গাধা কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
গাধা পালন পদ্ধতি

গাধা পালন পদ্ধতি

পোষ বুনো গাধা (ল্যাটিন। ইক্যুস অ্যাসিনাস, ঘোড়ার একটি পরিবার) খুব দীর্ঘ সময় আগে ঘটেছে, প্রায় 6- ago হাজার বছর আগে, প্রাচীন মিশর এবং ইথিওপিয়ায়। দুটি বিদ্যমান প্রজাতির মধ্যে – কুলান (ল্যাট)। ইকুয়াস হেমিওনাস) এবং আফ্রিকান গাধা (ল্যাট) ইক্যুস অ্যাসিনাস) – এটিই আধুনিক যিনি আধুনিক প্রবর্তক হয়েছিলেন গার্হস্থ্য গাধার (ল্যাটিন। ইক্যুস অ্যাসিনাস অ্যাসিনাস us) বন্য আফ্রিকান গাধা দুটি প্রকৃতির দ্বারা প্রকৃতির প্রতিনিধিত্ব করে: স্টেপ্পের গাধা (নীল নদীর উপরের উপত্যকাগুলি থেকে লোহিত সাগরের উপকূলে বিতরণ করা) এবং সোমালি গাধা (আবাসস্থলটি আফ্রিকার সোমালি উপদ্বীপ)।

ফিডের সমৃদ্ধ নির্বাচন দ্বারা এই প্রাণীদের আবাসকে আলাদা করা যায় না, তাই গাধা তাদের খাদ্যের প্রতি নজিরবিহীনতার জন্য পরিচিত known তারা ভেষজ উদ্ভিদ, ঝোপঝাড়, কাঁটাচাষ, অতিশয় গাছ এবং মূলের ফসল সহ খাওয়ায়। তাদের জলের চাহিদা আরও সীমিত। বুনো গাধা এমনকি নোনতা এবং তেতো জল ব্যবহার করতে পারে এবং প্রতি তিন দিন অন্তর মাঝে মাঝে জলপথে যায়। এই প্রাণীদের জীবনকাল প্রায় 25 – 35 বছর, কখনও কখনও দীর্ঘ-জীবিকা যারা 45 বছর বা তারও বেশি বয়স পর্যন্ত বেঁচে থাকে তাও ঘটে।

প্রাণীগুলি চার বা পাঁচ বছর বয়সে তাদের উত্পাদনশীল বয়সে প্রবেশ করে। জাতের উপর নির্ভর করে গাধাগুলির বৃদ্ধি ০.৯ মিটার থেকে ১. m৩ মিটার পর্যন্ত হয় a একটি স্বাস্থ্যকর প্রাণীর দেহের তাপমাত্রা গড়ে +৩° ° – ৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড হয়, নাড়ির হার প্রতি মিনিটে 45 থেকে 55 বীট পর্যন্ত হয়। মহিলা গাধা 12 থেকে 14 মাস পর্যন্ত সন্তান প্রসব করে। ব্যতিক্রমী ক্ষেত্রে সাধারণত তাদের একটি ফোয়াল থাকে two বাচ্চারা আট থেকে নয় মাস অবধি দুধ খায় এবং দুই বছর বয়স থেকে তারা ধীরে ধীরে তাদের কাজ করতে অভ্যস্ত করতে শুরু করে। গাধা ঘোড়ার মতো একই রোগে আক্রান্ত হতে পারে তবে তারা খুব কমই অসুস্থ হয়। তাদের জন্য একটি প্রতিকূল কারণ হ’ল আর্দ্র, শীতল এবং স্যাঁতসেঁতে আবহাওয়ার পরিস্থিতি এবং তাই এই অঞ্চলে গাধাগুলি উত্থাপন অত্যন্ত সমস্যাযুক্ত।

ঘোড়াগুলির তুলনায় বুনো গাধাগুলির ছোঁড়ার ঘটনা অনেক আগে ঘটেছিল। এগুলি আমরা জানি প্রথম পোষা প্রাণী। এগুলি দুধ, মাংস এবং টেকসই স্কিনগুলি অর্জনের জন্য খসড়া শক্তি হিসাবে, কৃষি কাজের জন্য, খসড়া এবং প্যাক পশুর প্রাণী হিসাবে ব্যবহৃত হত। প্রাচীন সুমেরীয় যুদ্ধের সময়, গাধা যুদ্ধের রথের জন্য ব্যবহার করা হত এবং পারস্যের রাজা দারিয়াস আমি এই প্রাণীগুলি ততক্ষণে সিথিয়ানদের কাছে অজানা এবং তাদের গর্জনে ভয় সৃষ্টি করে শত্রুর সেনা ও ঘোড়াগুলিকে ভয় দেখানোর জন্য ব্যবহার করেছিলাম। আজ অবধি, ফেরাউনের সমাধিতে গাধার দেওয়াল লাগানো চিত্রগুলি সংরক্ষণ করা হয়েছে। এই কঠোর পরিশ্রমী এবং কঠোর প্রাণীর সাহায্যে মিশরীয় পিরামিডগুলি নির্মিত হয়েছিল।
মরুভূমির মধ্য দিয়ে দীর্ঘ পারাপারের সময় গাধাগুলি অপরিহার্য ছিল, তাই তারা প্রতিবেশী অঞ্চলগুলিতে বাণিজ্য সম্প্রসারণের জন্য প্যাক পশুর প্রাণী হিসাবে ব্যবহৃত হত। খোঁচাগুলির বিশেষ আকার, কঠোরতা এবং শক্তির কারণে গাধাগুলি জালিয়াতির প্রয়োজন হয় না, পাথুরে ভূখণ্ডে দীর্ঘ চলাচলের জন্য খাপ খাইয়ে নেওয়া হয়, খাড়া পাহাড়ের opালুটিকে সহজেই কাটিয়ে উঠতে পারে এবং আত্মবিশ্বাসের সাথে সংকীর্ণ এবং বিপজ্জনক আলপাইন পাথের সাথে কার্গো সহ এগিয়ে যেতে পারে move তবে এই খড়গুলি দ্রুত দৌড়ানোর জন্য উপযুক্ত নয়, তাই গাধাটির উপর চলাচলের গতি ঘোড়ার চেয়ে অনেক কম। জলের বাধা সম্পর্কে গাধাগুলিরও খুব নেতিবাচক মনোভাব রয়েছে কারণ তারা সাঁতার কীভাবে জানেন না।

 

শক্তি, ধৈর্য, ​​নজিরবিহীনতা, বুদ্ধি এবং গাধার সতর্কতা মধ্য ও মধ্য প্রাচ্যের দেশগুলিতে এবং ককেশাস এবং দক্ষিণ ইউরোপের কিছু পরে তার ব্যাপক বিতরণে অবদান রেখেছিল। গরম এবং শুকনো জলবায়ুযুক্ত অঞ্চলে এই প্রাণীগুলির ব্যবহার, যেখানে যথেষ্ট ভাল চারণভূমি এবং জল নেই সেখানে ঘোড়ার চেয়ে বেশি পছন্দসই হিসাবে প্রমাণিত হয়েছিল, তাই নতুন জমিগুলির বিকাশের প্রবণতায় গাধার খুব গুরুত্ব ছিল। আজ বিশ্বে গাধার জনসংখ্যা পাঁচ কোটিতে পৌঁছেছে।আফ্রিকা, চীন, দক্ষিণ আমেরিকা, ভারত, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্রে উল্লেখযোগ্য সংখ্যক প্রাণী কেন্দ্রীভূত এবং স্পেন, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভাল প্রজনন গাধা উত্থিত হয়েছে। এছাড়াও, সাধারণ এবং বহুল ব্যবহৃত। খচ্চর (একটি গাধা এবং একটি ঘোড়ির মধ্যে ক্রস) এবং hinnies (একটি ঘোড়া এবং একটি গাধা মধ্যে ক্রস)।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty
গাধা ছোট খামারগুলির জন্য খুব আশাব্যঞ্জক প্রাণী। এগুলি গরম এবং শীতকালীন জলবায়ুর অঞ্চলে প্রজনন করা যায়, যেখানে শুষ্ক এবং রোদযুক্ত আবহাওয়া বিরাজ করে। এমনকি ম্লান আলো এবং অসম পাথুরে মেঝে সহ ছোট কক্ষগুলি গাধা রাখার জন্য উপযুক্ত। প্রধান শর্তটি হ’ল প্রাণীকে উষ্ণতা এবং শুষ্কতা সরবরাহ করা। তীব্র শীতের ক্ষেত্রে, গাধাগুলি ঠান্ডা, বৃষ্টি এবং বাতাস থেকে সুরক্ষা প্রয়োজন, অতএব, শীত আবহাওয়ার সময় এগুলি খসড়া ছাড়াই এবং একটি নির্ভরযোগ্য ছাদযুক্ত ঘেরে স্থান (শেড) এ স্থানান্তরিত করা হয়। খড় এবং খড়ের লিটার তাদের ওভারকুলিং থেকে রক্ষা করবে এবং রাতের বেলা গাধাটিকে গরম করার উপকরণগুলি (বার্ল্যাপ, স্ট্র বা গ্রাস রাগ ইত্যাদি) দিয়ে beেকে রাখা যেতে পারে। তাপমাত্রায় -15 ডিগ্রি ডিগ্রি সেলসিয়াস থেকে কম নয়, গাধাগুলি প্রতিরোধ না দেখালে সংক্ষিপ্ত পদচারণের জন্য নেওয়া যেতে পারে।

 

জলের ট্যাঙ্কটি সর্বদা পরিপূর্ণ এবং পরিষ্কার থাকতে হবে। এটি গুরুত্বপূর্ণ যে এটি ফাঁস না করে – ঘরে অতিরিক্ত আর্দ্রতা গাধাগুলির খুরগুলির ক্ষয় হতে পারে। এটি পরামর্শ দেওয়া হয় যে খাবারের ঝুড়ি মেঝেতে ছিল না, তবে স্থগিত অবস্থায় ছিল। গাধাগুলির জন্য ফাইবার সমৃদ্ধ মোটা উদ্ভিদযুক্ত খাবারের প্রয়োজন। আপনি তাদের শস্য এবং সিরিয়াল দিয়ে overfeed করতে পারবেন না, অন্যথায় তারা দ্রুত অতিরিক্ত ওজন অর্জন করে।

 

ঘোড়া এবং গাধাটির মধ্যে বাছাইয়ের ক্ষেত্রে পুষ্টির ক্ষেত্রে এবং আটকানোর পরিস্থিতিতে প্রাণীদের নজিরবিহীনতা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় factor এছাড়াও, গাধা আরও কঠোর, পরিশ্রমী এবং রোগের জন্য কম সংবেদনশীল। তারা প্রচণ্ড তাপ এবং অসম পাথুরে ভূখণ্ডেও দীর্ঘ দূরত্বে উল্লেখযোগ্য বোঝা পরিবহন করতে সক্ষম হয়। গাধাগুলি খুব স্মার্ট এবং দ্রুত বুদ্ধিমান, তাদের কঠোর শাস্তি দেওয়া যায় না, তবে বোঝার এবং ধৈর্য্যের জন্য এটি মূল্যবান। প্রাণীটি যদি ক্লান্ত হয় তবে এটি বিশ্রাম দেওয়া প্রয়োজন। অল্প সময়ের পরে, গাধাটি নিজে থেকেই চালিয়ে যাবে বা শুরু করা কাজ শেষ করবে।

গার্হস্থ্য লালন ও প্রজননের জন্য প্রাণী বেছে নেওয়ার সময়, এই অধিগ্রহণের উদ্দেশ্য কী তা নির্ধারণ করা প্রয়োজন। গাধাগুলি বহুমুখী এবং মাল পরিবহন, মাঠের কাজ, তরুণ প্রাণী, পর্যটন, ভাড়া দেওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। তাদের আর একটি আশ্চর্যজনক বৈশিষ্ট্য: কুকুরের মতো গাধাও ক্ষুদ্র প্রাণীর আক্রমণ থেকে পালকে রক্ষা করতে এবং সুরক্ষিত করতে সক্ষম হয়।

গাধা বৃদ্ধির দ্বারা প্রাপ্ত পণ্যগুলির মধ্যে একটি হ’ল গাধা দুধ। এমনকি ক্লিওপেট্রার রাজত্বকালেও এটি একটি দুর্দান্ত প্রসাধনী সরঞ্জাম হিসাবে পরিচিত ছিল। কিংবদন্তি ও কিংবদন্তি মিশরের রানির অতুলনীয় সৌন্দর্যের প্রমাণ সংরক্ষণ করে এবং ক্লিওপাত্রা তারুণ্যের পুনরুদ্ধার করতে এবং গাধা দুধ স্নানের সাহায্যে তার ত্বকের সতেজতা বজায় রাখতে সক্ষম হন। শৈশবকাল থেকেই এবং প্রাপ্তবয়স্কদের থেকে শুরু করে এই নিরাময় পানীয় শিশুদের জন্য খুব উপকারী। এটি গরুর দুধের (60 কিলোক্যালরি) পুষ্টিতে নিম্নমানের নয়, এতে ভিটামিন এ, বি, সি, ই রয়েছে, বহুবিশ্লেষিত ফ্যাটি অ্যাসিডগুলির একটি জটিল (ওমেগা -3 এবং ওমেগা -6), অ্যান্টিব্যাক্টেরিয়াল পদার্থগুলি (লাইসোজাইম সহ), খনিজগুলি রয়েছে।

প্রাচীন গ্রীক দার্শনিক এবং নিরাময়কারী হিপ্পোক্রেটিস সংক্রামক রোগ, মাদকাসক্তি এবং যকৃতের চিকিত্সার জন্য গাধার দুধের প্রতিকার হিসাবে ব্যবহার করেছিলেন। আজ, এই পণ্যটির নিরাময়ের বৈশিষ্ট্যগুলির প্রয়োগের পরিধিটি আরও বিস্তৃত। গাধা টাটকা দুধকে ওপরের শ্বাস নালীর এবং ফুসফুসের প্রদাহজনক প্রক্রিয়াগুলির জন্য, অস্টিওপোরোসিসের জন্য, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের সমস্যাগুলি (পেপটিক আলসার রোগের চিকিত্সা সহ), অ্যালার্জি এবং ক্যান্সারের জন্য এবং ত্বকের রোগের ক্ষেত্রে বাহ্যিক ব্যবহারের জন্যও সুপারিশ করা হয়। পণ্যটিতে ব্যক্তিগত অসহিষ্ণুতার ঘটনাগুলি বাদ দিয়ে এটির কার্যত কোনও contraindication নেই। বর্তমানে, কিছু ইউরোপীয় দেশগুলিতে (উদাহরণস্বরূপ, ফ্রান্স) নিরাময়কারী দুধ পাওয়ার লক্ষ্যে বিশেষত গাধা খামারে বিশেষত গাধা উত্থাপিত হয়।এই পণ্যটি সেরা অভিজাত পনির তৈরিতে ব্যবহৃত হয়।

গাধার মাংসও একটি স্বাস্থ্যকর এবং ডায়েটরি পণ্য হিসাবে মূল্যবান। এটি বেশ শক্ত এবং সিনওয়াই, ঘোড়ার মাংসের মতো স্বাদযুক্ত, তবে আরও মিষ্টি। সসেজ উত্পাদন করতে যায়। গাধাগুলির ত্বক উচ্চ শক্তি এবং স্থায়িত্ব দ্বারা চিহ্নিত করা হয়। প্রাচীন যুগে এটি চামড়া তৈরিতে ব্যবহৃত হত। আজ, গাধা চামড়া থেকে চামড়াজাত পণ্যগুলির উচ্চ চাহিদা রয়েছে। এবং চীনে গাধার চামড়া থেকে প্রাপ্ত জেলটিন প্রসাধনী এবং traditionalতিহ্যবাহী inষধে ব্যবহৃত হয়।

আজও, ন্যানো প্রযুক্তির বিকাশ এবং রোবোটিক্সের আবির্ভাবের সাথে, এই আশ্চর্যজনক প্রাণীর প্রতি আগ্রহ হ্রাস পায়নি। গাধা তার জীবনের বিভিন্ন ক্ষেত্রে তাকে সাহায্য করে, মানুষের সেবা করে চলেছে। মধ্য এশিয়া, কাজাখস্তান, ককেশাস এবং ট্রান্সকোকেসিয়া, আফ্রিকা এবং অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দক্ষিণাঞ্চলে, গাধা এখনও জাতীয় অর্থনীতিতে (দ্রাক্ষাক্ষেত্র, তামাক এবং চা বাগানে, সাইট্রাসের বাগানে ইত্যাদি) জনপ্রিয় প্রাণী are ।

গাধা জাতের সংখ্যা প্রায় তিন শতাধিক, তবে তাদের বেশিরভাগ একে অপরের থেকে পৃথক পৃথক। উনিশ শতকে মার্কিন যুক্তরাষ্ট্রে আদিবাসী কাজ সম্পাদন করে বৃহত্তম জাতটি পাওয়া সম্ভব হয়েছিল – বিশাল গাধা১ 160০ – ১ of০ সেন্টিমিটার শুকিয়ে (পুরুষদের মধ্যে) উচ্চতায় পৌঁছানো দ্বিতীয়। মধ্যযুগীয় স্পেনে গাধার কোনও কম পরিচিত জাত ছিল না এবং নাম দেওয়া হয়েছিল কাতালান। এই প্রাণীগুলি বিশাল আকারের গাধাগুলির চেয়ে কিছুটা নিম্নমানের হয় (তাদের উচ্চতা 140 – 150 সেমি পর্যন্ত পৌঁছায়) তবে তাদের সর্বাধিক ঝাঁকুনির মতো খ্যাতি রয়েছে, তাই এই জাতের প্রতিনিধিরা সাধারণত গাধা দৌড়ে অংশ নেয়। সম্ভবত ফ্রান্সের দক্ষিণে জন্ম নেওয়া গাধাগুলির প্রাচীনতম জাত puatusskaya। পাইটোউ গাধা দীর্ঘ চুলচেরা চুল দ্বারা পৃথক করা হয়, স্ট্র্যান্ডে ঝুলন্ত এবং মূলত শোভাময় প্রাণী হিসাবে বেড়ে ওঠে। সবচেয়ে ছোট গাধা (প্রায় 62 – 90 সেমি অবধি) ইতালি প্রায় 100 বছর আগে জন্মগ্রহণ করেছিল এবং এর সাথে সম্পর্কিত ক্ষুদ্র ভূমধ্যসাগরীয় জাত। এগুলি শিশু, বৃদ্ধ বা প্রতিবন্ধীদের সঙ্গী প্রাণী হিসাবে ব্যবহৃত হয়।

গাধাগুলি সমুদ্রের সাথে সম্পর্কিত। তাদের পূর্বপুরুষেরা প্যালিয়োজিনের শুরুতে উপস্থিত হয়েছিল: তারা বারিলাম্ব্ডস এবং তারা গাধা এবং ঘোড়ার চেয়ে ডাইনোসরগুলির মতো দেখতে চেয়েছিল – দু’মিটারেরও বেশি লম্বা একটি চর্বিযুক্ত প্রাণীটির এটি একটি ছোট পাঁচ-আঙুলযুক্ত পা ছিল, যা তবুও কিছুটা খুরের মতো দেখাচ্ছিল। ইগিপ্পাস তাদের কাছ থেকে এসেছিল – বনের মধ্যে বসবাসকারী প্রাণী একটি ছোট কুকুরের আকার, তাদের মধ্যে পায়ের আঙ্গুলের সংখ্যা হ্রাস পায় সামনের পায়ে চারটি এবং পিছনের পায়ে তিনটিতে। তারা উত্তর আমেরিকাতে বাস করেছিল, এবং সেখানে মেসোগিপ্পাস উপস্থিত হয়েছিল – তাদের ইতিমধ্যে সমস্ত পায়ে তিনটি আঙ্গুল ছিল। অন্যান্য লক্ষণ অনুসারে এগুলিও আধুনিক অশ্বসীহের কিছুটা কাছাকাছি।

ভিডিও: গাধা

এই সমস্ত সময়, বিবর্তনটি বেশ ধীর ছিল এবং মায়োসিনে একটি মূল পরিবর্তন ঘটেছিল, যখন পরিস্থিতি পরিবর্তিত হয় এবং অক্সিনের পূর্বপুরুষদের শুকনো উদ্ভিদের খাওয়ানোতে যেতে হয়েছিল। তারপরে একটি মেরিগিপাস উপস্থিত হয়েছিল – প্রাণীটি নিকটতম পূর্বপুরুষদের থেকে প্রায় 100-120 সেন্টিমিটার বেশি উচ্চতর এটিরও তিনটি আঙ্গুল ছিল তবে এটি কেবল একটির উপর নির্ভর করে – এটিতে একটি খুর হাজির হয়েছিল এবং এর দাঁত পরিবর্তিত হয়েছিল। তারপরে এল প্লিজিপ্পাস – এই সিরিজের প্রথম এক-টোড প্রাণী। জীবনযাত্রার পরিবর্তনের কারণে তারা শেষ পর্যন্ত বন থেকে খোলা জায়গায় চলে গেছে, আরও বড় হয়ে ওঠে এবং দ্রুত এবং দীর্ঘমেয়াদে অভিযোজিত হয়।

আধুনিক সামুদ্রিক প্রায় 4.5 মিলিয়ন বছর আগে তাদের প্রতিস্থাপন শুরু করে। বংশের প্রথম প্রতিনিধিদের ডোরাকাটা ছিল এবং গাধাটির মতো একটি ছোট মাথা ছিল। তাদের আকার পনিগুলির সাথে মিলেছে। গাধার বৈজ্ঞানিক বিবরণ কার্ল লিনিয়াস 1758 সালে তৈরি করেছিলেন, তিনি ইক্যাস অ্যাসিনাস নামটি পেয়েছিলেন। তার দুটি উপ-প্রজাতি রয়েছে: সোমালি এবং নুবিয়ান – প্রথমটি বৃহত্তর এবং গাer়। এটা বিশ্বাস করা হয় যে গৃহপালিত গাধা এই উপ-প্রজাতির প্রতিনিধিদের ক্রসিং থেকে এসেছিল।

আধুনিক সামুদ্রিক প্রায় 4.5 মিলিয়ন বছর আগে তাদের প্রতিস্থাপন শুরু করে। বংশের প্রথম প্রতিনিধিদের ডোরাকাটা ছিল এবং গাধাটির মতো একটি ছোট মাথা ছিল। তাদের আকার পনিগুলির সাথে মিলেছে। গাধার বৈজ্ঞানিক বিবরণ কার্ল লিনিয়াস 1758 সালে তৈরি করেছিলেন, তিনি ইক্যাস অ্যাসিনাস নামটি পেয়েছিলেন। তার দুটি উপ-প্রজাতি রয়েছে: সোমালি এবং নুবিয়ান – প্রথমটি বৃহত্তর এবং গাer়। এটা বিশ্বাস করা হয় যে গৃহপালিত গাধা এই উপ-প্রজাতির প্রতিনিধিদের ক্রসিং থেকে এসেছিল।

উপস্থিতি এবং বৈশিষ্ট্য

ছবি: গাধা দেখতে কেমন?
বুনো গাধাটির কাঠামো একটি ঘোড়ার মতো। যদি এটি সামান্য কম না হয় – 100-150 সেমি, ছয়টির পরিবর্তে পাঁচটি লম্বা মেরুদণ্ড রয়েছে, তার মাথাটি লম্বা, এবং তার শরীরের তাপমাত্রা কিছুটা কম। গাধা কোট সাধারণত হালকা ধূসর থেকে কালো রঙের হয়। কদাচিৎ, একটি সাদা রঙের ব্যক্তিদের পাওয়া যায়। ধাঁধা শরীরের চেয়ে হালকা, পেটের মতোই। লেজের ডগায় একটি ব্রাশ রয়েছে। ম্যানটি সংক্ষিপ্ত এবং সোজা হয়ে দাঁড়িয়েছে, প্রান্তটি ছোট এবং কান দীর্ঘ। পায়ে প্রায় সর্বদা ফিতে থাকে – এই ভিত্তিতে, একটি বুনো গাধা গৃহপালিত থেকে পৃথক করা যেতে পারে;
গাধা খোঁচা লক্ষণীয়: তাদের আকার আকস্মিক অঞ্চলগুলির তুলনায় রুক্ষ অঞ্চলগুলিতে ভ্রমণ করার জন্য দুর্দান্ত, কারণ এগুলি পার্বত্য অঞ্চল পার হওয়ার জন্য ব্যবহৃত হয়। তবে দ্রুত এবং দীর্ঘ লাফের জন্য, এই জাতীয় খুরগুলি ঘোড়ার চেয়ে অনেক খারাপ, যদিও গাধাগুলি সংক্ষিপ্ত বিভাগে তুলনীয় গতি বিকাশ করতে পারে। শুষ্ক অঞ্চল থেকে উত্সগুলি পোষা প্রাণীগুলির ক্ষেত্রেও নিজেকে অনুভূত করে তোলে: একটি আর্দ্র জলবায়ু খোঁচার পক্ষে ক্ষতিকারক, প্রায়শই তাদের মধ্যে ফাটল দেখা দেয় এবং প্যাথোজেনগুলির প্রবর্তনের কারণে পচা হয় এবং খড়গুলি আঘাত পেতে শুরু করে। অতএব, আপনাকে অবশ্যই নিয়মিত তাদের যত্ন নিতে হবে।
আকর্ষণীয় সত্য: প্রাচীন মিশরে, একজন ব্যক্তি তার সম্পদ পরিমাপ করে গাধার সংখ্যা। কারও কারও হাজারে গোল! এটি গাধা ছিল যা দীর্ঘ দূরত্বের উপর দিয়ে ভারী পণ্যবাহী পরিবহণের দক্ষতার কারণে ব্যবসায়ের উপর জোর জোর দিয়েছিল।

গাধা কোথায় থাকে?

ছবি: বন্য গাধা

আমাদের যুগের আগে, ইতিমধ্যে historicalতিহাসিক সময়ে, বন্য গাধাগুলি উত্তর আফ্রিকা এবং মধ্য প্রাচ্যের প্রায় সমস্ত অঞ্চলে বাস করেছিল, তবে গৃহপালনের পরে তাদের পরিসর দ্রুত হ্রাস পেতে শুরু করে। এটি বেশ কয়েকটি কারণের কারণে ঘটেছিল: চলমান গৃহপালিতকরণ, বন্য প্রাণীকে গৃহপালিত পশুর সাথে মিশ্রিত করা, লোকদের বিকাশের কারণে পৈত্রিক অঞ্চলগুলিতে ভিড় করা।
আধুনিক সময়ে, বন্য গাধা কেবলমাত্র অত্যধিক শুকনো এবং গরম জলবায়ু সহ কেবল সবচেয়ে দুর্গম অঞ্চলে রয়ে গিয়েছিল। এই প্রাণীগুলি এটির সাথে ভালভাবে খাপ খায় এবং এই জমিগুলি খুব কম লোকই বাস করে, যা গাধাদের বাঁচতে দেয়। যদিও তাদের সংখ্যা হ্রাস এবং সীমার হ্রাস অব্যাহত রয়েছে, এবং একবিংশ শতাব্দীতেও থামেনি, এটি ইতিমধ্যে আগের চেয়ে অনেক ধীরে ধীরে ঘটছে।
2019 এর মধ্যে, তাদের ব্যাপ্তিতে এমন দেশগুলির অঞ্চলগুলিতে অবস্থিত জমি অন্তর্ভুক্ত রয়েছে:

এটি জোর দেওয়া উচিত: গাধাগুলি এই দেশগুলির অঞ্চল জুড়ে পাওয়া যায় না, এবং এটি একটি উল্লেখযোগ্য অংশেও পাওয়া যায় না, তবে কেবলমাত্র একটি ছোট অঞ্চলের প্রত্যন্ত অঞ্চলে। এমন প্রমাণ রয়েছে যে একসময় সোমালি গাধাগুলির বৃহত জনসংখ্যা, ইতিমধ্যে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছিল, অবশেষে এদেশের গৃহযুদ্ধের সময় নির্মূল করা হয়েছিল। গবেষকরা এখনও এটি যাচাই করেননি।
তালিকাভুক্ত অন্যান্য দেশের পরিস্থিতি খুব বেশি ভাল নয়: তাদের মধ্যে খুব কম বন্য গাধা রয়েছে, তাই কম জিনগত বৈচিত্র্য সমস্যাগুলির সাথে যুক্ত হয়েছে যার কারণে তাদের সংখ্যা আগে হ্রাস পেয়েছিল। একমাত্র ব্যতিক্রম ইরিত্রিয়া, যা এখনও বন্য গাধাগুলির মোটামুটি বিশাল জনসংখ্যা রয়েছে। সুতরাং বিজ্ঞানীদের পূর্বাভাস অনুসারে, আগামী দশকগুলিতে, তাদের পরিসর এবং প্রকৃতি একাই ইরিত্রিয়ায় হ্রাস পাবে।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty
একই সময়ে, বন্য গাধাগুলির ফেরাল থেকে পৃথক হওয়া প্রয়োজন: এগুলি একবার গৃহপালিত এবং প্রাণী পরিবর্তন করা হয়েছিল, তারপরে আবার অপ্রচলিত হয়ে পরিণত হয়েছিল এবং বন্যের গোড়া জ্বেলেছিল। তাদের বিশ্বে অনেকগুলি রয়েছে: তারা ইউরোপ, এশিয়া এবং উত্তর আমেরিকাতে পরিচিত। অস্ট্রেলিয়ায়, তারা ব্যাপক পরিমাণে বেড়েছে, এবং এখন তাদের মধ্যে প্রায় 1.5 মিলিয়ন রয়েছে – তবে তারা এখনও বাস্তব বুনো গাধা ফিরে পাবে না।
বন্য গাধা কোথায় থাকে এখন আপনি জানেন। দেখি সে কী খায়।
গাধা কি খায়?

ছবি: পশুর গাধা

পুষ্টিতে, এই প্রাণীগুলি অন্য সব কিছুর মতোই নজিরবিহীন। একটি বুনো গাধা প্রায় কোনও উদ্ভিদের খাবার খায় যা এটি কেবল যেখানে বাস করে সেখানে এটি খুঁজে পেতে পারে।
ডায়েটের মধ্যে রয়েছে:

ঘাস,
গুল্ম পাতা
গাছের ডাল ও পাতা,
এমনকি কাঁটাযুক্ত বাবলা।
আপনি প্রায় যে কোনও উদ্ভিদ আপনি দেখতে পারেন যা তাদের কেবল খেতে হবে, কারণ তাদের কোনও বিকল্প নেই। প্রায়শই তাদের দীর্ঘস্থায়ীভাবে খোঁজ করতে হয় যেখানে তারা বাস করে সেখানে এই দরিদ্র স্থানে: এটি মরুভূমি এবং শুকনো পাথরের জমি, যেখানে প্রতি কয়েক কিলোমিটার দূরে বিরল স্টান্ট গুল্ম হয় occur সমস্ত ওজ এবং নদী তীরগুলি মানুষের দখলে, এবং বন্য গাধাগুলি বসতিগুলির নিকটে আসতে ভয় পায় are ফলস্বরূপ, তাদের খুব অল্প পরিমাণে পুষ্টির সাথে দুর্বল খাবারের আশপাশে যেতে হয়, এবং কখনও কখনও তারা খুব বেশি সময় ধরে খান না – এবং তারা দৃ it়তার সাথে এটি সহ্য করতে সক্ষম হন।
একটি গাধা কয়েক দিন ধরে অনাহারে থাকতে পারে এবং একই সাথে এটি শক্তি হারাবে না – গৃহপালিত প্রতিরোধ ক্ষমতা কম, তবে অন্তর্নিহিত, অনেক ক্ষেত্রে তারা এর জন্য মূল্যবান হয়। তারা দীর্ঘক্ষণ জল ছাড়াও করতে পারে – তাদের কেবল প্রতি তিন দিন মাতাল হওয়া দরকার। আফ্রিকার অন্যান্য বন্য প্রাণী যেমন হরিণ বা জেব্রা, যদিও তারা শুষ্ক পরিস্থিতিতেও থাকে, তাদের অবশ্যই প্রতিদিন মাতাল হতে হবে। একই সময়ে, গাধাগুলি মরুভূমির হ্রদগুলি থেকে তিক্ত জল পান করতে পারে – অন্যান্য ungulates বেশিরভাগই এটি সক্ষম নয়।
PROMOTED CONTENT
Mgid
Mgid
আকর্ষণীয় সত্য: একটি প্রাণী দেহে তার আর্দ্রতার এক তৃতীয়াংশ হারাতে পারে এবং দুর্বল হতে পারে না। উত্সটি সন্ধান করার পরে, মদ্যপানের পরে, এটি তাত্ক্ষণিক ক্ষতিটির ক্ষতিপূরণ দেয় এবং কোনও নেতিবাচক প্রভাব অনুভব করবে না।

চরিত্র এবং জীবনধারা বৈশিষ্ট্য

ছবি: গাধা মহিলা

ক্রিয়াকলাপের সময়টি প্রকৃতি নিজেই নির্ধারিত হয় – দিনের বেলা সেখানে তাপ থাকে এবং তাই বন্য গাধাগুলি বিশ্রাম নেয়, ছায়ায় একটি জায়গা খুঁজে পায় এবং যদি সম্ভব হয় তবে শীতল হয়। তারা আশ্রয় ছেড়ে সন্ধ্যাবেলা খাবার সন্ধান করতে শুরু করে, সারা রাত ধরে এটি করে। যদি এটি খাওয়া সম্ভব না হয় তবে তারা ভোরের সূচনা সহ চালিয়ে যেতে পারে। যাই হোক না কেন, এটি দীর্ঘস্থায়ী হয় না: শীঘ্রই এটি গরম হয়ে যায় এবং জ্বলন্ত রোদের কারণে খুব বেশি আর্দ্রতা হারাতে না পারে সেজন্য তাদের আশ্রয়ের সন্ধান করতে হবে।
একটি গাধা একা এবং একটি পশুর অংশ হিসাবে এই সমস্ত করতে পারে। প্রায়শই, রাতের পর রাত একই দিকে চলতে চলতে বন্য গাধা দীর্ঘ দূরত্বে ঘোরাফেরা করে। তারা স্থানগুলির প্রচুর পরিমাণে উদ্ভিদের সন্ধানে এটি করে তবে সভ্যতা তাদের বিচরণকে সীমাবদ্ধ করে: মানব-বিকাশিত স্থানে হোঁচট খেয়ে তারা তাদের বুনো ভূমিতে ফিরে আসে। একই সময়ে, তারা অতিরিক্ত গরম না করতে এবং খুব বেশি শক্তি ব্যয় না করার জন্য ধীরে ধীরে এগিয়ে যায়।
শক্তি বাঁচানোর প্রয়োজনীয়তা তাদের মনের মধ্যে এত গভীর যে দীর্ঘ পশুপালিত প্রাণীগুলির বংশধররাও এই অবসর সময়ে চলাফেরা করে এবং হালকা হালকা পরিবেশে ভাল করে খাওয়ানো হলেও গাধাকে গতি বাড়ানোর জন্য উত্সাহ দেওয়া খুব কঠিন। তাদের দৃষ্টিশক্তি ও শ্রবণশক্তি রয়েছে, এর আগে তারা শিকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ছিল: গাধাগুলি দূর থেকে শিকারীদের লক্ষ্য করেছিল এবং তাদের কাছ থেকে পালাতে পারে। মাত্র বিরল মুহূর্তগুলি এলো যখন তারা একটি উচ্চ গতি বিকশিত করেছিল – 70 কিমি / ঘন্টা অবধি।
তাদের পরিসীমাতে এখন প্রায় কোনও শিকারী নেই, তবে তারা খুব সতর্ক রয়ে গেছে। একা বসবাসকারী ব্যক্তিরা আঞ্চলিক: প্রতিটি গাধা 8-10 বর্গকিলোমিটার এলাকা দখল করে এবং এর সীমানা ডাঙ্গাল দিয়ে চিহ্নিত করে। তবে কোনও আত্মীয় যদি এই সীমানা লঙ্ঘন করে তবেও মালিক সাধারণত আগ্রাসন দেখায় না – যে কোনও ক্ষেত্রে আক্রমণাত্মক তার মহিলার সাথে সঙ্গম করার সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত।
সামাজিক কাঠামো এবং প্রজনন

ছবি: গাধা একজোড়া

বুনো গাধা পৃথকভাবে এবং কয়েক ডজন ব্যক্তির পশুর মধ্যে উভয়ই বাস করে। একক প্রাণী প্রায়শই জলাশয়ের নিকটে দলে ভিড় জমায়। পশুর সবসময়ই একজন নেতা থাকেন – বৃহত্তম এবং শক্তিশালী, ইতিমধ্যে মধ্যবয়স্ক গাধা। তার সাথে, সাধারণত প্রচুর মহিলা থাকে – তাদের মধ্যে প্রায় এক ডজন এবং তরুণ প্রাণী থাকতে পারে। মহিলা তিন বছর দ্বারা যৌবনে পৌঁছে যায়, এবং পুরুষ চার দ্বারা। তারা বছরের যে কোনও সময় সঙ্গম করতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রে তারা বসন্তে এটি করে। সঙ্গমের সময় পুরুষরা আক্রমণাত্মক হয়ে ওঠে, একক ব্যক্তি (“ব্যাচেলর”) তাদের প্রতিস্থাপনের জন্য পশুর নেতাদের আক্রমণ করতে পারে – তবেই তারা মহিলা পশুর সাথে সঙ্গম করতে পারে।
তবে মারামারি খুব নিষ্ঠুর নয়: তাদের কার্যক্রমে, প্রতিপক্ষরা সাধারণত মারাত্মক ক্ষত পায় না এবং হেরে যাওয়া ব্যক্তিরা নির্জন জীবনযাপন করার জন্য ছেড়ে যায় এবং পরেরবার শক্তিশালী হওয়ার সাথে সাথে তার ভাগ্য চেষ্টা করে। গর্ভাবস্থা এক বছরেরও বেশি সময় স্থায়ী হয়, যার পরে এক বা দুটি শাবক জন্মগ্রহণ করে। মা young-৮ মাস পর্যন্ত দুধের সাথে অল্প বয়স্ক গাধাগুলিকে খাওয়ান, তারপরে তারা নিজেরাই খাওয়াতে শুরু করে। পশুপালন যৌবনে না আসা পর্যন্ত থাকতে পারে, তারপরে পুরুষরা এটিকে ছেড়ে দেয় – তাদের নিজস্ব থাকতে বা একা ঘোরাঘুরি করতে।
আকর্ষণীয় সত্য: এটি একটি খুব জোরে প্রাণী, সঙ্গমের মরসুমে এর ক্রন্দনগুলি 3 কিলোমিটারেরও বেশি দূর থেকে শোনা যায়।

গাধার প্রাকৃতিক শত্রু

ছবি: গাধা দেখতে কেমন?
আগে, গাধাগুলি সিংহ এবং অন্যান্য বড় বিড়ালদের দ্বারা শিকার করত। তবে, তারা এখন যে অঞ্চলে বাস করে, সেখানে সিংহ বা অন্য কোনও বড় শিকারী পাওয়া যায়নি। এই জমিগুলি খুব দরিদ্র এবং ফলস্বরূপ, উত্পাদন খুব অল্প পরিমাণে বাস করে। সুতরাং, গাধাটির শত্রুদের প্রকৃতিতে খুব কম লোক রয়েছে। এটি বিরল, তবে শিকারীর সাথে বুনো গাধাটির সাথে দেখা করা এখনও সম্ভব: তারা শত্রুটিকে যথেষ্ট বড় দূরত্বে লক্ষ্য করতে বা শুনতে সক্ষম হয় এবং সর্বদা সতর্ক থাকে, কারণ তাদের আশ্চর্য হয়ে ধরা শক্ত। তারা বুঝতে পারে যে তারা তাকে শিকার করছে, একটি বুনো গাধা দ্রুত পালিয়ে যায়, তাই সিংহরাও তাকে ধরে রাখতে অসুবিধা হয়।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty
তবে তিনি দীর্ঘ সময়ের জন্য উচ্চ গতি বজায় রাখতে পারবেন না, অতএব, আশেপাশে কোনও আশ্রয়কেন্দ্র না থাকলে তাকে শিকারীর মুখোমুখি হতে হবে। এমন পরিস্থিতিতে গাধারা মারাত্মকভাবে লড়াই করে এবং আক্রমণকারীকে মারাত্মক ক্ষতি এমনকি করতে সক্ষম হয়। যদি কোনও শিকারী পুরো পশুর দিকে লক্ষ্য রাখে, তবে তার চেয়েও ছোট ছোট পর্বতকে পরাস্ত করা তার পক্ষে সবচেয়ে সহজ, তবে প্রাপ্তবয়স্ক প্রাণী সাধারণত তাদের পালকে রক্ষা করার চেষ্টা করে। বুনো গাধাগুলির প্রধান শত্রু মানুষ। মানুষের কারণেই তাদের সংখ্যা এতটা হ্রাস পেয়েছিল। এর কারণ না শুধুমাত্র আরও বেশি সংখ্যক বধির ও খারাপ অঞ্চলে ভিড় করছিল, তবে শিকারও করছিল: গাধা মাংস যথেষ্ট ভোজ্য, তদুপরি, আফ্রিকার স্থানীয়রা এটিকে নিরাময় বলে মনে করেন।
আকর্ষণীয় সত্য: জেদকে গাধার অভাব হিসাবে বিবেচনা করা হয়, তবে বাস্তবে তাদের আচরণের কারণ হ’ল গৃহপালিত ব্যক্তিরাও স্ব-সংরক্ষণের প্রবৃত্তি রয়েছে – ঘোড়াগুলির বিপরীতে। গাধাটি মৃত্যুর দিকে চালিত হতে পারে না বলে তার শক্তির সীমা যেখানে রয়েছে সে সে ভাল বোধ করে। সুতরাং ক্লান্ত গাধাটি বিশ্রাম নিতে থামবে, এবং এটি তার জায়গা থেকে বের হবে না।

জনসংখ্যা এবং প্রজাতির স্থিতি

ছবি: কালো গাধা

প্রজাতিগুলি দীর্ঘকাল ধরে রেড বুকে উপস্থিত হয়ে বিলুপ্তির পথে রয়েছে এবং এর সাধারণ জনসংখ্যা কেবল হ্রাস পেয়েছে। বিভিন্ন অনুমান রয়েছে: আশাবাদী তথ্য অনুসারে, বন্য গাধা যে অঞ্চলে বাস করে সেখানে মোট 500 টি পর্যন্ত হতে পারে। অন্যান্য বিজ্ঞানীরা 200 ব্যক্তির চিত্রটিকে আরও সঠিক বলে বিবেচনা করেন। দ্বিতীয় অনুমান অনুসারে, ইরিত্রিয়ান ব্যতীত সমস্ত জনগোষ্ঠী মারা গিয়েছিল এবং সেই বুনো গাধা, যা মাঝে মধ্যে ইথিওপিয়া, সুদান এবং এ জাতীয় অঞ্চলে দেখা যায়, বাস্তবে দীর্ঘকাল বন্য হয় না, তবে তাদের সংকরগুলি যৌনাঙ্গে থাকে।
PROMOTED CONTENT
Mgid
Mgid
প্রথমত, জনসংখ্যার হ্রাস এই কারণে ঘটেছিল যে লোকেরা গাধার বাস করত সেই জায়গাগুলিতে সমস্ত প্রধান জলীয় স্থান এবং চারণভূমি দখল করেছিল। গাধাগুলি অত্যন্ত মারাত্মক পরিস্থিতিতে মানিয়ে নেওয়া সত্ত্বেও, তারা এখন যে অঞ্চলে বাস করে সেখানে বেঁচে থাকা খুব কঠিন, এবং তিনি কেবলমাত্র এই প্রাণীগুলিকে প্রচুর পরিমাণে খাওয়াতে পারেন নি। প্রজাতি সংরক্ষণের জন্য আর একটি সমস্যা: প্রচুর পরিমাণে পুরুষা গাধা।
তারা প্রকৃত বন্যের পরিসীমা প্রান্তে বাস করে এবং তাদের সাথে প্রজনন করে, ফলস্বরূপ প্রজাতিটি হ্রাস পায় – তাদের বংশধরদের আর বুনো গাধা হিসাবে স্থান দেওয়া যায় না। ইস্রায়েলীয় মরুভূমিতে প্রশংসার চেষ্টা করা হয়েছিল – এখন পর্যন্ত এটি সফল হয়েছে, প্রাণীরা এতে শিকড় বেঁধেছে। এমন একটি সম্ভাবনা রয়েছে যে তাদের জনসংখ্যা বৃদ্ধি পেতে শুরু করবে, বিশেষত যেহেতু এই অঞ্চলটি তাদের historicalতিহাসিক পরিসরের অংশ।
গাধা প্রহরী

ছবি: রেড বুক থেকে গাধা
রেড বুকের তালিকাভুক্ত একটি প্রজাতি হিসাবে, একটি বুনো গাধা যে দেশগুলিতে বাস করে তাদের কর্তৃপক্ষের দ্বারা এটি রক্ষা করা উচিত। তবে তিনি ছিলেন দুর্ভাগ্য: এই দেশগুলির বেশিরভাগ ক্ষেত্রে তারা বিরল প্রজাতির প্রাণী সংরক্ষণ সম্পর্কেও ভাবেন না।সোমালিয়ার মতো দেশে সাধারণভাবে কোন ধরণের সংরক্ষণ ব্যবস্থা থাকতে পারে, যেখানে বহু বছর ধরে আইন কার্যকর হয়নি এবং বিশৃঙ্খলার রাজত্ব হয়নি?
পূর্বে, সেখানে একটি বিশাল জনগোষ্ঠী বাস করত, তবে কমপক্ষে সুরক্ষা ব্যবস্থা না থাকায় এটি প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। প্রতিবেশী দেশগুলিতে পরিস্থিতি মৌলিকভাবে আলাদা নয়: গাধার আবাসে কোনও সুরক্ষিত অঞ্চল তৈরি করা হয় না এবং এখনও তাদের শিকার করা যায়। তারা সত্যিই কেবল ইস্রায়েলে সুরক্ষিত, যেখানে তারা রিজার্ভ এবং চিড়িয়াখানায় বসতি স্থাপন করেছিল। প্রজাতি সংরক্ষণের জন্য বন্য গাধা তাদের মধ্যে প্রজনন করা হয় – তারা বন্দীদশায় ভাল প্রজনন করে।
আকর্ষণীয় সত্য: আফ্রিকাতে, এই প্রাণী প্রশিক্ষিত হয় এবং পাচারের জন্য ব্যবহৃত হয়। এগুলিকে পণ্য বোঝাই করা হয় এবং পার্শ্ববর্তী দেশে অসম্পর্কিত পর্বতমালার পথ ধরে অনুমতি দেওয়া হয়। পণ্যগুলি নিজেরাই অগত্যা নিষিদ্ধ করা হয় না, প্রায়শই তাদের প্রতিবেশীদের তুলনায় কেবল তাদের ব্যয় বেশি হয় এবং সীমান্ত অতিক্রম করার সময় শুল্ক এড়ানোর জন্য এগুলি অবৈধভাবে পরিবহণ করা হয়।

গাধা নিজেই একটি পরিচিত রাস্তা অনুসরণ করে এবং প্রয়োজনীয় পণ্য সরবরাহ করে। তদুপরি, তিনি এমনকি সীমান্তরক্ষী বাহিনী থেকে লুকানোর প্রশিক্ষণও নিতে পারেন। তারা তবুও যদি তাকে ধরে ফেলেন তবে প্রাণীর কাছ থেকে কিছুই নেওয়ার কিছু নেই – এটি লাগানোর জন্য নয়। চোরাচালানীরা এটিকে হারাবে, তবে বড় পরিমাণে থাকবে।
গাধার – খুব স্মার্ট এবং সহায়ক প্রাণী। অবাক হওয়ার কিছু নেই যে মোটর পরিবহনের যুগেও লোকেরা তাদের চালিয়ে যেতে থাকে – বিশেষত পার্বত্য দেশগুলিতে, যেখানে প্রায়শই গাড়ি চালানো সম্ভব হয় না, তবে গাধা চালানো সহজ। তবে প্রকৃতিতে এমন কয়েকটি সত্য বন্য গাধা রয়েছে যে তাদের বিলুপ্তিরও হুমকি দেওয়া হয়েছিল।

সাধারণ জ্ঞাতব্য
গৃহপালিত গাধাগুলির প্রজনন সময়টি প্রায়শই বসন্ত এবং গ্রীষ্মের শুরুতে ঘটে তবে এর সুস্পষ্ট তারিখ নেই। প্রায়শই একজন জন্মগ্রহণ করেন, খুব কমই দু’টি ফলস। একটি গর্ভাবস্থা স্বাভাবিক হিসাবে বিবেচিত হয়, যা 360 থেকে 390 দিন অবধি থাকে। পাটি 6-9 মাস পর্যন্ত দুধ খায় এবং জন্মের দুই সপ্তাহ পরে ঘাসের স্বাদ নিতে শুরু করে।
দুই বছরের মধ্যে পূর্ণ বৃদ্ধি অর্জন করে Ach দুই বছর বয়সে, গাধা ধীরে ধীরে কাজ করতে অভ্যস্ত হয়, ইতিমধ্যে তিনটি গাধা নিয়মিত খুব বেশি পরিশ্রম করতে পারে না। প্যাকের নীচে গাধাটির প্রাথমিক ব্যবহার কোনও অল্প বয়স্ক প্রাণীর পিঠে ব্যথা হতে পারে।
আয়ু 25-25 বছর। চূড়ান্তভাবে বিরল দীর্ঘজীবী যারা 45-47 বছর বয়সী হন।
জাতের উপর নির্ভর করে, গাধাগুলির দৈর্ঘ্য 90-163 সেমি হতে পারে, ভাল গাধাগুলির উচ্চতা একটি পোড়ির আকার থেকে একটি ভাল ঘোড়ার আকারে পৃথক হতে পারে। বৃহত্তম পোয়েটাস (140-1515 সেমি) এবং কাতালান (135-11 সেমি) জাতের প্রতিনিধি are প্রাপ্তবয়স্ক প্রাণীদের ওজন 200 থেকে 400 কেজি পর্যন্ত। গাধাটির রঙ প্রজাতির উপর নির্ভর করে।
একটি গাধা 31 টি ক্রোমোজোম রয়েছে। নাড়ি – 45 মিনিট প্রতি মিনিটে বীট। শ্বাস প্রশ্বাসের হার – প্রতি মিনিটে 10-15 শ্বাস প্রশ্বাসের চলাচল। দেহের তাপমাত্রা – 37.5–38.5 С С গাধাদের পাঁচটি লম্বা মেরুদণ্ড রয়েছে (একটি ঘোড়ার ছয়টি রয়েছে)।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty
গাধাটির শেষের দিকে একটি গরুর মতো লেজ রয়েছে।
গাধাটি তার বৃহত আত্মীয়দের থেকে পৃথক হয় কারণ এটি ফিড এবং পানির অভাবকে আরও সহজে সহ্য করে। তিনি ঘাসযুক্ত এবং গুল্ম গাছের গাছপালা খাওয়াচ্ছেন। এই প্রাণীগুলি স্যাঁতসেঁতে সহ্য করে না এবং শীতে শুকনো কক্ষগুলির প্রয়োজন।
গাধা, এর আবাসস্থল এবং বৈশিষ্ট্য
গাধা একটি ছোট প্রাণী । এটি ঘোড়া জাতীয় ধরণের। তবে তাদের কাছ থেকে তাঁর একটি পার্থক্য রয়েছে – এটি তাঁর বড় মাথা এবং দীর্ঘ কান।

গাধা গা color় রঙের থেকে আলাদা হতে পারে: ধূসর, বাদামী, কালো, সাদা। দেশীয় গাধার দশটিরও বেশি প্রজাতি রয়েছে যা অন্যান্য অনুরূপ প্রাণীর সাথে ক্রস ব্রিডিংয়ের মাধ্যমে প্রজনিত হয়েছিল।
গাধা বা গাধা এর প্রকার:

 

গাধা একটি গাধা । তিনি অনেক আগে সহকারী হিসাবে হাজির হয়েছিলেন এবং কৃষিতে কাজের জন্য ব্যবহৃত হয়েছিল।

অনেক পণ্ডিত যুক্তি দিয়েছিলেন যে গাধার বা গাধা গর্ভবতী ঘোড়ার তুলনায় অনেক আগে উপস্থিত হয়েছিল। এগুলি প্রথম মিশর এবং অন্যান্য আফ্রিকান দেশে ব্যবহৃত হয়েছিল।
বুনো গাধাগুলির চেহারা খুব সুন্দর এবং পশুপালে থাকে। প্রতিটি পশুর এক হাজারেরও বেশি লক্ষ্য রয়েছে।গাধাগুলি শুকনো দেশগুলিতে বাস করে, কারণ তাদের খুরগুলি যেমন জলবায়ু এবং শুষ্ক রাস্তায় খাপ খায়। ভেজা এবং নোংরা পৃথিবী তাদের জন্য contraindication হয়, কারণ তাদের পাতাগুলি ফাটল শুরু করে এবং প্রদাহ দেখা দেয়।

পুষ্টি এবং জীবন প্রত্যাশা
একটি গাধা ঘোড়ার মত একই যত্ন প্রয়োজন । তবে সে ঘোড়ার চেয়ে অনেক কম খায়, এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার পক্ষে তেমন দাবি করে না। এটি খড়, খড়, বার্লি, শস্য, ওট এবং এমনকি কাঁটা দিয়ে খাওয়ানো যেতে পারে। অর্থাৎ এর বিষয়বস্তুটি প্রচুর ব্যয় করার প্রয়োজন নেই।

PROMOTED CONTENT
Mgid
Mgid
বুনোতে বাস করা গাধা গাছে গাছ খায়: ঘাস, পাতা। যেহেতু তারা শুষ্ক জলবায়ুযুক্ত দেশগুলিতে বাস করে, তাই তারা দীর্ঘক্ষণ জল ছাড়াই করতে পারে।
বসন্তের সূত্রপাতের সাথে, গাধাগুলি সঙ্গমের মরসুম শুরু করে। একটি গাধা কেবল একটি শাবককে জন্ম দেয় এবং ছয় মাস ধরে তার দুধ খাওয়ায়। বাচ্চাটি বহন বারো থেকে চৌদ্দ মাস পর্যন্ত হয়। জন্মের পরপরই, শাবকটি ইতিমধ্যে তার দুর্বল এবং পাতলা পায়ে দাঁড়াতে পারে। দশ-বারো মাস পর তিনি স্বাধীন হন।
কত গাধা বাস করে? গৃহপালিত গাধাগুলির আয়ু পঁয়ত্রিশ বছর অতিক্রম করে না, এমনকি এটি তাদের জন্য ভাল যত্ন সহ। বুনো গাধা অনেক কম বাস করে। তাদের আয়ু দশ থেকে পঁচিশ বছর পর্যন্ত।

এই মুহুর্তে, খুব কম বন্য গাধা রয়েছে। এই বিষয়ে, তাদের রেড বুকে তালিকাভুক্ত করা হয়েছিল। এবং গাধাটির সংখ্যা বাড়ানোর জন্য, তারা বিশেষ নার্সারি এবং চিড়িয়াখানাতে প্রজনন শুরু করে।
সুতরাং আমরা খুঁজে পেয়েছি যে গাধাটি গাধার থেকে কীভাবে আলাদা হয়। এবং তারা এটি জানতে পেরেছিল গাধা থেকে গাধা আলাদা নয় আবাসস্থল না হলে শুকনো জলবায়ু নিয়ে গাধাটি বুনোয় বসবাস করে। এবং গাধা একই গাধা, তবে গার্হস্থ্য, যা মানুষের পাশে থাকে এবং তাদের কৃষিতে সহায়তা করে। এবং বিনিময়ে খাদ্য এবং যত্ন গ্রহণ করে।
গাধা এবং গাধাটির মধ্যে পার্থক্য কী তা সবাই বলতে পারে না। এমনকি আপনি যদি এ জাতীয় প্রশ্ন জিজ্ঞাসা করেন তবে এটি কোনও ব্যক্তির জন্য সময় নিতে পারে, তবে কয়েক জনই এর একটি ठोस উত্তর দিতে পারে। সম্ভবত এই ক্ষেত্রে আমরা একই প্রাণীর কথা বলছি, এর কেবল দুটি নাম রয়েছে।
এই প্রশ্নটি আবার আমাকে বিস্মিত করার অনুমতি দেয় রাশিয়ান ভাষা কতটা সমৃদ্ধ। এটিতে বিভিন্ন রকম শব্দ এবং বাক্যাংশ রয়েছে যা একই চিন্তা প্রকাশ করতে ব্যবহার করা যেতে পারে। তবে এখনও পরিস্থিতি রয়েছে বিনিময়যোগ্য শব্দ ব্যবহার করা যখন ভুল এবং এমনকি ভুল হয় । কারণ অন্যথায় যা বলা হয়েছিল তার অর্থ পুরোপুরি বদলে যাবে। অতএব, কোনও বিষয়ে কথা বলার আগে আপনার জানা দরকার যে কোন প্রসঙ্গে এটি করা উপযুক্ত। বেশিরভাগ মতে, গাধা এবং গাধা এক এবং একই প্রাণী। তবে এই বক্তব্য কি সত্য?
গাধা কত?
যদি, এই লেখাটি পড়ার পরে, আপনার গাধা বা গাধা রাখার ইচ্ছা আছে – এখন আপনি জানেন যে এটি একই প্রাণী then তবে প্রথম প্রশ্নটি যা আপনার আগ্রহী হতে পারে তা দামের প্রশ্ন। এটি নির্বিঘ্নে উত্তর দেওয়া যায় না, যেহেতু দাম সরাসরি অঞ্চলটির উপর নির্ভর করে। তবে, গড়ে একটি গাধাটির দাম পনের থেকে ত্রিশ হাজার রুশ রুবেল পর্যন্ত।

পোষ
ঘোড়ার যা ঘটেছিল তার থেকে অনেক আগে গাধাটির গৃহনির্দেশ ঘটেছিল। গাধা হ’ল প্রথম প্রাণী যা একজন প্রাচীন মানুষ পণ্য পরিবহনে ব্যবহার করত। ইতিমধ্যে খ্রিস্টপূর্ব এক্সএল শতাব্দীর কাছাকাছি। ঙ। নীল ডেল্টায়, গৃহপালিত নুবিয়ান গাধা রাখা হয়েছিল। মেসোপটেমিয়ায়, বুনো গাধাগুলি খুব বেশি পরে কান্ড করা হত। প্রাচীনকালে, গাধাগুলি ইউরোপে আসত। এটি জানা যায় যে এশীয় বংশোদ্ভূত গাধাগুলি এস্ট্রাস্কান থেকে এসেছিল। গাধারা খ্রিস্টপূর্ব 1000 অবধি গ্রীসে এসেছিল। ঙ।

গাধাগুলি প্রথমে ঘোড়ায় চড়ার জন্য এবং ট্র্যাকশনের জন্য ব্যবহৃত হত, তবে দ্রুত এবং শক্তিশালী ঘোড়ার আগমনের সাথে সাথে তারা তাদের দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। সেই থেকে প্রাচীন সংস্কৃতিগুলিতে গাধাটির উল্লেখ প্রায় শেষ হয়ে গেছে। গাধাটির ব্যবহার এটি বোঝা দিয়ে লোড করার মধ্যে সীমাবদ্ধ হয়ে যায়।এই ক্ষেত্রে, গাধাটির ঘোড়ার উপর একটি সুবিধা রয়েছে, কারণ এটি অত্যন্ত শক্ত এবং এটি জল এবং খাবার ছাড়া আরও বেশি দিন করতে পারে। প্যাকগুলির ওজন প্রাণীর লাইভ ওজনের দুই তৃতীয়াংশ পর্যন্ত পৌঁছতে পারে এবং ব্যতিক্রমী ক্ষেত্রে এটি অতিক্রম করতে পারে। সঠিক প্রতিদিনের রুটিনের সাথে, একটি গাধা খাওয়ার জন্য এক বিরতি দিয়ে 8-10 ঘন্টা কাজ করতে পারে।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty
গাধাগুলি কখনও কখনও মাংস, দুধ এবং ত্বক পেতে ব্যবহৃত হত। মধ্যযুগে গাধার ত্বক চামড়া এবং ড্রাম তৈরির জন্য সবচেয়ে উপযুক্ত বলে মনে করা হত। আল্পসের উত্তরে গাধাগুলি কেবল রোমানদের সময় থেকেই পাওয়া শুরু হয়েছিল।
গাধা ও গাধাটির মধ্যে পার্থক্য কী?
আসলে, এই প্রাণীটিকে ছোট, ধূসর এবং খুব জেদী হিসাবে বর্ণনা করা যেতে পারে। তবে এই প্রশ্নের এই ধরনের উত্তর কেবল সেই ব্যক্তিদের দ্বারা দেওয়া যেতে পারে যারা বিশেষজ্ঞ নয়। এবং তাই এটি বিবৃতি সত্য হবে না। আসলে গাধার অনেক সুবিধা রয়েছে। এই প্রাণীগুলির মতো গুণাবলী রয়েছে:
ছেড়ে যাওয়ার ক্ষেত্রে নজিরবিহীনতা,
খাবারে স্বচ্ছন্দতা,
উচ্চ ক্ষমতা
উচ্চ বহন ক্ষমতা।
এমন অনেক লক্ষণ রয়েছে যেগুলি এই সিদ্ধান্তে ব্যবহার করা যেতে পারে যে এটি এই প্রাণী যা একটি ঘোড়ার চেয়ে খামারে মানুষের ব্যবহারের জন্য আরও উপযুক্ত। কি পার্থক্য গাধা এবং গাধা মধ্যে? আপনি যদি এই সমস্যাটি দেখুন, তবে তাদের মধ্যে কোনও উল্লেখযোগ্য পার্থক্য নেই। সর্বোপরি, আমরা একই ফর্ম সম্পর্কে কথা বলছি। তারা কেবল তাদের নামে পৃথক, যা তাদের আবাস নির্ধারণ করে।
একগুঁয়ে গাধাটির সুবিধা
আপনি যদি এই প্রাণীর ফটোগুলি তাকান তবে তা অবিলম্বে পরিষ্কার হয়ে যাবে যে এগুলির মধ্যে কোনও গুরুতর পার্থক্য নেই। তবে অবশ্যই খুব কম লোক তাদের সুবিধাগুলি সম্পর্কে জানতে অস্বীকার করবে। এই উভয় প্রাণীরই স্ব-সংরক্ষণের জন্য একটি দুর্দান্ত প্রবৃত্তি রয়েছে। এটা সবাই জানে ঘোড়া চালাতে পারলে সহজেই মরে যাবে। তবে গাধা দিয়ে এটি করা কার্যকর হবে না। সে নিজের জন্য বিশ্রামের জন্য দাবী করবে, এবং যদি সে তা না পায় তবে সে চলা শুরু করবে না। এই বৈশিষ্ট্যটির সাথেই এই প্রাণীগুলি যে খুব জেদী তা ব্যাপকভাবে সংযুক্ত।
PROMOTED CONTENT
Mgid
Mgid
একটি ছোট ধূসর প্রাণী সম্পর্কে আকর্ষণীয় তথ্য
গাধা এবং ঘোড়া ঘনিষ্ঠ আত্মীয়।
প্রাকৃতিক পরিবেশে তারা পশুপালীর আকারে বাস করে, যার সংখ্যা প্রায় 1000 জন হতে পারে।
প্রাচীনকালে, গাধা বিশেষত ইন্দো-ইউরোপীয়ানদের দ্বারা সম্মানিত হত, যারা এটিকে একটি পবিত্র প্রাণীর পদে উন্নীত করে।
গাধাগুলি শতবর্ষী, গড়ে তারা 30 বছর বেঁচে থাকে। তবে ইতিহাস থেকে প্রমাণ পাওয়া যায় যে এই প্রজাতির কিছু প্রতিনিধি representatives০ বছর বেঁচে ছিলেন।
গাধা এবং গাধা এবং খচ্চরের মধ্যে পার্থক্য কী?
এটি একটি খচ্চর হিসাবে গণ্য হয় যা একটি গাধা এবং একটি মহিলা ঘোড়া অতিক্রম করে বংশবৃদ্ধি করে। অতএব তিনি প্রতিটি পিতামাতার লক্ষণগুলির বৈশিষ্ট্য সনাক্ত করতে পারেন। লম্বা কান এবং একই দীর্ঘ গর্জনে তাকে বাবার মতো দেখাচ্ছে। অন্য সমস্ত বৈশিষ্ট্য তিনি তাঁর মায়ের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পেয়েছেন। এই প্রাণীর দুর্দান্ত ধৈর্য্যের কারণে এটি অর্থনৈতিক কর্মকাণ্ডেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়।
গাধা প্রজাতি
সর্বাধিক বিখ্যাত ফরাসি গাধা প্রজাতি হলেন পাইরেিনিস, কোটেনটিন, পোইটোউ, প্রোভেনকালাল, স্প্যানিশ – কাতালান গাধা, মধ্য এশীয় – বোখারা এবং মেরভে (মেরি)। কখনও কখনও উত্তল এবং সরাসরি প্রোফাইল দ্বারা শ্রেণিবদ্ধকরণ হয় (উদাহরণস্বরূপ, এ। ডোব্রোখোটভ দ্বারা)। ফরাসী গাধা প্রায়শই কৃষি প্রদর্শনীতে প্রদর্শিত হয়।
খ্রিস্টধর্মে
একটি অল্প বয়স্ক গাধা হিসাবে, খ্রিস্ট, ক্রুশের মৃত্যুর সময় পাম রবিবার জেরুজালেমে প্রবেশ করেছিলেন, যেমনটি সুসমাচারে লেখা আছে, জাকারিয়ার ভবিষ্যদ্বাণী পূর্ণ করে: “জেরুশালেমের কন্যা সিয়নের কন্যা, আনন্দে আনন্দ কর: দেখ, তোমার রাজা তোমার কাছে আসছেন, ধার্মিক এবং সংরক্ষণকারী, নম্র, একটি গাধার উপরে এবং একটি যুবক গাধা, একটি পরাধীন পুত্রের উপর বসে “(জেক। 9: 9)। দ্বাদশ ছুটি পাম রবিবার এই ইভেন্টে উত্সর্গীকৃত।
ইসলামে
অ্যালার্জিকাল বর্ণনা গাধা, বই দিয়ে বোঝা, কোরানের পাঠ্য উত্স (62: 5):

যাঁদের তওরাত (নিম্নলিখিত) অর্পণ করা হয়েছিল এবং পরবর্তীকালে যারা এটিকে মেনে চলেন না তাদের উদাহরণ একটি উদাহরণ গাধা (আরবি: الْحِمَارِ, আল-হিমারী), যা (বড় বই) বই বহন করে। Godশ্বরের নিদর্শনসমূহকে মিথ্যাবাদী লোকদের সাথে তুলনা কতই না খারাপ! নিশ্চয় আল্লাহ অন্যায়কারীদের পরিচালনা করেন না। (কুরআন 62২: ৫)
পরবর্তীকালে, রূপকটি ফরাসি লেখক এবং রেনেসাঁর দার্শনিক মিশেল ডি মন্টাইগেন ব্যবহার করেছিলেন:
সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হ’ল বিজ্ঞানের প্রতি স্বাদ এবং ভালবাসা জাগ্রত করা, অন্যথায় আমরা কেবল বইয়ের প্রজ্ঞায় বোঝা গাধাগুলিকে শিক্ষিত করব।
সুন্দের মতে গাধার মাংস খাওয়া নিষেধ। জাবির বলেছেন: “খাইবারের দিন আল্লাহর রাসূল গাধার মাংস খেতে নিষেধ করেছিলেন এবং তাকে ঘোড়ার মাংস খেতে দিয়েছিলেন।” বুনো গাধা সম্পর্কে, অর্থাৎ তাদের অনুমতি দেওয়া হয়েছে, যেমন আবু কাতাদা বলেছিলেন, যিনি একবার রাসূলুল্লাহকে জিজ্ঞাসা করেছিলেন: “হে আল্লাহর রাসূল, আমরা একটি বুনো গাধা শিকার করেছি এবং এর মাংস এখনও আমাদের আছে,” এর জবাব তিনি বলেছিলেন: “ যা বাকী আছে তাও খাও। ‘
উত্স এবং বৈশিষ্ট্য
একটি ছোট, ধূসর, একগুঁয়ে এবং ক্ষতিকারক প্রাণী – একটি গাধা এরকম একটি চিত্র বহু মানুষের মধ্যে বিকাশ লাভ করেছে। যাইহোক, এই অপ্রীতিকর স্টেরিওটাইপ বাস্তবতার থেকে গুরুতরভাবে পৃথক। গাধা প্রাণী, অনেক সুবিধা আছে, যার বেশিরভাগ বন্য পূর্বপুরুষদের কাছ থেকে তাদের কাছে চলে গেছে।
অর্থনীতিতে গাধাগুলির সুবিধা:

বিনয়ীতা,
সর্বভুক,
কোন জালিয়াতি প্রয়োজন
ব্যতিক্রমী স্ট্যামিনা
উচ্চ লোড ক্ষমতা।
অনেক দিক থেকে, এই প্রাণীগুলি ঘোড়ার তুলনায় অনেক বেশি লাভজনক, তবে তারা বিশ্বজুড়ে এত জনপ্রিয় নয়। এটি তাদের খুব ভাল থাকার কারণে ঘটে স্ব-সংরক্ষণ প্রবৃত্তি বিকশিত, এবং দীর্ঘ সময় ধরে কোনও ব্যক্তি এটি হ্রাস করতে পারেনি। ঘোড়া, যেমন আপনি জানেন, এত চালিত হতে পারে যে এটি মরে যাবে। গাধা দিয়ে, এই জিনিসগুলি কার্যকর হবে না, যতক্ষণ না সে বিশ্রাম নেয় এবং ধৈর্য ধরে মালিকের বোঝা হ্রাস করার জন্য অপেক্ষা না করে, যদি বোঝা তার পক্ষে খুব বেশি হয়।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty
ইশাক প্রথম বন্য প্রাণীদের মধ্যে ছিলেন যে তিনি মানুষকে “বিজয়ী” করতে এবং নিজের উদ্দেশ্যে ব্যবহার করতে সক্ষম হন। নুবিয়া এবং উত্তর-পূর্ব আফ্রিকার লোকদের কাছ থেকে আধুনিক গাধা নেমে এসেছিল। কথিত আছে যে প্রায় ৫,০০০ বছর পূর্বে মিশরের বাসিন্দারা একটি গাধার সাহায্য নিয়ে ইতিমধ্যে তাদের পরিবারকে চালিয়েছিলেন।
আজ, অনেক কৃষক গাধা প্রজনন করেন এবং বিশ্বের প্রায় প্রতিটি কোণে এটি পাওয়া যায়। অর্থনীতি গঠনের পাশাপাশি মানব সংস্কৃতিতেও এর গুরুত্ব অনেক বেশি।
গাধা কেবল ঘরেই নয়, উপকারও করে benefit পরিবহণ হিসাবে, কোনও ব্যক্তি এবং তার জিনিসপত্র, পণ্যাদি এবং অন্যান্য পরিবহণ। মধ্য আমেরিকা এবং মেক্সিকোয়ের বিদেশী দেশগুলি স্বেচ্ছায় এটি ব্যবহার করে, পাশাপাশি রাশিয়ানগুলি – পর্বত ককেশাস এবং মধ্য এশিয়ার বিভিন্ন স্থান।
গাধা উপজাতি
যদিও গাধা একটি গৃহপালিত প্রাণী, তবে একটি সম্পর্কিত উপ-প্রজাতি রয়েছে যা কোনওভাবেই কোনও ব্যক্তির সেবা করতে চায় না। এটা এশিয়ান গাধা বা কুলানস। তারা তাদের একাধিকবার নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছিল, তবে আজ পর্যন্ত এই বিষয়ে যে প্রচেষ্টা করা হয়েছিল তা বিবেচনা করে কেউই এটি করতে সক্ষম হয় নি।
সোমালিয়া এবং আফ্রিকার বিভিন্ন অঞ্চলে তারা বংশবৃদ্ধি করে সোমালি গাধাযা খুব লজ্জাজনক এবং একবারে পাঁচটি বা এমনকি বিশ টি প্রাণীর উপরে থাকার চেষ্টা করে। তাদের প্রধান খাদ্য শুকনো ঘাস এবং মরুভূমিতে বেড়ে উঠা গুল্ম।
স্থানীয়দের কাছে এই বন্য প্রাণীগুলি দুর্দান্ত মাংস এবং ত্বকের উত্স, যা মূলত বিক্রয়ের জন্য, তাই এই মুহূর্তে এই প্রজাতিটি প্রায় পুরানো। এছাড়াও, এশিয়ায় বন্য গাধা প্রজাতির খুব কম প্রতিনিধি রয়েছেন, তারাও বিলুপ্তির পথে।
PROMOTED CONTENT
Mgid
Mgid
সিরিয়ার গাধাপ্রাথমিক তথ্য অনুসারে সম্প্রতি সিরিয়া এবং মধ্য প্রাচ্যের বিভিন্ন অঞ্চলে বসবাসকারীদের ইতিমধ্যে বিলুপ্তপ্রায় প্রজাতি হিসাবে বিবেচনা করা হচ্ছে। প্রজননের জন্য খুব গুরুত্বপূর্ণ, এর ইতিবাচক গুণাবলী সম্পর্কে খুব কম লোকই জানেন, তাদের উপস্থিতি অনেক কৃষককে এই নির্দিষ্ট প্রজাতির পরিমাণগত বৃদ্ধিতে জড়িত হতে দেয়।

একটি মাত্র সমস্যা ছিল – এই প্রজাতিটি কতটা গৃহপালিত হতে পারে এবং নীতিগতভাবে এটি সম্ভব ছিল কিনা তা খুঁজে বের করার জন্য। তিনি ছিলেন খুব শক্ত প্রাণী তিনি মরুভূমিতে দুর্দান্ত অনুভব করেছিলেন, কারণ তিনি দীর্ঘকাল জল ছাড়াই বেঁচে থাকতে পারেন।
বুনো গাধাদের সন্তান হওয়ার পরে তারা শাবকদের সুরক্ষার জন্য বড় বড় পশুর মধ্যে দলে দলে দলে দলে হয়ে ওঠে এবং ছোট ছোট হয়ে যায়। সুতরাং, এই প্রাণী বরং একটি দীর্ঘ সময়ের জন্য বিদ্যমান ছিল।
বর্তমানে, মানবিক ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত, বন্য গাধা কম-বেশি হয়ে যাচ্ছে এবং তাদের বেশিরভাগই রেড বুকের তালিকাভুক্ত রয়েছে। এই প্রজাতির অস্তিত্বের জন্য সক্রিয়ভাবে যুদ্ধ করছে এবং বংশের সংখ্যা এবং এর বেঁচে থাকার চেষ্টা করছে।
কে গাধা, গাধা, খচ্চর: তুলনা, ব্যাখ্যা
পশুর মধ্যে পার্থক্য বোঝার জন্য, তাদের প্রত্যেককে বিস্তারিতভাবে পরীক্ষা করা প্রয়োজন।
খচ্চর হ’ল একটি স্তন্যপায়ী প্রাণীর প্রতিনিধি যা একটি গাধা দিয়ে একটি ঘোড়া পার হয়ে ঘটেছিল। এই প্রাণীটির নিম্নলিখিত কয়েকটি পার্থক্য রয়েছে:
দেহের আকারে সে দেখতে ঘোড়ার মতো
একটি প্রাণীর মাথা একটি গাধা অনুরূপ
মোলস শক্তি এবং ধৈর্য মধ্যে পৃথক
প্রাণী রেসে অংশ নিতে পারে
পুরুষরা সন্তান দিতে পারে না
খচ্চরের সর্বাধিক সময়কাল 40 বছর পর্যন্ত পৌঁছায়
এগুলি খামারের পরিস্থিতিতে প্রজনন করা সহজ, যেহেতু প্রাণী বেশিরভাগ ধরণের ফিড খায় এবং প্রতিরোধ ক্ষমতা থাকে।
খচ্চর দুটি ধরণের রয়েছে:
তাদের নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছে:
খসড়া খচ্চরের বৃদ্ধি 140 সেন্টিমিটারের বেশি হয় না, যখন প্যাক খচ্চর 160 সেন্টিমিটারে পৌঁছায়
প্রথম প্রজাতির ওজন প্রায় 400-600 কেজি, এবং প্যাকগুলি কেবল 300-400 কেজি
মোট দেহের ওজনের শতাংশ হিসাবে ট্র্যাকশন বল – 18-20%
4 বছরের বেশি বয়সী প্রাণীগুলিকে ভারী ওজন নিয়ে কাজ করার অনুমতি দেওয়া হয়
সমস্ত পুরুষকেই নিচু করা দরকার, যেহেতু তারা যখন সক্রিয় থাকে তখন তারা বন্ধ্যাত্বী হয়
এ জাতীয় অঞ্চলে মালচিংয়ে জড়িত থাকার প্রথা আছে:
বলকান দেশসমূহ
উত্তর ও দক্ষিণ আমেরিকা
আফ্রিকা
মধ্য প্রাচ্যের দেশসমূহ
গাধা স্তন্যপায়ী প্রাণীর শ্রেণির প্রতিনিধি, যা “ঘোড়া” বংশের অন্তর্গত। এই প্রাণীটির 2 প্রকার রয়েছে:

 

সমস্ত প্রতিনিধি নিম্নলিখিত বৈশিষ্ট্য দ্বারা চিহ্নিত করা হয়:
গাধা 25 থেকে 35 বছর বয়সে বাঁচতে পারে
প্রবৃদ্ধির হার বৃদ্ধির হার পরিবর্তিত হয় (90 থেকে 160 সেমি)
তিন বছর বয়সে পৌঁছানোর পরে তাদের পূর্ণ সম্ভাবনায় প্রাণী ব্যবহার করা বৈধ।
গাধা 2 বছর থেকে কাজ প্রশিক্ষণ দেওয়া হয়
প্রাণীগুলি যত্ন সহকারে উত্থাপন করতে হবে, কারণ তারা নিম্ন তাপমাত্রা এবং স্যাঁতসেঁতে সহ্য করতে পারে না।
ফিড হিসাবে কেবল ঘাস এবং গুল্ম ব্যবহার করা হয়।
কোটের রঙ প্রাণীর বংশের উপর নির্ভর করে।
পুরুষদের সন্তান হতে পারে
গাধা সম্পর্কে, এটি বলার অপেক্ষা রাখে না যে মূলত তারা বন্য গাধা বলেছিল যা বিবর্তনের প্রক্রিয়ায় মানুষ দ্বারা পরিচালিত হয়েছিল। এই প্রাণীগুলি আফ্রিকান বংশোদ্ভূত, যেহেতু এশীয় স্টেপেসের (কুলান) প্রতিনিধিদের ক্ষেত্রে একই রকম প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। যাইহোক, ভবিষ্যতে, গাধা মেয়েদের বোঝাতে “গাধা” শব্দটি ব্যবহার করা শুরু হয়েছিল। এটি লক্ষণীয় যে তারা জন্মের 3 মাস পরে ধারণার জন্য প্রস্তুত এবং এক জোড়া শাবক ছাড়া আর উত্পাদন করে না।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty

 

সুতরাং, আমরা নিম্নলিখিত সিদ্ধান্তগুলি আঁকতে পারি:
গাধা এবং গাধা একই প্রাণী শ্রেণীর এবং প্রজাতির প্রতিনিধি।
খচ্চর একটি মহিলা ঘোড়া এবং একটি পুরুষ গাধা পার হয়ে প্রাপ্ত হয়েছিল
গাধা বন্য এবং গৃহপালিত হয়
পুরুষ খচ্চর সন্তান দিতে পারে না
সাহিত্য
ফ্রেডেনবার্গ ও। এম। গাধার উপরে জেরুজালেমে প্রবেশ (প্রচারমূলক পৌরাণিক কাহিনী থেকে) // ফ্রেইডেনবার্গ ও। এম। মিথ এবং প্রাচীনতার সাহিত্য। এম।, 1998, পি। 623-665
মিথ ও সাহিত্যে গাধা
ডব্রোখোটভ এএফ বেসরকারী প্রাণিসম্পদ। এল।, 1935।
রাশিয়া এবং প্রতিবেশী দেশগুলিতে খামারীদের জিনগত সম্পদ। এসপিবি।, 1994।
গাধা // প্রাণী জগত।
গাধা, গাধা, খচ্চর কেমন দেখাচ্ছে: ফটো
গাধাটি চেহারাতে খচ্চর থেকে উল্লেখযোগ্যভাবে পৃথক। এই প্রতিনিধিদের আলাদা করার জন্য, তাদের প্রত্যেকের সর্বাধিক উচ্চারিত বৈশিষ্ট্যগুলি বিবেচনায় নেওয়া প্রয়োজন।উদাহরণস্বরূপ, একটি খচ্চর দ্বারা চিহ্নিত করা হয়:
শরীরের আকার এবং আকৃতি একটি ঘোড়ার সাথে সাদৃশ্যপূর্ণ
খচ্চরের আওয়াজ ঘোড়ার কণ্ঠের মতো
খুর, পোঁদ এবং মাথার আকৃতি তাদের গাধাটির কাঠামোর মতো
রঙটি ঘোড়ার কোটের রঙের সাথে সাদৃশ্যপূর্ণ
মোলের 6 টি লম্বা ভার্টিব্রা থাকে
প্রাণীগুলি ভারী এবং উচ্চতা 160 সেন্টিমিটার পর্যন্ত পৌঁছতে পারে।
প্রাণীরা মাকে, ঘাড়ের আকার, লেজ এবং মায়ের কাছ থেকে দুলা দেবে (শাড়ি)

 

গাধা এবং গাধাগুলির জন্য, নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি বৈশিষ্ট্যযুক্ত:
কটি কশেরুকার সংখ্যা – 5
প্রাণীদের ওজন কম থাকে।
পৃথক জাতের খচ্চরের তুলনায় ছোট are
পশমের রঙ তাদের জাতের উপর নির্ভর করে আলাদা হতে পারে
লেজের শেষে সর্বদা একটি ব্রাশ থাকে
গাধাটির চেয়ে গাধাটির চুল কিছুটা লম্বা
PROMOTED CONTENT
Mgid
Mgid
কে বেশি বাধা, চতুর: গাধা না গাধা?
এবং গাধা এবং গাধা জন্য বৈশিষ্ট্য:
জেদীতা
মন্থরতা
কম শব্দ
কম গতি
নিস্তব্ধতা
ধৈর্য
খাদ্য এবং অবস্থার মধ্যে পিক
প্রায়শই, এই প্রাণীটি কোনও আপাত কারণ ছাড়াই অর্ধেক থামতে পারে। এইরকম পরিস্থিতিতে, মালিক গাধা বা গাধাটিকে নড়াচড়া চালিয়ে যেতে বাধ্য করতে সক্ষম হবেন না। তবে, এই সত্য সত্ত্বেও, তারা দীর্ঘ রুটগুলি অতিক্রম করতে এবং উচ্চ-মাত্রিক কার্গো পরিবহনে সহায়তা করতে সক্ষম হয়।
খচ্চর সম্পর্কে কিছু কথা বলুন। খচ্চরদের যেহেতু ঘোড়া এবং গাধা জিন থাকে তাই তারা নির্দিষ্ট চরিত্রের বৈশিষ্ট্যের অধিকারী হতে পারে।

 

একটি নিয়ম হিসাবে, এই প্রাণীর প্রতিনিধিদের দ্বারা চিহ্নিত করা হয়:
স্বচ্ছন্দ
সাবধানতা
কর্মক্ষমতা উচ্চ ডিগ্রি
blatancy
উদ্বিগ্ন
উচ্চ গতি
অলসতা এবং একগুঁয়েমিও সহজাত হতে পারে তবে কেবল আক্রমণাত্মক হোস্ট আচরণের ক্ষেত্রে behavior এছাড়াও, খচ্চর খুব কমই ক্রীড়া দৌড়ে জড়িত না, তাই তাদের প্রথম থেকেই প্রশিক্ষণ দেওয়া যেতে পারে, তবে আগ্রাসন না দেখানো গুরুত্বপূর্ণ important
দ্ব্যর্থহীনভাবে এই প্রশ্নের উত্তর দিন: “গাধা, গাধা বা খচ্চরের চেয়ে স্মার্ট কে?” – অসম্ভব। এই প্রাণীর সমস্ত প্রতিনিধি আচরণের ইতিবাচক এবং নেতিবাচক উভয় দিক রয়েছে। তবে গাধা এবং গাধা সমান জেদী। যদিও মহিলারা প্রায়শই মাতাল হন এবং তাদের মালিকের প্রভাবের জন্য আরও আওতায় আনা হয়।
মহিলা লিঙ্গের গাধাটির নাম কী?
এই গোষ্ঠীর মহিলা প্রাণীদের জন্য বেশ কয়েকটি পদবি রয়েছে:
শাস্ত্রীয় পদবিতে, একটি গাধা মহিলাকে গাধা বলা হত। তবে XVI শতাব্দীতে আধুনিক রাশিয়ার অঞ্চলে তুর্কি শব্দ “গাধা” ব্যবহার করা শুরু হয়েছিল এই প্রজাতির মহিলা প্রাণীগুলির জন্য
“গাধা” শব্দটি পূর্বে মানুষ দ্বারা পরিচালিত সমস্ত আফ্রিকান গাধা সম্পর্কিত একচেটিয়াভাবে ব্যবহৃত হত
স্ত্রী খচ্চরকে “খচ্চর” বলা হয়
সুতরাং, আমরা নিম্নলিখিত খুঁজে পেয়েছি:
গাধা এবং গাধা একই প্রাণী প্রজাতির প্রতিনিধি।
খচ্চর – একটি ঘোড়া এবং গাধা এর মধ্যে একটি ক্রস
সমস্ত প্রাণীর মধ্যে বেশ কয়েকটি ইতিবাচক এবং নেতিবাচক গুণ রয়েছে।
মোলস বেশি দিন বেঁচে থাকে
গাধা ও গাধা বেশি জেদী
মোলগুলি প্রশিক্ষণযোগ্য এবং একটি দীর্ঘ জীবনকাল রয়েছে
গাধা এবং গাধা ধীর হওয়ার সম্ভাবনা বেশি
ভিডিও: হাইব্রিড অ্যানিমাল
খুব প্রায়ই আমরা একই জিনিসকে বিভিন্ন উপায়ে নামকরণ করি। সুতরাং, আমরা একটি নির্দিষ্ট ক্ষেত্রে আমাদের শব্দভাণ্ডার এবং জ্ঞান প্রদর্শন করি। তবে এটি কেবল তখনই মূল্যবান যখন আপনি নিশ্চিত হন যে শব্দগুলি সত্যই বিনিময়যোগ্য। অন্যথায়, আপনি সমস্যায় পড়তে পারেন। উদাহরণস্বরূপ, গাধা শব্দটি গ্রহণ করুন, যা গাধা পরিবারের একটি অশ্বতুল্য স্তন্যপায়ীকে বোঝাতে ব্যবহৃত হয়। তদুপরি, সাহিত্যে, কেউ এই প্রাণীটির আরও একটি উপাধিও পেতে পারেন – গাধা। এই ধারণাটি অভিন্ন কিনা, আমরা কি গাধাটিকে কল করা সম্ভব? আমরা এটি বের করার চেষ্টা করব।
কিভাবে একটি প্রাণী যত্ন?
মূল বিষয়গুলি বিবেচনা করুন এবং গাধা যত্ন পরামর্শ :
গাধাটি প্রাণীর জন্য স্বল্প পরিমাণে খায়। প্রতিদিনের চাহিদা প্রতিদিন প্রায় 1 কেজি দানা হয়। তারা গাজর এবং বিটও খেতে পারে। তাদের দিনে তিনবারের বেশি খাওয়ানো উচিত,
তারা নির্দিষ্ট আরামের প্রয়োজন ছাড়াই কোনও স্থানে চরতে এবং বেঁচে থাকতে পারে,
বেশ কয়েক দিন ধরে প্রাণীটি জল এবং খাবার ছাড়া একেবারেই থাকতে পারে।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty

এই পৃথক নজিরবিহীন এবং যত্ন সহকারে প্রয়োজন হয় না। অতএব, প্রাণীজ প্রজননে মানবতার কার্যত কোনও অসুবিধা নেই। এখনো তাকে গাধা এবং গাধা উভয়ই বলা হয় । এই শর্তগুলির মধ্যে পার্থক্য কী তা এখনও চিহ্নিত করা যায়নি।
কে এই
গৃহপালিত গাধা বা গাধা হ’ল বন্য গাধাগুলির প্রজাতি যা কয়েক হাজার বছর আগে মানুষ গৃহপালিত হয়েছিল এবং সক্রিয়ভাবে বাসা এবং খামারের পরিবারগুলিতে ব্যবহৃত হয়েছিল। এটি বিশ্বাস করা হয় যে এই প্রাণীগুলিকে ঘোড়ার তুলনায় কিছুটা আগে চালিত করা হয়েছিল, তবে, ঘোড়ার পোষ্যের সাথে গাধার জনপ্রিয়তা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।
ছোট দুধ উত্পাদন সত্ত্বেও, তারা একটি ছোট সংবিধান এবং অনেক কম শক্তি মধ্যে পৃথক।

 

আফ্রিকার উত্তরে এবং মেসোপটেমিয়ার কয়েকটি অঞ্চল এই প্রাণীগুলির জন্মস্থান হিসাবে বিবেচিত হয় – এই অঞ্চলগুলিতেই আজ পরিচিত সমস্ত গাধা জাতের পূর্বপুরুষদের বংশবৃদ্ধি করা শুরু হয়েছিল। একটু পরে, ইতিমধ্যে প্রাচীনত্বের যুগে, তারা ইউরেশিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এবং পরে মার্কিন ফার্মগুলিতে সক্রিয়ভাবে ব্যবহৃত হয়। এই মুহুর্তে, গাধার গাধাগুলির সংখ্যা এত বেশি নয়, মূলত আমরা প্রতিযোগিতা এবং বিনোদনের জন্য প্রজনন খামারে প্রজননকারী ব্যক্তিদের কথা বলছি।

 

গাধাগুলি নিয়মিত ঘোড়ার চেয়ে অনেক বেশি স্থিতিস্থাপক বলে মনে করা হয়।: তারা আরও ওজন সহ্য করতে সক্ষম হয় এবং প্রতিকূল পরিবেশগত পরিস্থিতি এবং পাথুরে মাটিতে আরও ভালভাবে খাপ খায়। এই কারণটি এই সত্যটির দিকে পরিচালিত করে যে পাহাড়ী ও অসম অঞ্চল এবং স্বল্প পরিমাণে সবুজ সবুজ গাছপালা সহ শুকনো অঞ্চলে গাধা একটি জনপ্রিয় পোষা প্রাণী হয়ে উঠেছে। দুধ এবং মাংসের উত্পাদনশীলতা ছাড়াও প্রাচীন প্রাণীগুলিতে এই প্রাণীগুলির ত্বক থেকে পোশাক এবং কাজের সরঞ্জামগুলির কিছু উপাদান তৈরি করা হত এবং টেকসই কাপড় তৈরিতে নির্দিষ্ট ধরণের পশম ব্যবহার করা হত।

PROMOTED CONTENT
Mgid
Mgid

 

শুকনো সত্যের কথা বললে, গাধাটি ইকুইন পরিবারের অন্যতম উপকরণ। সাধারণ বৈশিষ্ট্য: এটি একটি ব্রাশ আকারে একটি টিপ সঙ্গে একটি দীর্ঘ দীর্ঘ এবং শক্ত পুচ্ছ আছে, বড় এবং দীর্ঘ খাড়া কান, একটি বিশাল ঘোড়ার মুখ এবং শক্তিশালী, তবে বিশেষত দীর্ঘায়িত পা নয়। গড় বয়স্ক ওজন 300 কেজি পর্যন্ত (পুরুষে), গড় উচ্চতা – পৃথক ব্যক্তিদের মধ্যে 165 সেন্টিমিটার অবধি পরিবর্তিত হয়। গড় আয়ু হ’ল ৩৫ বছর অবধি, বিরল ক্ষেত্রে ৪৫ অবধি।

আয়ু
অনেক খামার মালিকরা যখন গৃহপালিত গাধাগুলির গড় আয়ুর কথা উল্লেখ করেন, গার্হস্থ্য এবং বন্য ঘোড়ার জন্য একই প্যারামিটারের সংখ্যা উল্লেখ করেন, তবে এটি সঠিকভাবে নয় is প্রথম নুবিয়ান গাধাগুলির জন্মস্থান নীল নদী ডেল্টা (আফ্রিকা) হিসাবে বিবেচিত হয়। জলবায়ু গরম, লাল-গরম এবং আর্দ্রতা, খাবার এবং তাজা সবুজ শাকসব্জিতে এই প্রাণীগুলি সবচেয়ে মারাত্মক পরিবেশগত অবস্থার সাথেও খাপ খাইয়ে নিয়েছে। এটি কেবল প্রাণী স্বাস্থ্যেই নয়, সামগ্রিক আয়ুতেও প্রতিফলিত হয়েছিল।

প্রাকৃতিক পরিস্থিতিতে, শিকারিদের খাবারের অভাব এবং অভিযানের কারণে গাধাগুলি 15-25 বছরের বেশি সময় বাঁচে না। এই প্রাণীগুলি তাদের তীক্ষ্ণ মনের জন্য পরিচিত, তবে, দৌড়ানোর জন্য অঙ্গ বিকশিত না হওয়ার কারণে এগুলি দীর্ঘ এবং দ্রুত গতিবিধির সাথে খাপ খায় না।
মানুষের হাত যত্নে গৃহপালিত প্রক্রিয়া পরে, কিছু ব্যক্তি 45-47 বছর বেঁচে থাকতে সক্ষম হয়েছিল।এই প্রাণীর দীর্ঘায়ু অধ্যয়ন করতে অসুবিধা এই সত্যে নিহিত যে বর্তমানে বেশিরভাগ ব্যক্তি দুধ উত্পাদন বা কেবল মাংসের জন্যই বেড়ে ওঠেন। একটি প্রাণীর দুধের উত্পাদনশীলতা গড়ে 20 বছর কমে যায় এবং যুবা প্রাণী জুসিস্ট এবং সবচেয়ে সুস্বাদু মাংসের জন্য বিখ্যাত। 25 বছরের বেশি বয়স্ক প্রাপ্তবয়স্কদের সাধারণত পরিবারের সহায়ক হিসাবে ব্যবহার করা হয়, এ কারণেই এই প্রাণীদের গড় আয়ু নির্ধারণ পুরোপুরি সঠিক নয়।

 

 

ঘোড়া পালনের পরে গাধার প্রতি আগ্রহ উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছিল, যেমনটি এই প্রাণীর নতুন জাতের প্রজননের জন্য প্রজনন প্রক্রিয়া করেছিল। এই মুহুর্তে, বিশ্বজুড়ে 300 টিরও বেশি প্রজাতি জানা যায়নি, যা সম্ভবত একটি স্বাধীন প্রজাতি নয়, তবে স্থানীয় অর্থনীতির ব্যক্তিদের সাথে বিশুদ্ধ জাতের জাতের এলোমেলো প্রজননের ফলস্বরূপ। এলোমেলো প্রজননের কারণে, বেশিরভাগ গাধা প্রজাতির একে অপরের সাথে খুব মিল রয়েছে, যা পৃথক প্রজাতির সঠিকভাবে গণনা করা শক্ত করে তোলে। অভিজ্ঞ খামার মালিকরা কয়েকটি গাধার কয়েকটি পৃথক প্রকারের শনাক্ত করেন, আপনি সেগুলি নীচে খুঁজে পেতে পারেন।

ম্যামথ গাধা বা পোইটো
এটি বিশ্বের অন্যতম বিরল এবং প্রাচীনতম প্রজাতি হিসাবে বিবেচিত হয়। এটির দৈর্ঘ্য 50 সেন্টিমিটার অবধি লম্বা বাদামী বা হলুদ চুলের সাথে একটি বৈশিষ্ট্যযুক্ত ঘন হেয়ারলাইন রয়েছে। আজ, এই জাতের জনসংখ্যা অত্যন্ত দুর্বলভাবে বিতরণ করা হয়েছে, ব্যক্তি ব্যক্তিরা মাঝে মধ্যে ফরাসী কৃষিতে পাওয়া যায়। এই প্রজাতির স্বদেশ এখনও প্রতিষ্ঠিত হয়নি। কিছু প্রজননকারী মনে করেন যে এই প্রজাতির প্রথম ব্যক্তিরা প্রায় ২ হাজার বছর আগে রোমান সাম্রাজ্য থেকে ফরাসী জমিতে আনা হয়েছিল।
সেখানে, এই গাধাগুলি প্যাক পশুর হিসাবে একচেটিয়াভাবে ব্যবহৃত হত এবং ছোট বোঝা পরিবহনের জন্য বা দ্রুত পাহাড়ের চারদিকে ঘুরে বেড়ানোর জন্য পরিবেশন করা হত।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty

 

সমস্ত গরু গাধাগুলির মধ্যে একটি জাত সবচেয়ে বড় largest, একটি আনুপাতিক বিশাল সংবিধান, শক্তিশালী অঙ্গ, এবং বেশ বড় বৃদ্ধি দ্বারা পৃথক করা হয় – শুকনোতে 1.6 মিটার পর্যন্ত (যা নীতিগতভাবে একটি সাধারণ ঘোড়ার গড় উচ্চতার সমান ছিল)। খাঁটি প্রজাতির ব্যক্তিদের বাছাই এবং প্রজননের অভাবের কারণে, জাতটি তার পরিবর্তনগুলি নিয়েছে: গড় বৃদ্ধি পুরুষদের মধ্যে 1.5 মিটার এবং গাধাগুলির 1.4 মিটারে নেমে গেছে, গড় ওজন হ্রাস পেয়েছে, যা গাধার মাংসের জবাইয়ের ফলকে প্রভাবিত করে।

 

বিশাল গাধাটির কিছু ব্যক্তি একটি কালো বা স্যাচুরেটেড চকোলেট হেয়ারলাইন দ্বারা আলাদা হয়। একবার একবার কার্পেট এবং কাপড় সেলাইয়ের জন্য উলের উপাদান হিসাবে ব্যবহৃত হত, তবে ভবিষ্যতে, পশমের নির্দিষ্ট গন্ধের কারণে চুল কাটা বাতিল করা হয়েছিল। খামারে একটি বিশাল গাধার উপস্থিতি (দীর্ঘ এবং জালযুক্ত উলের সাথে যা ভয়ঙ্কর মত দেখতে লাগে) দীর্ঘকাল ধরে তার মালিকের মঙ্গল এবং সমৃদ্ধির প্রকৃত প্রতীক হিসাবে বিবেচিত হয়েছে, এই ধরনের গাধা অনেক বেশি ব্যয়বহুল ছিল এবং সজ্জাসংক্রান্ত উদ্দেশ্যে একচেটিয়াভাবে জন্মেছিল। পরবর্তীতে, XVII শতাব্দীর শেষের দিকে, চুলের রেখার কারণে ত্বকের সংক্রমণের ঝুঁকি বেশি হওয়ার কারণে গাধাগুলি পুরোপুরি কাটানোর রীতি ছিল।

 

চোখের, নাকের চারপাশে এবং বুক বা তলপেটের চারপাশে হালকা বা কচলাযুক্ত প্রজাতির উপস্থিতি দ্বারা জাতের ঘনত্ব নির্ধারণ করা যেতে পারে। আপনার চুলের ঘনত্ব বা দৈর্ঘ্য দ্বারা কোনও ব্যক্তি নির্ধারণ করার চেষ্টা করা উচিত নয় – এটি বংশের উপর নির্ভর করে না। যে সকল ব্যক্তির ধরণের বিশাল গাধা রয়েছে তাদের চুল দীর্ঘ এবং ঘন হবে।
PROMOTED CONTENT
Mgid
Mgid
এই গাধাগুলি তাদের পশ্চিমের ফ্রান্সের ছোট্ট শহর পোইটিয়ার্স থেকে বেসরকারী নাম “পাইটো” পেয়েছিল। XX শতাব্দীর দ্বিতীয়ার্ধের মধ্যে, পুরো বিশ্বে 45 টিরও বেশি খাঁটি জাতের লোক রইল না, ইতিমধ্যে XXI শতাব্দীর শুরু হওয়ার সাথে সাথে জনসংখ্যা ব্রিডারদের প্রচেষ্টার কারণে কিছুটা বেড়েছে। আজ, সারা বিশ্বে এই জাতের 450 টিরও বেশি ব্যক্তির সন্ধান পাওয়া যাবে না, তবে তাদের মধ্যে কেবলমাত্র একটি অল্প অর্ধেকই শুদ্ধ প্রজনন পাবেন। কিছু লোক আমেরিকান বিশাল গাধাটির সাথে এই জাতটিকে বিভ্রান্ত করে, তাদের মধ্যে একটি সমান চিহ্ন রাখে। আসল বিষয়টি হ’ল আমেরিকান বিশাল জাতের পোইটোউ জাত সহ বিভিন্ন জাতকে পেরিয়ে যুক্তরাষ্ট্রে প্রজনন করা হয়েছিল।

 

 

কাতালান জাত
এটি প্রথম মধ্যযুগীয় স্পেনে জন্মগ্রহণ করা হয়েছিল, যেখানে এটির দুর্দান্ত শক্তি এবং ধৈর্য্যের কারণে এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল। XVIII শতাব্দীর শুরু থেকেই, জাতটি খসড়া শক্তি হিসাবে কারখানা এবং খনিতে ব্যবহারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপকে সক্রিয়ভাবে রফতানি করা হয়েছিল।তবে, প্রযুক্তিগত বিপ্লবের আগমনের সাথে সাথে এই প্রাণীদের প্রয়োজনীয়তা অদৃশ্য হয়ে গেল, যার কারণে জনসংখ্যা নিজেই হ্রাস পেয়েছিল।

বংশের বর্তমান বাড়িটিকে কাতালোনিয়া এবং উত্তর স্পেন হিসাবে বিবেচনা করা হয়, যেখানে এটি এখন খুব অল্প পরিমাণে প্রজনন করা হয় এবং নিয়ম হিসাবে সজ্জাসংক্রান্ত উদ্দেশ্যে। প্রায়শই আপনি বার্সেলোনা, পুইগেসার্ডা বা ওলট শহরের খামারে এই জাতটি দেখতে পারেন। যদি বিশ শতকের শুরুর আগে, এই প্রজাতির কমপক্ষে 50 হাজার স্বতন্ত্র ব্যক্তি গোটা বিশ্ব জুড়ে গণনা করা যেতে পারে, এখন এই সংখ্যাটি 4-5 শতাধিক হয়ে দাঁড়িয়েছে, যার চতুর্থ অংশ স্পেনের বাইরের একক পরিবারে অবস্থিত।
প্রচুর চাহিদা না থাকায় প্রজনন বিশেষত লাভজনক বলা যায় না, তবে, পৃথক প্রাপ্তবয়স্কের দাম 6 হাজার ইউরো পর্যন্ত হতে পারে।

বিভিন্ন ধরণের এটি বিভিন্ন ধরণের মধ্যে সবচেয়ে বড় হিসাবে বিবেচিত হয়। শুকিয়ে গেলে, পৃথক ব্যক্তির বৃদ্ধি 1.7 মিটারে পৌঁছতে পারে, সংবিধানটি শক্তিশালী, আনুপাতিক, হাড়গুলি শক্তিশালী, অঙ্গ শক্তিশালী এবং দীর্ঘ। চুলগুলি সাধারণত কালো বা গা dark় বর্ণের হয় (চোখের কাছে, পেটে এবং বিড়ালের উপরে, চুল হালকা বা সাদা হয়), চুল পাতলা হয়, বিশেষত ঘন এবং সংক্ষিপ্ত নয়। শীতকালে, কোটটি ঘন হয়, শেডগুলি বাদামী এবং লালচে হতে পারে।

অন্যান্য জাত থেকে একটি বৈশিষ্ট্যগত পার্থক্য বড় এবং দীর্ঘ কান হিসাবে বিবেচনা করা যেতে পারে, যে কোনও ক্ষেত্রে কঠোরভাবে দাঁড়ানো (“কাঁচি”)।

 

এখন কাতালান বিভিন্ন জাতের গাধা কাতালোনিয়ার একধরনের অফিশিয়াল প্রতীক হিসাবে বিবেচিত হয়। বিশ শতকের দ্বিতীয়ার্ধে, স্পেনের ভবিষ্যতের সরকারী প্রতীকটি তৈরি হয়েছিল – কালো “ওসবার্ন ষাঁড়”, যা মূলত গ্রুপো ওসবার্নের বাড়ির ব্র্যান্ড হিসাবে বিকশিত হয়েছিল। পরে, কাতালোনিয়ার স্বাধীনতা এবং স্বায়ত্তশাসনের সংগ্রামের সময়, স্প্যানিশ ডিজাইনাররা আরও একটি প্রতীক তৈরি করেছিলেন – কাতালান গাধা, যা একগুঁয়ে, একগুঁয়ে এবং পরিশ্রমী প্রাণীর বার্তা বহন করে। নতুন প্রতীকটি কাতালোনিয়ার বাসিন্দাদের দ্বারা খুব পছন্দ হয়েছিল, এখন এটি স্যুভেনিরের দোকান এবং হবারডেসেরিতে অনেক পণ্যগুলিতে পোস্টার, স্টিকার এবং চিত্র হিসাবে সর্বত্র পাওয়া যাবে।

 

ক্ষুদ্র ভূমধ্যসাগরীয় জাত
এটি সমস্ত গাধাগুলির মধ্যে ক্ষুদ্রতম জাত হিসাবে বিবেচিত হয়। এই জাতের প্রথম উল্লেখ বিশ শতকের শুরুর দিকে, ইতালি এবং উত্তর আফ্রিকা থেকে আসা কিছু বামন জাতের গাধাটিকে ব্যক্তির পূর্বপুরুষ হিসাবে বিবেচনা করা যেতে পারে। প্রাথমিকভাবে, কোনও ব্যক্তির বৃদ্ধি 1.1 মিটারেরও বেশি ছিল, আজ নির্বাচনের কারণে, বৃদ্ধি উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছে এবং শুকিয়ে 90 সেন্টিমিটারের বেশি নয় does প্রথমে এটি কেবলমাত্র আলংকারিক প্রাণী হিসাবে ইতালিতে সক্রিয়ভাবে জন্মেছিল। একটু পরে, জাতটি ইংল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রে রফতানি করা শুরু হয়েছিল, যেখানে সংগ্রহকারী এবং অনেক কৃষক এটিকে খুব পছন্দ করেছিলেন।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty
স্বতন্ত্রভাবে আলংকারিক এবং প্রদর্শনীর উদ্দেশ্যে পৃথকভাবে ব্যবহার করা শুরু হয়েছিল, কারণ এর স্বল্প ওজন এবং দুর্বল শক্তির কারণে, জাতটি কঠোর পরিশ্রমের সাথে খাপ খায় না।

প্রাণীটি শিশুদের জন্য সার্কাস এবং গেমগুলিতে সক্রিয়ভাবে ব্যবহৃত হয় – এই গাধাগুলি শান্ত এবং বন্ধুত্বপূর্ণ, আগ্রাসন বা জেদী হওয়ার প্রবণ নয়। বাহ্যিকভাবে, প্রাণীগুলি তাত্ক্ষণিকভাবে ছোট বৃদ্ধি এবং ট্রাঙ্ক এবং অঙ্গগুলির ক্ষুদ্র আকার দ্বারা পৃথক করা যায়। রঙ বেশিরভাগ ক্ষেত্রে ধূসর, বাদামী বা গা dark় হয়, বিড়াল এবং চোখের চারপাশে বৈশিষ্ট্যযুক্ত সাদা চিহ্ন রয়েছে।

খাঁটি জাতের ব্যক্তিদের মধ্যে, আপনি পিছন এবং পেটের রঙের মধ্যে একটি রঙের গ্রেডেশন লক্ষ্য করতে পারেন – বুক এবং অঙ্গগুলির উপরের আবরণটি বেশ কয়েকটি স্বর হালকা। এই প্রজাতির কিছু কিছু লোক এমনকি বন্য অঞ্চলে পাওয়া যায় – উদাহরণস্বরূপ, সাইপ্রাসে বা আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়ায়। কিছু অঞ্চলে, যৌনাঙ্গ ব্যক্তিরা কয়েক হাজার কয়েক হাজার ব্যক্তি পর্যন্ত সম্পূর্ণ জনসংখ্যা তৈরি করে।

 

বিষয়বস্তুর জন্য কী প্রয়োজন?
গাধাগুলি এমন প্রাণীদের অন্তর্ভুক্ত যাদের কোনও বিশেষ যত্নের শর্তের প্রয়োজন নেই। নীচে খামারে গাধা বৃদ্ধির জন্য মৌলিক নিয়ম এবং সুপারিশগুলির একটি তালিকা থাকবে।
জীবনযাপনের অবস্থা। আপনার প্রথম যে জিনিসটি প্রয়োজন তা হ’ল ড্রাফ্ট এবং স্যাঁতসেঁতে কোণ ছাড়াই একটি বৃহত, উষ্ণ এবং ভাল-বায়ুচলাচলে ঘর। ভাল সংক্রামিত মাটি বা কাঠের মেঝেযুক্ত একটি কাঠের গোলাটি সবচেয়ে উপযুক্ত suited গাছটি দ্রুত গরম হয়ে যায় এবং এত তাড়াতাড়ি শীতল হয় না। খড়ের একটি ভাল বিছানা সহ একটি ঘর সরবরাহ করুন। খড়কে বিশেষ ফিডারে রাখতে হবে, মেঝেতে এটি দ্রুত নোংরা এবং সাথী হয়ে উঠবে। কৃষিক্ষেত্রের কিছু বিশেষজ্ঞ পেনের মধ্যেই বিশেষ কভারড ঘর নির্মাণের পরামর্শ দেন। ঘরগুলিতে, মেঝে কেবল কাঠের হওয়া উচিত, টেকসই উপাদান দিয়ে তৈরি ফিডারগুলি – পছন্দসই গৃহসজ্জাযুক্ত কাঠ।
PROMOTED CONTENT
Mgid
Mgid
এই ক্ষেত্রে করাল পুরো অঞ্চল ধ্বংসস্তূপের সাথে আবৃত, তবে, খোলা মাঠ বা সম্পূর্ণ সঙ্কুচিত করালযুক্ত বিকল্পগুলি অনুমোদিত।

 

স্বাস্থ্যবিধি। তাজা বাতাসে প্রাণীর হাঁটার মুহুর্তগুলিতে নিয়মিত ঘরটি বায়ুচলাচলে করার চেষ্টা করুন। মলমূত্র, নষ্ট খাবার এবং স্থির পানি সময়মতো অপসারণ করা উচিত যাতে প্রাণীটি বিষ না দেয় এবং অসুস্থ না হয়। কিছু গাধা খুব পরিষ্কার এবং একটি নোংরা ঘরে খাবার অস্বীকার করতে পারে।

হাঁটা। উষ্ণ মরসুমে, গাধার বাইরে বাইরে হাঁটার জন্য জায়গা থাকতে হবে, তাজা ঘাস বা খড়ের প্রবেশের সাথে এটি একটি বিশৃঙ্খলা হতে পারে। উপরন্তু, এটি বিনোদন এবং হাঁটার জন্য যথেষ্ট প্রশস্ত হতে হবে। কলমের একটি সমান গুরুত্বপূর্ণ অংশটি একটি মানের বেড়া। প্রায়শই এটি একটি কাঠের বেড়া, বেশ উঁচুতে যাতে প্রাণীটি এটির মধ্য দিয়ে বেরিয়ে না আসতে পারে, এবং বরং সংকীর্ণ হয় যাতে শিকারীদের মধ্যে না .ুকতে দেয়।
নিশ্চিত করুন যে অঞ্চলটিতে কাঁটাত কাটা এবং কাটার উপাদান নেই – কাঁটাতারের, লোহার টুকরা, অন্যথায় প্রাণীটি আঘাত পেতে পারে।

চরিত্র। কোনও উদ্দেশ্যে কোনও প্রাণী বাছাই করার সময়, আপনার আচরণ এবং মেজাজের প্রতি আপনার মনোযোগ দেওয়া উচিত। গাধা সাধারণত শান্ত এবং শান্ত থাকে তবে কিছু ব্যক্তি অন্য প্রাণী বা এমনকি মানুষের প্রতি অব্যক্ত আগ্রাসন প্রদর্শন করতে পারে। এ জাতীয় গাধা নেওয়ার প্রস্তাব দেওয়া হয় না, আপনি তাদের পুনরায় শিক্ষিত করতে পারবেন না।

সামাজিকতার। খামারে গাধা এবং অন্যান্য প্রাণীদের মধ্যে যোগাযোগ এড়িয়ে চলুন। কুকুর বা বিড়ালদের জন্য এটি বিশেষত সত্য, যা তাদের ক্রিয়াগুলির দ্বারা গাধার মধ্যে প্রকৃত আগ্রাসন ঘটায়। একটি নিয়ম হিসাবে, ক্রোধ এবং অসন্তুষ্টি তখন খামারের মালিকের কাছে ছড়িয়ে পড়ে।

 

গাধা উত্থাপন করার সময়, আপনাকে অবিলম্বে স্পর্শে দুর্দান্ত মনোযোগ দেওয়া উচিত। তরুণ ব্যক্তিরা স্ট্রোক করা বা হাত খাওয়ানোতে অভ্যস্ত হতে পারে না। গাধা সম্পর্কিত বিষয়ে আপনার অশ্লীল ভাষা ব্যবহার করা উচিত নয় বা তাদের জন্য চিৎকার করা উচিত – এই প্রাণীগুলি উল্লেখযোগ্যভাবে সরাসরি আগ্রাসন বোধ করে। মারধরের ক্ষেত্রেও একই প্রযোজ্য – প্রাণীটি সম্ভবত আপনাকে ভয় করবে, তবে এটি এটিকে মানবে কি না তা অসম্ভাব্য। আপনি যে উদ্দেশ্যে পশু কিনছেন তা নির্বিশেষে, একবারে মাত্র 2 বা এমনকি 3 জন ব্যক্তি কেনা ভাল।

গাধা খুব বেদনাদায়কভাবে একাকীত্ব সহ্য করে এবং তাদের পালের সাথে আলাদা হয়।

পশুর সাথে ঘরে সর্বদা পরিষ্কার এবং টাটকা জল হওয়া উচিত। যদি জল বেশ কয়েক দিন ধরে দাঁড়িয়ে থাকে, তবে এটিতে জীবাণুগুলি তৈরির দুর্দান্ত সম্ভাবনা রয়েছে, যা অনেক রোগের কারণ হতে পারে। একেবারে শুরুতে সিদ্ধান্ত নিন কেন আপনার কোনও প্রাণীর প্রয়োজন। যদি মাংস এবং দুধের জন্য হয়, তবে এটি খাওয়ানোর মান এবং নিয়মিততার জন্য আরও দায়িত্বশীল মনোভাব গ্রহণ করা worth যদি পরিবারের সাহায্যের জন্য, তবে আপনার অল্প বয়সে গাধাটি কাজের সাথে বোঝা করা উচিত নয় – 3-4 বছর বয়স পর্যন্ত, ব্যক্তিগুলিতে একটি জীব গঠিত হয়, মেরুদণ্ডকে শক্তিশালী করা হয়। অল্প বয়সে শক্তিশালী বোঝা থেকে, প্রাণীটি অনেকগুলি আঘাত এবং জখম পেতে পারে। সেরা ক্ষেত্রে, গাধাগুলি তাদের ওজনের 30% অবধি বহন করতে পারে, আপনি যদি ঘোড়াটিকে চড়ার জন্য ব্যবহার করতে চান তবে এটি বিবেচনা করুন।

PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty

 

আলংকারিক এবং বিনোদনমূলক উদ্দেশ্যে, ratedালাই পুরুষ এবং স্ত্রীদের চয়ন করা ভাল they তারা আরও শান্ত এবং শান্তিপূর্ণ। যদি আমরা প্রজনন সম্পর্কে কথা বলি, তবে এটির জন্য কেবল শক্তিশালী এবং স্বাস্থ্যকর ব্যক্তি বাছাই করা উপযুক্ত (প্রায়শই 1-2 গাধা এবং একটি পুরুষ)।পুরুষদের স্ত্রী এবং একে অপরের থেকে আলাদা রাখতে হবে যাতে তারা কারও ক্ষতি করতে না পারে।
প্রতিপালন
গার্হস্থ্য গাধাটির পুষ্টি এবং ডায়েটের প্রাথমিক বিষয়গুলি বিবেচনা করা উচিত। প্রাথমিকভাবে, খাওয়ানোর বিষয়ে সাধারণ সুপারিশগুলি আপনার মনোযোগ এবং তারপরে পণ্যগুলির একটি তালিকা উপস্থাপন করা হবে পৃথক পৃথক ব্যক্তিকে দেওয়া সম্ভব এবং অসম্ভব।
কিছু ঘোড়ার বিপরীতে, গাধাগুলিকে খাদ্যে খাঁটি সিরিয়াল ফিড এবং সিরিয়াল যুক্ত করার পরামর্শ দেওয়া হয় না: শস্য, ওটস, বার্লি এবং ভুট্টা। এই সমস্ত পণ্যগুলিতে কেবল প্রচুর পরিমাণে স্টার্চ, চিনি এবং অন্যান্য ক্ষতিকারক উপাদান রয়েছে যা গাধা শরীর এই পরিমাণে হজম করতে সক্ষম হয় না। এ জাতীয় খাদ্য প্রচুর পরিমাণে খাওয়ার ফলে স্থূলতা, ল্যামিনাইটিস এবং ভবিষ্যতে কার্ডিওভাসকুলার সিস্টেমের সমস্যার কারণ হতে পারে।

খাবারের প্রধান শর্ত হ’ল হজম পরিমাণে প্রচুর পরিমাণে হজম, পাচনতন্ত্রের সঠিক ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় এবং ন্যূনতম পরিমাণে চিনি food। সর্বোত্তম বিকল্পটি সিরিয়াল ফসলের ঘাস বা উদাহরণস্বরূপ, বার্লি স্ট্রো হবে। এটি অবিশ্বাস্যরূপে স্বাস্থ্যকর এবং ক্ষতিকারক কার্বোহাইড্রেটে কম সমৃদ্ধ। শীতকালীন তাজা ঘাস এবং সরস খাবারের অভাবে এই খড় একটি দুর্দান্ত বিকল্প।
PROMOTED CONTENT
Mgid
Mgid

 

গাধাগুলি এখনও মূলত বন্য প্রাণী, তাই তাদের ডায়েটের জন্য প্রচুর তাজা এবং সরস ঘাসের সাথে ভাল এবং প্রশস্ত मैदान এবং চারণভূমির চেয়ে ভাল আর কিছু হতে পারে না। চারণভূমিতে হাঁটাচলা কেবল লৌকিক ঘাস এবং প্রাকৃতিক ভিটামিনগুলির সাথেই নয়, তাজা বাতাসের সাথেও ভাল, যা ছাড়া এই প্রাণীগুলি নিপীড়িত বোধ করে। তবে, তাজা ঘাস ডায়েটের বেশিরভাগ অংশই তৈরি করা উচিত নয়; ফিডকে আলাদা করার চেষ্টা করুন যাতে এটির বেশিরভাগটি খড় এবং খড় হয়।

 

শীতকালে এবং ঠান্ডা মরসুমে, আপনার ক্রমাগত পর্যাপ্ত খড় দিয়ে ঘর সরবরাহ করা উচিত। সক্রিয় সময়ে এই প্রাণীগুলির হজম ব্যবস্থা নিয়মিত কাজ করা উচিত। একটি খারাপ ডায়েট প্রতিরোধ করতে, এটি ট্রিটস বা তাজা খড় দিয়ে পাতলা করুন। দাঁত ও দুধ ছাড়াই বয়স্ক ব্যক্তিদের জন্য, ডায়েটে খড় যোগ করা ভাল বিকল্প।

 

খড়টি অবশ্যই তাজা হতে হবে, সম্পূর্ণ শুকনো ডালপালা এবং ছাঁচ ছাড়াই, ভাল খড়ের সেরা চিহ্ন এটির হালকা ফুলের গন্ধ হবে। দেরী কাটা খড়ের উপরে স্টক করার পরামর্শ দেওয়া হয়, এতে সর্বাধিক ভিটামিন, ফাইবার এবং কম চিনি এবং ক্ষতিকারক উপাদান রয়েছে। আলফালা খড় ব্যবহার করবেন না, এটি অত্যধিক পুষ্টিকর এবং কেবল দুর্বল বা গর্ভবতী ব্যক্তিদের পক্ষে সত্যই কার্যকর হবে।

সমস্ত গাধা একটি জাত বা স্থূলত্বের ঝুঁকির এক প্রবণতা, তাই আপনার যত্ন সহকারে পরিবেশনগুলি নিরীক্ষণ করা উচিত। গাধা পূর্বপুরুষরা ঘাসযুক্ত চারণভূমিতে সীমিত পরিমাণে খেতেন যা ঘাসে সমৃদ্ধ নয়। তাদের দেহটি অল্প পরিমাণে খাবারের সাথে খাপ খাইয়ে নেওয়া হয় এবং অতিমাত্রায় স্বল্প খাবার থেকেও পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং ভিটামিন পাওয়া যায়। চারণভূমিতে তাজা ঘাসের পরিমাণের দিকে মনোযোগ দেওয়া উচিত।
এই প্রক্রিয়াটি নিয়ন্ত্রণ করতে, আপনি প্রাণীদের জন্য মোবাইল কলম পেতে পারেন।

গাধাগুলি সেই পোষা প্রাণীর অন্তর্ভুক্ত যার জন্য দিনে 3 টি খাবার যথেষ্ট নয়।এগুলি ছোট হওয়া উচিত, তবে খাবারের নিয়মিত এবং নিয়মিত ডোজ হওয়া উচিত। বিরতির সময়, প্রাণীর অবশ্যই খড় এবং খড়ের প্রবেশাধিকার থাকতে হবে।

ট্রিটস এবং গুডিজকে পুরো ডায়েট করতে হবে না। এটি একটি ভাল কাজের জন্য বা কোনও ধরণের কৌতুক সম্পন্ন হওয়ার পুরষ্কার হিসাবে বিরল হ্যান্ডআউট হওয়া উচিত। ভিটামিন এবং খনিজগুলির অভাবের জন্য শীতের মৌসুমে গুডিজও ভাল। এক সময়, কোনও শাকসব্জী বা ফলমূলের 1 মুঠির বেশি দেওয়া ভাল। প্রায়শই, এটি একটি আপেল, গাজর এবং কলা দুর্দান্ত (আপনার এটি ছোলার দরকার নেই)। আলু, কোনও ধরণের বাঁধাকপি এবং শাকসব্জী উচ্চ অম্লতা – পেঁয়াজ, রসুন দিয়ে দেবেন না।
প্রাণীর বিশুদ্ধরূপে মানুষের খাবারের কোনও উপাদান দেওয়ার চেষ্টা করবেন না – আচারযুক্ত, লবণাক্ত, সিদ্ধ এবং ভাজা খাবারগুলি।

 

ঘোড়ার মতো গাধারাও নিখরচায় নিরামিষাশী। ডায়েটে কেবলমাত্র উদ্ভিদের খাবার অন্তর্ভুক্ত হওয়া উচিত, কোনও মাংস বা মাছের যুক্তি নেই।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty

দুর্বল, গর্ভবতী এবং অল্প বয়স্ক প্রাণীদের জরুরিভাবে কিছু নির্দিষ্ট ভিটামিন সরবরাহের প্রয়োজন হতে পারে need এগুলিকে ডায়েটে যুক্ত করার আগে, এই জাতীয় পুষ্টির প্রয়োজনীয়তা নিশ্চিত করতে আপনার পশুচিকিত্সকের সাথে যোগাযোগ করা উচিত।

সবচেয়ে সাধারণ ভিটামিন এবং খনিজ পরিপূরক হ’ল: লবণের পাথর (গুড়বিহীন), বিশেষ ফাইবার কিউবস (বিশেষত গাধার জন্য), বরফ শুকনো ঘাস (শুকনো পুদিনা পাতা এখানে বিশেষত ভাল লাগে), প্রোটিন গ্রানুলগুলি। এই সমস্ত উপাদানগুলিকে সীমিত পরিমাণে ফিডে যুক্ত করা হয় এবং ব্যক্তিদের স্বাস্থ্যের উন্নতি করতে, শীতের জন্য প্রস্তুত করতে বা সহজেই পেশী ভর পেতে ডিজাইন করা হয়।

এই সংযোজনগুলি নির্বাচন করার সময়, নিশ্চিত করুন যে তারা বিশেষত গাধা জন্য, অন্যান্য প্রাণীর জন্য অভিন্ন সংযোজনগুলির একটি সম্পূর্ণ আলাদা রচনা রয়েছে এবং ভালের চেয়ে আরও ক্ষতি করতে পারে।

 

 

গাধা ফিডের জন্য অনুমোদিত কিছু খাবার উপরের উপাদানগুলিতে ইতিমধ্যে ইঙ্গিত করা হয়েছে, নীচের তথ্যগুলিতে কেবলমাত্র এই প্রাণীর খাওয়ার সম্পর্কিত সমস্ত তথ্যের সংক্ষিপ্তসার রয়েছে। খাদ্য বাছাই করার সময়, এই প্রাণীটি কেবল উদ্ভিদের খাদ্য খেতে পারে এই বিষয়টি দ্বারা পরিচালিত হোন, এটি প্রাকৃতিক পরিবেশে তাদের প্রধান খাদ্য তৈরি করে।
বৈশিষ্ট্যযুক্ত পণ্য তালিকা: সীমিত পরিমাণে, সিরিয়াল, তাজা ঘাস (অশ্বত্যাগ ছাড়াও ক্ষতিকারক এবং বিষাক্ত প্রাণী যেমন ঘোড়ার বাদাম, ব্লিচড, ডপ, বাটারকাপ, সেল্যান্ডাইন, শিং, নেকড়ে চোখ), ভাল খড়, তাজা খড়, শাকসবজি এবং ফল (আপেল, গাজর) অনুমোদিত ঝোপের ডাল, কিছু গাছের পাতা।
PROMOTED CONTENT
Mgid
Mgid

 

 

 

ক্ষতিকারক পণ্যের তালিকা: উচ্চ চিনিযুক্ত সামগ্রী (কেক, পেস্ট্রি, মিষ্টি, কুকিজ), দুগ্ধজাত পণ্য (চিজ, কুটির পনির), মাংস এবং মাছের পণ্য, উচ্চ অম্লতাযুক্ত ফল এবং শাকসব্জি (সাইট্রাস ফল, রসুন, পেঁয়াজ, মূলা), স্টার্চের উচ্চ সামগ্রী সহ পণ্য ( আলু, ভুট্টা), মানুষের খাদ্য (আচারযুক্ত, নুনযুক্ত ও ভাজাজাতীয় খাবার), বাঁধাকপির ধরণের শাকসবজি, প্রচুর পরিমাণে প্রিজারভেটিভ এবং রঞ্জকযুক্ত পণ্য

 

Breeding
অন্যান্য গৃহপালিত পশুর মতো, গাধাও অনেক প্রজননকারী যুবক প্রাণী উৎপাদনের জন্য উত্থাপন করেন। গাধা প্রজননের বৈশিষ্ট্যগুলি নীচে প্রদর্শিত হবে।
ঘোড়াগুলির মত, দ্রুত বয়ঃসন্ধি। 2 বছর বয়সের মধ্যে, পুরুষ এবং স্ত্রীলোকগুলি নতুন ব্যক্তিদের সঙ্গম এবং উত্পাদনের জন্য প্রস্তুত। যাইহোক, এটি 3 বছর পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দেওয়া হয়, যেহেতু এই যুগ অবধি গাধার জীবটি একটি পাদদেশ সহ্য করার মতো শক্তিশালী নাও হতে পারে।
প্রজননের জন্য, এটি একটি ভাল ক্ষুধা সহ একটি সক্রিয়, শক্তিশালী এবং শক্তিশালী মহিলা, পাশাপাশি একটি সক্রিয় পুরুষ পছন্দ করা উপযুক্ত worth সঙ্গম করার সময়, একজনকে এস্ট্রাসের স্ত্রীকে অন্য প্রাণীর (পুরুষ সহ) এক কলমে না দেওয়ার পরিবর্তে বাছাই করা সঙ্গমের পদ্ধতি অবলম্বন করা উচিত। তারপরে আপনি পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারেন এবং নিশ্চিত করতে পারেন যে প্রাণী একে অপরের ক্ষতি না করে।
গর্ভাবস্থা যথেষ্ট দীর্ঘ (1 বছর বা তার বেশি অবধি), প্রথম লক্ষণগুলি কয়েক মাস পরেই লক্ষ্য করা যায়। বৈশিষ্ট্যযুক্ত বৈশিষ্ট্য হ’ল আঁচড় বৃদ্ধি, ক্রিয়াকলাপ হ্রাস, হালকা আগ্রাসন, অস্থির আচরণ।
প্রসবের কয়েক সপ্তাহ আগে মহিলাটি একটি পৃথক উষ্ণ ঘরে রাখতে হবে এবং কেবল একটি ডাবল ভলিউমে তাজা এবং পুষ্টিকর খাবার দিয়ে খাওয়ানো উচিত।
প্রসব সাধারণত সমস্যা ছাড়াই এগিয়ে যায়কোন হোস্ট সহায়তা প্রয়োজন। একটি নিয়ম হিসাবে, লিটারে 1 টি ফোয়েল রয়েছে, বিরল ক্ষেত্রে দুটি ব্যক্তি পর্যন্ত।
স্তন্যদানের সময়কাল, অর্থাত্ খাওয়ানো, 9 মাস পর্যন্ত স্থায়ী হয়যাইহোক, এক মাস বয়সের পরে ফোয়ালগুলি তাজা ঘাসে স্থানান্তর করা শুরু করা উচিত। প্রায় এই বয়স থেকেই, আবহাওয়া অনুমতি দিলে ফোয়েলগুলি তাজা বাতাসে নেওয়া যেতে পারে to
পূর্ণ পরিপক্কতা 4 বছর আসে, এই বয়সে, গাধা বিদ্যুত বোঝার জন্য প্রস্তুত এবং বাড়ির কাজের সাথে সহায়তা করে।

স্বাস্থ্য
একটি নিয়ম হিসাবে, গাধা ভাল স্বাস্থ্য, সহনশীলতা এবং অনেক সর্দি এবং সংক্রামক রোগের প্রতিরোধের দ্বারা পৃথক করা হয়।যদি আপনি আপনার গাধাটির পিছনে ক্লান্তি, হতাশা, পঙ্গুতা, কাশি এবং ফোলাভাবের লক্ষণগুলি লক্ষ্য করেন তবে আপনাকে সাহায্যের জন্য অবিলম্বে আপনার পশুচিকিত্সকের সাথে যোগাযোগ করা উচিত। আপনি যদি পশুর স্বাস্থ্যের আরও ক্ষতি করতে না চান তবে স্ব-medicationষধটি বাতিল করতে হবে। গাধা সাধারণত কিছু রোগ নীচে আলোচনা করা হবে।

শীতের মৌসুমে গাধা ঠাণ্ডা থেকে মুক্তি দেওয়ার জন্য একটি বিশেষ কম্বল কেনার পরামর্শ দেওয়া হয়। এটি প্রাণীকে তাপমাত্রা, খসড়া এবং হিমের তীব্র ড্রপ থেকে রক্ষা করবে। কম্বলটি নিয়মিত যাচাই করা উচিত – গাধাগুলি পোশাকের প্রতি অসম্পূর্ণ নয় এবং কোনও করাল বা ঘরের দেয়ালের সাথে ঘষা দিয়ে এটি নিজেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করতে পারে। এর কারণে, সাপোর্টেশন বা স্ক্যাবস ঘটতে পারে। প্রাণীদের যত্ন নেওয়ার জন্য বেশ কয়েকটি প্রতিরোধমূলক ব্যবস্থা রয়েছে যা প্রাণীর বেশিরভাগ সম্ভাব্য রোগ এড়াতে সহায়তা করবে।
PROMOTED CONTENT
Mgid
Mgid

Remember The Adorable Lucy From Narnia? She Is Already 24
Brainberries

Barron Trump Is A Mystery: 7 Little-Known Facts About The Guy
Limelight Media

Stunning Transformation Of Chrissy Metz
Herbeauty

10 Extremely Beautiful Celebrities Out There
Herbeauty
গাধার স্বাস্থ্যের রাজ্যের অনেক কিছুই তার কোটের রাজ্যের উপর নির্ভর করে। অবহেলিত এবং অপ্রয়োজনীয় কোটগুলিতে, পরজীবীগুলি দেখা দিতে পারে যা কেবল আপনার গাধাকেই ক্ষতি করতে পারে না, এটি ঘাবড়ে যায় এবং আক্রমণাত্মকও করে তোলে। সর্বোত্তম উপায় হ’ল একটি বিশেষ ব্রাশ কিনে এবং নিয়মিত আঁচড়ান এবং ময়লা, গলদা এবং কাঁটা থেকে উলের পরিষ্কার করা। প্রক্রিয়াটি নিয়মিতভাবে চালানো উচিত, কমপক্ষে প্রতি কয়েক দিন পরেই। পরিষ্কার করার আগে, এটি জল দিয়ে প্রাণী স্প্রে করার পরামর্শ দেওয়া হয় না। গাধাটি কেবল ভয় পেতে পারে এ ছাড়াও এ জাতীয় স্নান এটি ধরতে পারে।

 

গাধা খোঁচা প্রতিরোধে একটি সমান গুরুত্বপূর্ণ উপাদান। মানুষের নখের মতো, গাধা খড়গুলি বেড়ে ওঠে এবং ছাঁটাই এবং ব্রাশ করা দরকার। অন্যথায়, তারা প্রাণীটিকে হাঁটাচলা থেকে রোধ করতে পারে এবং নোংরা এবং অপরিষ্কার খড় সংক্রমণ হতে পারে। প্রয়োজনীয় অভিজ্ঞতার সাথে, পরিষ্কারের কাজটি স্বাধীনভাবে চালানো যেতে পারে তবে, বিস্তৃত অভিজ্ঞতা সহ একটি কামারকে এই পদ্ধতিটি অর্পণ করা ভাল। প্রায় 2-2.5 মাস পরে পরিষ্কার করা উচিত।

অনভিজ্ঞ মালিকদের সাথে অতিরিক্ত গজানো, কড়াযুক্ত বা ধারালো দাঁত আর একটি সাধারণ সমস্যা। খড়ের মতো, গাধা দাঁত ক্রমাগত বাড়ছে এবং নাকাল প্রয়োজন। সাধারণত শক্ত খাবার বা সাধারণ তাজা ঘাস ভাল গ্রাইন্ড হিসাবে কাজ করে। অভিজ্ঞ ব্রিডাররা বছরে কমপক্ষে একবার অশ্বতীয় চিকিত্সা বিশেষজ্ঞের সাথে যোগাযোগের পরামর্শ দেন – বড় চোয়াল বাক্সের কারণে, ব্যক্তিগতভাবে প্রাণীটির দাঁতগুলির একটি গুণগত পরীক্ষা করা অসম্ভব হবে। দাঁতের চিকিত্সা দাঁতগুলির বর্তমান অবস্থা, ডায়েটে ক্যালসিয়াম এবং ভিটামিন যুক্ত করার প্রয়োজন নির্ধারণ করবে, পাশাপাশি খাবারের বিষয়ে সুপারিশ দেবে।
এই সমস্যাটি বিশেষত প্রবীণ এবং অল্প বয়স্ক ব্যক্তিদের ভঙ্গুর বা পুরানো দাঁতযুক্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করে – তাদের জন্য খুব ভালভাবে মিশ্রণ বা ফিড দেওয়া উচিত যা ভারী চিবানো দরকার হয় না।

 

দুর্ভাগ্যবশত, সমস্ত প্রজননকারীদের অবলম্বন করা ভ্যাকসিনেশনগুলি প্রতিরোধমূলক ব্যবস্থা measure এই পদ্ধতির দ্বারা এড়ানো যায় এমন সাধারণ রোগগুলি হ’ল ফ্লু, টিটেনাস এবং প্লেগ। নির্দিষ্ট অবস্থার অধীনে, রেবিজ এবং এনসেফালাইটিস ভ্যাকসিনগুলির প্রয়োজন হতে পারে।

কৃমিগুলি অসলোভডস্টভোর সমস্ত প্রজননকারীদের প্রায় মূল চাবুক। পরজীবীরা প্রাণীকে দুর্বল করে, ক্ষুধা কমায়, দুধের গুণমান এবং স্বাদকে প্রভাবিত করতে পারে, হাঁটার সময় পশুর কার্যকলাপকে প্রভাবিত করতে পারে। বিপুল সংখ্যক অ্যান্থেলিমিন্টিক ওষুধ বিক্রি হচ্ছে, তবে এর মধ্যে কয়েকটি মাত্র সত্যই সহায়তা করে। আপনার পরীক্ষা করা উচিত নয় – গাধার মল বিশ্লেষণের ফলাফলগুলি অগ্রিম গ্রহণ করে অবিলম্বে কোনও পশুচিকিত্সকের সাথে যোগাযোগ করা ভাল। তারপরেই আমি ডায়েট পরিবর্তন এবং নির্দিষ্ট ভিটামিন সংযোজন নিয়ে একটি বিস্তৃত চিকিত্সা লিখতে পারি।
কিছু সময়ের পরে, চিকিত্সার ফলাফল যাচাই করার জন্য আরও একটি চেক নেওয়া উচিত।

প্রায়শই মাঝারি, উকুন বা খড়ের আকারে পোকামাকড় গাধাটিকে বিরক্ত করে। লক্ষণগুলি সনাক্ত করা সহজ – সাধারণত সংক্রামিত প্রাণী আক্রান্ত অঞ্চলে দেয়ালের বিরুদ্ধে ঘষে। উভয় পোকামাকড় থেকে মুক্তি পাওয়া কঠিন হবে – লম্বা চুল মাঝের হাত থেকে মুক্তি হবে। একই সময়ে, কোটটি যত দীর্ঘ হবে, উকুন তাড়িয়ে দেওয়া আরও বেশি কঠিন হবে।
এখানে চিকিত্সার গোপনীয়তা খুব সহজ – নিয়মিত গাধার কোটের অবস্থা পর্যবেক্ষণ করুন, উকুনের জন্য বিশেষ চিরুনি এবং ভেষজ লোশন ব্যবহার করুন।

গাধাগুলির মধ্যে সাধারণ রোগগুলি নিম্নরূপ।

রিকিটস্রোগ – দেহে ক্যালসিয়াম-ফসফরাস বিপাক বিরক্ত হয়। সাধারণত অল্প বয়স্ক ব্যক্তিদের মধ্যে অনুপযুক্ত প্রাথমিক পুষ্টি এবং অল্প পরিমাণ গাধা দুধের কারণে ঘটে।
Poliavitaminoz – শীতকালে দীর্ঘায়িত পুষ্টিগুণ, তাজা গুল্ম এবং ভিটামিনের অভাব দেখা দেয়।
bronchopneumonia – ফুসফুস বা ব্রঙ্কির সাধারণ প্রদাহ এটি স্যাঁতসেঁতে এবং তুষারপাতের অনুপযুক্ত অবস্থার কারণে খসড়া সহ উত্থিত হয়।
পেটের তীব্র প্রসার – অত্যধিক খাদ্য গ্রহণ বা পণ্য ঘন ঘন কারণে পেটে ঘন ঘন গ্যাস তৈরি থেকে উদ্ভূত হয়।

    SUNDARBANFARM

    %d bloggers like this: