মাছ চাষ কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
ব্লু গোরামি মাছ

ব্লু গোরামি মাছ

ব্লু গৌরামি

পরিবার Belontiidae , বৈজ্ঞানিক নাম Trichogaster trichopterus

মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ ভিয়েতনাম, বৃহত্তর সুন্দরবন এই জাতীয় মাছের বসবাস বলে বিশ্বাস। এরা লম্বাকৃতির, সরু, চ্যাপটা ধরনের, সুন্দর দখতে। পিঠের পাখনা ছোট, বৈচিত্রময়, রঙ কালচে নীল, দু’ দিকে রুপোলি আভা। পেট রুপোলি, তাতে দু’টো গোল গোল গাঢ় ছোপ থাকে। অনেক সময় এই রঙ ছোট ছোট টুকরো হয়ে ছড়িয়েও থাকতে পারে। দু’ দিকে অস্পষ্ট রেখাও অনেক সময় দেখা যায়।

এরা দৈর্ঘ্যে প্রায় ১৫ সেমি হয়ে থাকে। পুরুষেরা বেশি বিচিত্র রঙের হয়ে থাকে। পুরুষ মাছের পিঠে ও পায়ুর পাখনা বেশ সূচলো হয়ে থাকে, কিন্তু এগুলো স্ত্রী মাছের ক্ষেত্রে গোলাকৃতি। এরা প্রায় সাধারণ সব অবস্থাতেই বসবাস করতে পারে। বেশি পছন্দের উত্তাপ ২০ – ২৬ ডিগ্রি সেলসিয়াস। এদের জন্য অ্যাকোয়ারিয়ামে সাঁতার কাটার বেশি জায়গা থাকলে ভালো এবং জলজ ক্ষুদ্র উদ্ভিদ থাকলে বেশি ভালো। এরা সর্বভুক। জলজ উদ্ভিদকণা ও ক্ষুদ্র ক্ষুদ্র জীবন্ত প্রাণী (ফাইটোপ্ল্যাঙ্কটন এবং জুপ্ল্যাঙ্কটন) এবং তৈরি খাবার এরা খায়। এরা শান্তিপ্রিয়, অন্য মাছেদের সঙ্গে স্বচ্ছন্দেই থাকতে পারে।

বংশ বিস্তার

এরাও ফাইটিং ফিশের মতোই জলে গোল গোল বুদবুদ তৈরি করে তার মধ্যে ডিম সংরক্ষণ করে। পুরুষ মাছ পাহারা দেয়। বাচ্চা স্বয়ংসম্পূর্ণ হলে তারা নিশ্চিত হয়।

    SUNDARBANFARM

    %d bloggers like this: