মৌ মাছি চাষ কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
ব্যাগড ব্রুড

ব্যাগড ব্রুড

মৌসুমী অসুস্থতা। এটি মৌমাছি রুটি এবং মধুর অভাবের ক্ষেত্রে, পাশাপাশি প্রতিকূল পরিস্থিতিতে উপস্থিতিতে বিকাশ করে। দক্ষিণ রাশিয়াতে, মে মাসে এই রোগের লক্ষণগুলি লক্ষ করা যায়। উত্তরের আরও অনেক অঞ্চলে গ্রীষ্মের শুরুতে এই রোগটি বিকাশ লাভ করে।

মনোযোগ! ২-৩ দিনের পুরানো লার্ভাতে সংক্রমণের সর্বাধিক ঝুঁকি থাকে।

প্রাপ্তবয়স্করা এই রোগের লক্ষণগুলি দেখায় না, তবে বেশ কয়েকটি asonsতুতে ভাইরাস বহন করে। অ্যাকটিভ ভাইরাসের সর্বাধিক বালুচরিত জীবন 9 মাস মধুচন্দ্রে হয়। মধুতে 1-2 মাস, পণ্যের স্টোরেজ তাপমাত্রার উপর নির্ভর করে। এটি সমস্ত মহাদেশে পাওয়া যায়।

লক্ষণ

অসুস্থতার প্রথম লক্ষণ হ’ল সিল করা মধুচক্রের ক্যাপগুলি। এটি কোনও ফাউলব্রডের প্রথম চিহ্ন হতে পারে। পচন লক্ষণগুলি একই রকম। প্রথম পর্যায়ে একটি স্যাকুলার ব্রুডের সাথে, লার্ভাটি একটি অভিন্ন পোড়োফেকটিভ ভরতে পচে যায় না, তবে তার পিছনে থাকে remains লার্ভা ফ্ল্যাবি, ম্যাট রঙ। পরে, টিস্যুগুলি দানাদার তরল অবস্থায় বিভক্ত হয়, ত্বক সংক্রামিত হয় এবং সাদা হয়। লার্ভা সহজেই কোষ থেকে সরানো যায়।

রোগের লক্ষণ জুলাইয়ের মধ্যে অদৃশ্য হয়ে যায় এবং শরত্কালে ফিরে আসে। চক্রটি পরের মরসুমে পুনরাবৃত্তি করে। ভাইরাসের রক্ষকরা দৃশ্যত স্বাস্থ্যকর মৌমাছি। যখন একটি লার্ভা সংক্রামিত হয়, এই রোগটি মধুশয়ী অঞ্চলে দ্রুত ছড়িয়ে পড়বে।

রোগের চিকিত্সা চালানো হয় না। যখন একটি এপিরিয়ামে একটি ভাইরাস সনাক্ত হয়, তখন পৃথকীকরণ ঘোষণা করা হয়। সংক্রামিত পরিবারগুলি থেকে রানীদের অস্থায়ীভাবে সরানো হয়। প্রতিরোধমূলক উদ্দেশ্যে, মৌমাছিদের লেভোম্যাসিটিন বা বায়োমিসিন দিয়ে চিনির সিরাপ খাওয়ানো হয়।

SUNDARBAN FARM

%d bloggers like this: