মাছ চাষ কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
পার্ল গুরামি মাছ চাষ

পার্ল গুরামি মাছ চাষ

পার্ল গুরামি শুধুমাত্র সবচেয়ে আকর্ষণীয় গুরমিয়ামগুলির মধ্যে একটি নয়, তবে এটি রাখা সবচেয়ে কঠিন এবং সহজতম। এটি একটি ল্যাবরেটরি মাছও, যা ট্যাঙ্কের পৃষ্ঠায় বায়ু গলানোর দ্বারা শ্বাস নিতে সক্ষম। অন্য কিছু ল্যাবরেটরি মাছের মতো, পার্ল গুরমি আসলেই কণ্ঠস্বর করতে পারে; আপনি যদি আপনার পোষা প্রাণীকে “গলার সাথে কথা বলা” শব্দটি শুনতে পান তবে তা হতাশ হবেন না (বিশেষত যখন প্রজনন বা লড়াই)।

বৈশিষ্ট্য

বৈজ্ঞানিক নামTrichopodus leerii
সমার্থকTrichogaster Leerii, Trichopodus Leeri
সাধারণ নামপার্ল গৌরমি, মোজাইক গৌরমি, লেইস গৌরমি, ডায়মন্ড গুরমি, লেইরি গুরমি
পরিবারOsphronemidae
উত্সমালয়েশিয়া, সুমাত্রা, বোর্নিও এবং থাইল্যান্ড
প্রাপ্তবয়স্ক আকার4.5 ইঞ্চি
সামাজিকসেমি-আক্রমনাত্মক
জীবনকাল4 থেকে 5 বছর
ট্যাংক স্তরমধ্য থেকে শীর্ষ
নূন্যতম ট্যাঙ্ক আকার20 গ্যালন
সাধারণ খাদ্যOmnivore
প্রজননবুদ্বুদ বাসাবাড়ি বিল্ডার
যত্নসহজ
pH এর5.5-7.5
কঠোরতা2-30 ডিএইচ
তাপমাত্রা77 ° F – 82 ° F (25 ° C – 28 ° C)

মূল এবং বিতরণ

এই প্রজাতিগুলি থাইল্যান্ড, মালয়েশিয়া এবং বোর্নিও এবং সুমাত্রার দ্বীপপুঞ্জে উৎপন্ন হয়। তারা সমুদ্রের কাছাকাছি নিচুভূমি ডালপালা পাওয়া অম্লীয় জল পছন্দ। সিঙ্গাপুর ও কলম্বিয়াতে কিছু পার্ল গুরমি চালু করা হয়েছে। একটি অ্যাকুয়ারিয়াম মাছ হিসাবে বিক্রয়ের জন্য একটি বন্য পার্ল Gourami এটি বিরল; সর্বাধিক বন্দী মধ্যে বংশবৃদ্ধি করা হয়।

রং এবং চিহ্নিতকরণ

তার পরিবারের অন্যান্যদের মতো, শরীরের আকৃতি বাড়ানো হয় এবং পরে সংকুচিত হয়। ভেন্ট্রাল পা দীর্ঘ এবং পাতলা এবং অনুভূতি চেহারা আছে। মুখ ছোট এবং উল্টানো। মরীচি এবং বাদামী flecks শরীরের আচ্ছাদন এটি মুক্তা চেহারা একটি মা দিতে, যার থেকে এটি তার নাম আবিষ্কৃত। একটি অনুভূমিক কালো লাইন মুখ থেকে লেঙ্গুড় পর্যন্ত সঞ্চালিত হয়, যেখানে এটি একটি স্থানে শেষ হয়।

Tankmates

পার্ল গুরমি সাধারণত একটি শান্ত সম্প্রদায় যা একটি ট্যাঙ্ক কমিউনিটিতে ভাল কাজ করে। তবে, এই নিয়মটিতে কয়েকটি ব্যতিক্রম রয়েছে: পুরুষরা বিশেষত একই প্রজাতির (অথবা সাধারণভাবে অন্যান্য গৌরবীদের) আক্রমণাত্মক হতে পারে। এই মাছটি একই আকার এবং মেজাজ সম্পর্কে অন্যের সাথে রাখা ভাল। তারা অন্যান্য ছোট স্কুলে মাছের সাথে আনন্দের সাথে বসবাস করতে পারে। আপনি যদি অনেক পার্ল গুরামিস রাখেন, একটি ভাল গোষ্ঠীটিতে একটি পুরুষ এবং বেশ কয়েকটি মহিলা রয়েছে।

পার্ল গুরমি বাসস্থান এবং কেয়ার

তাদের স্বাভাবিক বাসস্থানে ভারী গাছপালা অভ্যস্ত, জলজ পালন একই শর্ত দেওয়া হলে পার্ল Gouramis উন্নতি হবে। ভাসমান গাছপালা, নিম্নমানের আলো, এবং একটি গাঢ় স্তর স্তর আদর্শ। যদিও তারা নরম অম্লীয় জল পছন্দ করে, তারা জল অবস্থার একটি পরিসীমা অনুকূল হয়। এই অভিযোজন এবং তাদের শান্তিপূর্ণ প্রকৃতি তাদের কমিউনিটি ট্যাংক ভাল উপযুক্ত। তবে, অত্যধিক আক্রমণাত্মক tankmates সঙ্গে তাদের রাখা এড়াতে।

পার্ল গুরমি ডায়েট

Pearl Gouramis অনেক খাবার গ্রহণ করবে এবং সাধারণত খাওয়ানো বেশ সহজ। ফ্লেক, ফ্রিজ-শুকনো এবং হিমায়িত খাবার সব সহজেই নেওয়া হয়। সর্বোত্তম স্বাস্থ্যের জন্য, আলাদা খাবারের অংশ হিসাবে লেটুস, রান্না করা মটরশুটি এবং স্পিনিচের মতো তাজা শাকসবজি সরবরাহ করুন। যেমন কালো কৃমি, ব্রাইন চিংড়ি, এবং কাচের কীট হিসাবে লাইভ খাবার প্রজনন জন্য একটি ভাল চিকিত্সা এবং কন্ডিশনার খাদ্য।

যৌন পার্থক্য

পুরুষ পার্ল গুরামিসের তুলনায় পাতলা, বেশি কৌণিক দেহ রয়েছে। তাদের সামান্য ভিন্ন পা আছে, একটি লাল স্তন খেলা, এবং সাধারণত মহিলাদের চেয়ে বেশি রঙিন।

পার্ল গুরমি প্রজনন

প্রজনন তুলনামূলকভাবে সহজ। প্রাপ্তবয়স্ক পুরুষরা গলা এবং বুকের উপর তাদের গভীর লাল-কমলা রং দ্বারা মহিলাদের থেকে আলাদা করতে সহজ। আরেকটি সূত্র ডোরসিয়াল পাখি যা পুরুষের তুলনায় পুরুষের চেয়ে দীর্ঘতর এবং বেশি নির্দেশিত। যখন ফুসকুড়ি করার জন্য প্রস্তুত, মহিলা পুরুষ তুলনায় অনেক প্লাম্পার শরীর থাকবে।

প্রজনন করার আগে, জোড়াটিকে কন্ডিশনার জন্য লাইভ বা হিমায়িত ব্রাইন চিংড়ি এবং কীট খাওয়ান। প্রজনন ট্যাংকে প্রায় ছয় ইঞ্চি পানির পরিমাণ কমানো। প্রচুর পরিমাণে ভাসমান গাছপালা সরবরাহ করুন এবং প্রায় 80 ডিগ্রী পর্যন্ত পানির তাপমাত্রা বাড়ান।

পুরুষ একটি বুদ্বুদ নীড় নির্মাণ করবে, যা পরে spawning এটি নীচে সঞ্চালিত হবে। যখন ফুসকুড়ি হয়, তখন পুরুষ তার শরীরের চারপাশে ডিম ছিটিয়ে রাখে মহিলাটির চারপাশে। ডিমগুলি পৃষ্ঠের দিকে ভাসে যেখানে পুরুষটি তাদের ছোঁয়া না দিলেই তাদের ঝোঁক হবে। ডিমগুলি স্থাপন করার পরে মহিলাটিকে তার ভূমিকা সম্পূর্ণ করে ফেলুন।

প্রায় চার দিন পর ফ্রাই (বাচ্চা মাছ) ফ্রি সাঁতার কাটবে এবং পুরুষকে সরিয়ে ফেলা উচিত। ফ্রাই তরল খাদ্য বা infusoria সংস্কৃতি দিন কয়েকবার ভোজন। প্রায় দুই সপ্তাহ বয়সে তাজাভাবে হিটেড (বা হিমায়িত) ব্রাইন চিংড়ি অফার করুন। তারা প্রায় এক মাস বয়সী সূক্ষ্ম সূক্ষ্ম খাবার দেওয়া হতে পারে। প্রতি দুই থেকে তিন দিন পানি পরিবর্তন সঞ্চালন। ফ্রাই বড় হয়ে ওঠার ফলে, ধ্বংসযজ্ঞের ক্ষতিকারক বিলগুলি হ্রাস করার জন্য কয়েকটি ট্যাংকের মধ্যে তাদের বিতরণ করুন। দরিদ্র বৃদ্ধি বা হ্রাস হঠাৎ হ্রাস অত্যধিক বর্জ্য কারণে হয়।

আরো পোষা মাছ প্রজাতি এবং আরও গবেষণা

বিভিন্ন গুরমি প্রজাতি আছে; সব আকর্ষণীয় চিহ্ন আছে, এবং সমস্ত ল্যাবরেটরি মাছ ট্যাংক ট্যাংক পৃষ্ঠায় বায়ু গ্লাস করতে পারেন। আপনি একই প্রজাতির আগ্রহী, চেক আউট:

  • ব্লু গুরামি মাছের বংশবৃদ্ধি প্রোফাইল
  • চকলেট Gourami মাছ প্রজনন প্রোফাইল
  • ডুয়ার গুরামি মাছের বংশবৃদ্ধি প্রোফাইল

    SUNDARBANFARM

    %d bloggers like this: