ঘোড়া কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
ঘোড়া পালন পদ্ধতি

ঘোড়া পালন পদ্ধতি

ঘোড়া প্রজনন করার সময়, গুরুত্বপূর্ণ বিন্দু হল ইতিবাচক গুণাবলীর সর্বোত্তম সেট সহ সন্তানদের উৎপাদনের যোগ্য ব্যক্তিদের সঠিক নির্বাচন: কর্মক্ষমতার সাথে চেহারা এবং সমাপ্তির সাথে শুরু। এই উদ্দেশ্যে, প্রজনন পশুদের বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়, এবং এই প্রক্রিয়ার জন্য ঘোড়াগুলি অবশ্যই প্রস্তুত করা আবশ্যক। কিভাবে এই প্রশিক্ষণটি পালন করতে হবে এবং কৃষকের কাছ থেকে সঠিকভাবে ঘোড়ার সঙ্গী হতে হবে তা আমরা কীভাবে বলব।+

  • প্রজনন ঘোড়া পদ্ধতি
    • Purebred পদ্ধতি
    • উত্তরণ
  • নির্বাচন এবং মেটিং জন্য ঘোড়া প্রস্তুতি
    • মোর আবশ্যকতা
    • Stallion জন্য প্রয়োজনীয়তা
  • ঘোড়া mating পদ্ধতি বর্ণনা
    • ম্যানুয়াল মেটিং
    • কোচচায়া মেটিং
    • উষ্ণ বুনন
    • কৃত্রিম গর্ভাবস্থা
  • ঘোড়া mating বৈশিষ্ট্য, যৌন কারণ যৌন প্রক্রিয়া প্রভাবিত করে

প্রজনন ঘোড়া পদ্ধতি

ঘোড়া প্রজনন উভয় প্রাইভেট কৃষক এবং বড় ঘোড়া প্রজনন সংস্থা উভয় দ্বারা অনুশীলন করা হয়, তবে উভয় দুটি প্রধান পদ্ধতি ব্যবহার করে: purebred এবং ক্রসব্রিডিং।+

Purebred পদ্ধতি

বিশুদ্ধ বংশবৃদ্ধি ঘোড়া প্রজনন একই জাতের প্রতিনিধিদের নির্বাচনের জন্য সরবরাহ করে, যা প্রাণীদের সকল প্রজাতির গুণাবলীর সংরক্ষণের নিশ্চয়তা দেয়।এই পদ্ধতিটি প্রধানত তাদের বৈশিষ্ট্যগুলি আরও উন্নত করার লক্ষ্যে, সর্বাধিক মূল্যবান প্রজাতির প্রজনন করার জন্য ব্যবহৃত হয়।

ঘোড়াগুলির বৈচিত্র্যময় প্রজননের মধ্যে পশুদের মাতৃভাষা জড়িত থাকে যা একে অপরের জন্য ঘনিষ্ঠ আত্মীয়: পিতামাতা, মা ও ছেলে, ভাই ও বোন। ভাইবোন বা তাদের ভাইয়ের বংশধর ভাইয়ের সন্তানদের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত প্রজনন বলে মনে করা হয়। একই সময়ে, একটি খড় এবং একটি stallion, যা সাধারণ পূর্বপুরুষ আছে mating, দূরে দূরবর্তী, সম্পর্কিত প্রজনন হিসাবে দূরবর্তী সারিতে বিবেচনা করা হয়।

যাইহোক, পছন্দসই ফলাফল অর্জন করার জন্য, উপযুক্ত ব্যক্তি নির্বাচন করার জন্য এটি যথেষ্ট নয়, তরুণ স্টক খাওয়ানো এবং পালন করার জন্য প্রয়োজনীয় শর্তাদি সরবরাহ করাও গুরুত্বপূর্ণ।+

 

আপনি কি জানেন? যখন আরব প্রজাতি প্রজনন এবং পুঙ্খানুপুঙ্খভাবে চালানো হয়, বিশুদ্ধ প্রজনন purebred বলা হয়।

এটা উল্লেখ করা উচিত যে বিশুদ্ধ নবজাতক প্রজননের ক্ষেত্রে, রৈখিক প্রজনন প্রায়শই ব্যবহৃত হয়। একটি রেখা কয়েকটি প্রজন্ম থেকে প্রাণীগুলির একটি দল যা একটি বিশিষ্ট প্রজন্ম থেকে উদ্ভূত।লাইনের সকল প্রতিনিধি বাহ্যিক এবং কর্মক্ষমতাগুলির একই বংশগত বৈশিষ্ট্য থাকা উচিত, যা পুঙ্খানুপুঙ্খ ঘোড়া প্রজনন করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

রৈখিক প্রজননের উপাদান শুধুমাত্র পছন্দসই লাইনের চরিত্রের বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করার জন্য নয়, ভবিষ্যতে (পরবর্তী প্রজন্মের মধ্যে), পছন্দসই গুণাবলী উন্নত করতে এবং অযাচিত লাইনের ত্রুটিগুলিকে নির্মূল করার চেষ্টা করে। ব্যবহৃত লাইন প্রজনন যখন:+

  • ইউনিফর্ম নির্বাচন – একই ধরণের ব্যক্তির সাথে মিলিত হওয়ার জন্য, একই লাইনের সাথে সম্পর্কযুক্ত এবং অনুরূপ বংশবৃদ্ধি রয়েছে, অথবা বিভিন্ন লাইনগুলির ধরন প্রতিনিধিদের অনুরূপ;
  • বৈষম্য নির্বাচন – এটি বিভিন্ন লাইনের প্রতিনিধিদের সমন্বয়, যা তাদের মধ্যে টাইপ এবং বংশবৃদ্ধি মধ্যে পৃথক। ব্যক্তিদের এই সংমিশ্রণ নতুন দরকারী বৈশিষ্ট্য সঙ্গে লাইন সমৃদ্ধ, যার ফলে প্রতিনিধিদের কার্যকারিতা এবং কর্মক্ষমতা বৃদ্ধি।
আপনি কি জানেন? Mares জন্য যৌন শিকার 5-7 দিন স্থায়ী হয়, কিন্তু ব্যতিক্রম আছে – 2-12 দিন, যা মূলত পশু খাওয়ানো এবং পালন শর্তাবলী উপর নির্ভর করে।

 

উত্তরণ

বিশুদ্ধ পদ্ধতির বিপরীতে, ক্রসব্রেডিংয়ের মধ্যে মরসুম এবং স্ট্যালিয়নের মিলন জড়িত থাকে যা একই প্রজননের অন্তর্গত নয় বা বিভিন্ন প্রজাতির ক্রস-ব্রেড মেসিজা। Interbreed, পরিচায়ক, শিল্প এবং শোষণ সঙ্গতি বিশিষ্ট হয়।+

সঙ্কর প্রজনন ঘটিয়ে বিভিন্ন প্রজাতির stallions এবং mares থেকে বংশবৃদ্ধি উত্পাদন ব্যবহৃত। এই ধরনের সন্তানদের মধ্যে একটি ক্রস বলা হয়।

ক্রসিং খোলা – এটি একটি ঘোড়া মিলন যা স্থানীয় জাতের মৌলিক বৈশিষ্ট্যগুলিকে রক্ষা করে, প্রাণীগুলির নির্দিষ্ট অবস্থার এটির অভিযোজনযোগ্যতা, তবে ঘোড়া সংখ্যা বৃদ্ধি এবং তাদের দক্ষতা বৃদ্ধি করে। সাধারণত প্রারম্ভিক ক্রসিং উন্নত জাতের সাথে একক ভিসাক্স পর্যন্ত সীমাবদ্ধ, তারপরে তারা স্থানীয়-ধরণের হাইব্রিডগুলি ক্রসিং বা বংশবৃদ্ধি বৃদ্ধির সাথে সাথে উন্নত প্রজাতির ক্রসিং বিপরীত দিকে অগ্রসর হয়।

শিল্প ক্রসিং এটি সাধারণত অন্য প্রজাতির স্ট্রিয়নের সাথে একটি বংশের আগাছা অতিক্রম করে অ-জাতজাত প্রাণীগুলির কাজের গুণাবলী উন্নত করতে ব্যবহৃত হয়। যেমন ক্রসিং ফলে প্রাপ্ত ব্যক্তিরা একে অপরের সাথে জোড়া না, কিন্তু কাজ প্রাণী হিসাবে বিক্রি করা হয়।নিজেদের মধ্যে hybrids interbreeding ব্যবহার করে প্রজনন প্রজনন, শুধুমাত্র একটি নতুন প্রজনন বা পশু প্রজনন প্রজননের উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

শোষণ ক্রস উন্নত জাতের ঘোড়া প্রজননের জন্য সব শর্ত আছে যখন প্রযোজ্য। এই পদ্ধতিতে বিশুদ্ধ উৎপাদিত প্রযোজকগুলির সাথে প্রথম প্রজন্মের ক্রসিংকে অতিক্রম করা হয়েছে, যা পরবর্তী প্রজন্মের ফলপ্রসূ বংশধরদের কাছ থেকে, আবার নির্বাচিত করে এবং খাঁটি স্ট্রেইনের সাথে বোনা করা হয়। এই সব পরবর্তী প্রজন্মের সঙ্গে ঘটবে।

নির্বাচন এবং নির্বাচন সঠিকভাবে সম্পন্ন হলে, এবং তরুণ বৃদ্ধির স্বাভাবিক খাওয়ানো এবং পালন করার জন্য উপযুক্ত সমস্ত শর্ত তৈরি করা হয়েছে, 3-4 প্রজন্মের থেকে শোষণ বন্ধনে ব্যক্তিদের প্রাপ্ত করার অনুমতি দেওয়া হয়, যার প্রধান বৈশিষ্ট্য উদ্ভিদের বংশবৃদ্ধির উন্নতির বৈশিষ্ট্যগুলির পক্ষে যতটা সম্ভব.

নির্বাচন এবং মেটিং জন্য ঘোড়া প্রস্তুতি

যেমনটি আমরা আগে বলেছিলাম, মিট করার জন্য এক জোড়া ঘোড়া চয়ন করা যথেষ্ট নয়, এখনও এই প্রক্রিয়ার জন্য প্রাণীদের সঠিকভাবে প্রস্তুত করা দরকার। উদাহরণস্বরূপ, কিছু কৃষক ভুলভাবে বিশ্বাস করেন যে চটচটে ঘোড়াগুলির আগে আপনাকে ভাল ফেটে যেতে হবে, কিন্তু আসলে আপনি এটি করতে পারবেন না,একটি ঘোড়া আবরণ একটি stallion (একটি পুরুষ ঘোড়ার মত) জন্য, তিনি ভাল শারীরিক আকৃতি হতে হবে।

মোর আবশ্যকতা

ময়লা জন্য নির্বাচিত ময়লা সম্পূর্ণরূপে স্বাস্থ্যকর (ইনান, এটিক রোগ, গ্রন্থি, এবং কঙ্গোয়াস মেট্রাইটিস জন্য চেক) যথেষ্ট ভাল খাওয়ানো এবং আটক এবং খাওয়ানোর নির্দিষ্ট শর্তে অভিযোজিত করা আবশ্যক। অতএব, গড় fatness নীচের প্রজনন পশুদের জন্য নির্বাচিত ডায়েট বৃদ্ধি, যাতে তাদের ওজন mating সময় দ্বারা বৃদ্ধি হয়েছে (কিন্তু আমরা স্থূলতা অনুমতি দেওয়া উচিত নয়)। ক্রমাগত ভারী লোড সম্মুখীন শ্রমিকদের অপারেশন একটি সহজ মোডে স্থানান্তর করা আবশ্যক।

 

এটা গুরুত্বপূর্ণ! ভাল বংশধরদের জন্য, কুইনগুলি কমপক্ষে চার বছর বয়সে ব্যবহার করা উচিত, যদিও প্রজনন ঘোড়া খামারগুলিতে তাদের প্রথম তিন বছর বয়সে মিলনের জন্য পাঠানো হয়।

মারে কোন উচ্চারিত বাহ্যিক ত্রুটি হতে হবে না। তার কাছে অনেক দুধ ছিল, কিন্তু এটি প্রথম তিন মাসের মধ্যে বৃদ্ধির উন্নতি, সুস্থতা এবং বিকাশের দ্বারা বিচার করা যেতে পারে (পূর্ববর্তী চাফে, এটি কমপক্ষে এক মাস সময় নিতে হবে)।

দিনের আলো (ফেব্রুয়ারী-এপ্রিল) সম্প্রসারিত হওয়ার সাথে যৌন শিকারের উপস্থিতির জন্য আগ্নেয়াস্ত্র পরীক্ষা করা যুক্তিযুক্ত, কারণ এটি প্রজনন চক্রের শুরুতে প্রধান সংকেত।

 

ভ্রূণের দীর্ঘমেয়াদী অঙ্গভঙ্গি দেওয়া হলে, পূর্ববর্তী ফয়েল জন্মের পরে প্রথম শিকারের উপর মায়ারকে উদ্বুদ্ধ করা উচিত, যদিও দ্বিতীয় চক্রের মধ্যে গর্ভাবস্থার উচ্চ সম্ভাবনা ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে।+

 

এটা গুরুত্বপূর্ণ! Knitting mares শুধুমাত্র estrus সময় বাহিত।

যে বুঝতে পশুটি নিম্নোক্ত বৈশিষ্ট্যের বৈশিষ্ট্য অনুসারে মিট করার জন্য প্রস্তুত:

 

  • মহিলা উত্তেজিত এবং অস্থির হয়ে যায়;
  • যখন একটি ময়লা (এটি একটি কর্মী বা অন্য ঘোড়া কোন ব্যাপার না) আসছে, তিনি প্রস্রাব একটি অঙ্গবিন্যাস বৈশিষ্ট্য হয়ে ওঠে এবং প্রস্রাব ছোট অংশ মুক্তি;
  • পশু অন্যান্য ঘোড়া জন্য খুব আগ্রহী, stallions জন্য বিশেষভাবে একটি উচ্চ আগ্রহের দেখাচ্ছে দেখাচ্ছে, ক্রমাগত neighs;
  • ভলভা swells, এবং পেশীবহুল সময়সীমার চুক্তি, জিনগত স্লিট সামান্য কিছু প্রকাশ;
  • প্রাথমিক পর্যায়ে, পাশাপাশি এস্ট্রাসের শেষে, চারিত্রিক চটচটে, হলুদ বিশ্রামগুলি পর্যবেক্ষণ করা হয়, যা অনুসন্ধানের মাঝখানে তরল এবং স্বচ্ছ হয়ে ওঠে।

যখন চর বা মুক্ত পরিসীমা, মার্চ থেকে জুলাই পর্যন্ত ঘোড়াগুলি উদ্বুদ্ধ করা হয়, কিন্তু যখন উষ্ণ অবস্থায় রাখা হয়, তখন এই প্রক্রিয়াটি ফেব্রুয়ারিতে শুরু হতে পারে।

 

Stallion জন্য প্রয়োজনীয়তা

ঘোড়া বাঁধাই জন্য নির্দিষ্ট প্রয়োজনীয়তা এছাড়াও stallion উন্নত। সুতরাং, মিষ্টি জন্য উচ্চ প্রজনন সূচক (বহিরাগত) সঙ্গে শক্তিশালী এবং সবচেয়ে কঠোর ব্যক্তি নির্বাচন করুন। এই চাহিদা পূরণ করা হয়, mare একটি উচ্চ বংশবৃদ্ধি পশু হতে হবে না। যদি স্ট্যালিয়ন বংশবৃদ্ধি ময়দার চেয়েও খারাপ হয়, তাহলে কম অর্থনৈতিক গুণগুলির সাথে ফয়েল থাকার সম্ভাবনা বেশি থাকে।+

সফলভাবে সার প্রয়োগ করার জন্য আপনাকে শুধুমাত্র প্রমাণিত এবং সুপরিচিত স্ট্যালিয়েন্স ব্যবহার করতে হবে যা:+

  • সম্পূর্ণ সুস্থ হতে হবে;
  • মানের দ্বারা অনুমোদিত উচ্চ গ্রেড সন্তান বা সন্তান আছে।

প্রজনন কাজ স্তরের অনুযায়ী, stallions নির্বাচন পৃথকভাবে সঞ্চালিত হয়। উদাহরণস্বরূপ, অশ্বপালনের খামারগুলিতে, প্রযোজক দীর্ঘমেয়াদী প্রজনন কর্মসূচি অনুযায়ী নির্বাচিত হয়, যখন উপজাতীয় কৃষি খামারগুলিতে তারা অভিজাত শ্রেণীর প্রতিনিধিদের পছন্দ করে।পণ্যদ্রব্য খামারগুলিতে, ঘোড়া জোনিং প্ল্যান অনুসারে মিলিত হয়। উল্লেখ্য, পরবর্তী ক্ষেত্রে, দুই বছরেরও বেশি বয়সের স্ট্যালিয়েন্স, যা প্রজনন জন্য নির্বাচিত না হয়, তা নিক্ষিপ্ত হয়।

এটা গুরুত্বপূর্ণ! সঙ্গম বহন করার আগে, জীবাণু পরীক্ষা করা উচিত (স্ক্রোটাম, পরীক্ষা, প্রস্তুতি এবং লিঙ্গ), এবং বিশ্লেষণের জন্য শুক্রাণু থেকে শুক্রাণু গ্রহণ করা উচিত। উপরন্তু, ঘোড়ার উত্স সম্পর্কে সমস্ত সম্ভাব্য তথ্য সংগ্রহ করা, তার চরিত্রটির মূল্যায়ন এবং সম্ভাব্য বংশগত রোগ সম্পর্কে শিখতে হবে।
ঘোড়া mating পদ্ধতি বর্ণনা
ঘোড়া মধ্যে mating ঋতু একটি প্রাকৃতিক প্রক্রিয়া, কিন্তু সবসময় মানুষের সাহায্য ছাড়া mating হয় না। বিভিন্ন কারণে (উদাহরণস্বরূপ, স্ট্যালিয়নের অনভিজ্ঞতা), কৃষকদের পুরুষকে ময়লা আবরণ করতে সাহায্য করতে হবে। অতএব, এটি বেশ স্বাভাবিক যে আজকের এই প্রক্রিয়ার বিভিন্ন উপায় রয়েছে।

ম্যানুয়াল মেটিং
ম্যানুয়াল mating স্টল মধ্যে প্রাণী পালন করার জন্য ব্যাপকভাবে জনপ্রিয়। স্ট্যালিয়নটি গর্ভপাতের জন্য প্রস্তুত একটি ময়লা সনাক্ত করার জন্য ব্যবহার করা হয়, যার পরে মেটিং ঘটে (এই পুরুষের সাথে অপরিহার্য নয়)।মহিলাটির মেজাজ বোঝার জন্য, তাকে আলাদা আলাদা ঘরে পরিণত করা হয় এবং রিন্স ধরে রাখা, তার মাথার কাছে স্ট্যালিওন আনা হয়। ময়লা যদি মাতাল হওয়ার জন্য প্রস্তুত না হয় তবে সে তার কান চিবুক এবং পুরুষকে কামড়ানোর বা লাথি মেরে ফেলার চেষ্টা করবে। যখন এটি ঘটে না এবং মহিলা “লেখার” অবস্থান নেয়, তাহলে আপনি সঙ্গতির সংস্থার দিকে এগিয়ে যেতে পারেন: ময়লার লেজটি আবদ্ধ করা উচিত এবং জিনগুলিকে উষ্ণ পানির সাথে ভালভাবে ধুয়ে ফেলা উচিত। মেটিং পদ্ধতির জন্য একটি বিশেষ জোড় প্রয়োগ করা হয় যা পুরুষকে মেরে ফেলার হাত থেকে বাঁচাবে। মৃগয়া উভয় শিলা এবং খোলা এলাকায় জায়গা নিতে পারে।+

যখন খড়ের জন্য এটি প্রস্তুত হয়, পুরুষকে আনা হয় এবং একটি নিয়ম হিসাবে, কেউ তাড়াতাড়ি ঘোড়ার সঙ্গীকে পর্যবেক্ষণ করতে পারে। যাইহোক, প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করার জন্য, পুরুষ সম্পূর্ণ স্তনবৃন্ত না হওয়া পর্যন্ত মহিলা হতে হবে (এই মুহুর্তটি পুচ্ছের অবস্থান দ্বারা নির্ধারিত হয়)। ব্যর্থতার ক্ষেত্রে, ঘোড়াটি আরও ২0-25 মিনিটের দিকে পরিচালিত হয় এবং পদ্ধতিটি পুনরাবৃত্তি করে।+

কোচচায়া মেটিং
কিছু বেসরকারি খামারগুলিতে, ঘোড়াগুলিতে ঘোড়া রাখা হয়, অতএব, এ ক্ষেত্রে তারা কোয়াক্যাচি বা মেষপালনের পদ্ধতি ব্যবহার করে। ঘোড়ার সঙ্গী হওয়ার বিষয়ে দীর্ঘদিন চিন্তা করার কোন প্রয়োজন নেই, কারণ 25 জনের থেকে জ্যাম তৈরির এবং তাদের কাছে স্ট্যালিয়ন চালানোর পরে, প্রকৃতিটি প্রকৃতির কাছে দেওয়া যেতে পারে। পুরুষ নিজেই fertilization এবং তাদের সঙ্গে সঙ্গতি জন্য প্রস্তুত নারী খুঁজে পায়। এই পদ্ধতির কার্যকারিতা 100% পৌঁছায়।+

উষ্ণ বুনন
ব্রায়িং পদ্ধতির সাথে, ব্রুড ম্যাটিং গরুর সামগ্রী সহ মহিলাদের গর্ভপাতের জন্য ব্যবহৃত হয়। কৃষক বেশ কয়েকটি mares নির্বাচন করে এবং একটি পৃথক কলম মধ্যে তাদের বাড়ে, তারপর stallion আপ লাগে এবং পুরো সময়ের জন্য তাদের চালায়। পোড়ামাটির ময়নাতদন্তের সময় কলম থেকে সরিয়ে ফেলা হয়, এবং মহিলাগুলোকে আবার গরুর কাছে পাঠানো হয়।+

কৃত্রিম গর্ভাবস্থা
Mares আছে যখন, কিন্তু পরিবারের কোন পুরুষ আছে, কৃত্রিম গর্ভাধান প্রায়ই ব্যবহার করা হয়। সাধারণত, গর্ভপাতের এই পদ্ধতিটি বড় খামার এবং অশ্বপালনের খামারগুলির আরো বৈশিষ্ট্যযুক্ত। পদ্ধতির জন্য, প্রজনীরা নিজেদেরকে স্ট্যালিয়ন্স থেকে মৌলিক তরল সংগ্রহ করে, এটি বিশ্লেষণ করে এবং এটি স্থগিত করে, বা তাড়াতাড়ি প্রস্তুত তৈরি নমুনার ব্যবহার করে। পশুচিকিত্সক একটি মেরুদণ্ড শরীরের মধ্যে শুক্রাণু ইনজেকশন, যার জন্য তার বিশেষ ডিভাইস আছে। সন্তানের প্রাপ্তির এই পদ্ধতিতে প্রাকৃতিক সঙ্গতির উপর অনেক সুবিধা রয়েছে:+

এক মূল্যবান প্রযোজকের বীজ একটি বৃহত সংখ্যক আগাছা (কখনও কখনও ২0 টি মাথা পর্যন্ত, এবং একটি ভাল ঋতুতে 200-300 পর্যন্ত) সার প্রয়োগ করতে ব্যবহার করা যেতে পারে;
সমস্ত সম্ভাব্য যৌনাঙ্গ সংক্রমণ বাদ দেওয়া হয়;
একটি মূল্যবান প্রযোজক থেকে সন্তান জন্মগ্রহণের সম্ভাবনা রয়েছে, যা মারে থেকে অনেক দূরে অবস্থিত।
ঘোড়া mating বৈশিষ্ট্য, যৌন কারণ যৌন প্রক্রিয়া প্রভাবিত করে
ঘোড়ার যৌন ঋতুর শুরুতে সাধারণত বসন্তের মাঝামাঝি বা গ্রীষ্মের শুরুতে পড়ে যায়, তবে এর অর্থ এই নয় যে যৌন সম্পর্ক সফল হবে। এক্ষেত্রে বা অন্য কোন পদ্ধতিতে এই পদ্ধতির সাফল্যের প্রভাব অনেকগুলি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে:+

মহিলা জীবের পৃথক বৈশিষ্ট্য (বয়স, বংশবৃদ্ধি, fatness, ইত্যাদি);
খাওয়ানো এবং মারে রক্ষণাবেক্ষণের শর্তাবলী (ভাল যত্ন সহ, যৌন ইচ্ছা স্বাভাবিক সময়কাল এবং উচ্চ কাভারেজের সাথে উচ্চারিত হবে);
জন্তুদের কাজের চাপ (ক্লান্তির অবস্থানে, বিবাহের স্তর নিয়ে উদ্বেগ হিসাবে যৌনতার আকর্ষণ খুব কম হবে);
যৌন শিকার সবচেয়ে ভাল আবহাওয়া, বিশেষত সকালে (বসন্ত সূর্য প্রাকৃতিক উদ্দীপক, গবাদি পশু উপর সবুজ ঘাস এবং একটি অনুকূল শান্ত পরিবেশ) মধ্যে উচ্চারিত হয়;
সন্ধ্যায় বা প্রারম্ভিক মেটিং বৃহত্তর ফলাফল দিতে হবে, কারণ mares মধ্যে ovulation প্রায়শই রাতে ঘটে।
উপরন্তু, শিকারের শেষে সঙ্গতিপূর্ণ হওয়া ভাল, কারণ এই সময়ের মধ্যে সফল fertilization এর আরো সম্ভাবনা আছে।
সুতরাং, আমরা বুঝি কিভাবে ঘোড়া প্রজনন করে এবং এই প্রক্রিয়াটির সাফল্যকে কী প্রভাবিত করে, তাই আপনাকে কেবল সেই প্রাণীটি নির্দিষ্ট করতে হবে যা প্রাণীগুলির নির্দিষ্ট অবস্থার জন্য সবচেয়ে উপযুক্ত।

    SUNDARBANFARM

    %d bloggers like this: