০গ্রাম টি,এস,পি, ১০০গ্রাম পটাশ, ২০০গ্রাম হাড়ের গুড়া, ৫০গ্রাম সরিষার খৈল একত্রে মিশিয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে কমপক্ষে ১০ দিন (উক্ত মাপ একটি ২০ ইঞ্চি টবের জন্য প্রযোজ্য ) ।

১০ দিন পর মাটি কিছুটা খুচিয়ে দিতে হবে । অতঃপর আরও ৩-৪ দিন পর উক্ত মাটি গাছ লাগানোর উপযুক্ত হবে । চারা লাগানোর পর প্রথম দিকে একটু অল্প পরিমানে পানি দিতে হবে। গাছ আস্তে আস্তে বড় হলে পানির পরিমান বাড়াতে হবে । বিশেষ করে গ্রীষ্মকালে ছাদের গাছে অনেক বেশী পানি দিতে হয় ।

পরিচর্যাঃ

গাছ লাগানোর ৫-৬ মাস পর থেকে প্রতি মাস অন্তর অন্তর পচা খৈল মিশ্রিত পানি প্রতিটি গাছের গোড়ায় দিতে হবে । গাছের গোড়ায় যাতে ঘাস জন্মাতে না পারে সে দিকে খেয়াল রাখতে হবে । সেই সাথে মাঝে মাঝে গাছের গোড়া খুচিয়ে দিতে হবে ।

ফল ছোট অবস্থায় গাছের গোড়ায় অল্প পরিমানে পটাশ সার দিয়ে দিতে হবে । ছাদের গাছে সাধারণতঃ ফল বড় হওয়ার সাথে সাথে পাখির উপদ্রব বেড়ে যায় । সে জন্য গাছটিকে একটি নেট দিয়ে ঢেকে দিলে ভাল হয় ।

    SUNDARBANFARM

    %d bloggers like this: