ভিটামিনের অভাব জনিত রোগ কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
মুরগির প্যারালাইসিস

ভিটামিনের অভাব জনিত রোগ

মুরগি উৎপাদনে সফলতা পেতে হলে সবচেয়ে বেশি যে দিকে খেয়াল রাখতে হবে, সেটা হলো- মুরগিকে ভিটামিন জাতীয় খাবার সঠিকভাবে সরবরাহ করা। কারণ, ভিটামিন মুরগিকে সুস্থ, সবল ও কর্মক্ষম রাখে। তাছাড়া, নির্দিষ্ট ভিটামিনের অভাবে নির্দিষ্ট রোগ ও উপসর্গ দেখা দেয়।

মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে কী করণীয়, অনেক খামারির তা জানা নেই। তাই, উৎপাদনে সফলতা পেতে খামারিদের এ বিষয়ে জানা অত্যন্ত জরুরী। অন্যথায়, মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে খামারে লোকসান হওয়ার সম্ভাবনা থাকে।

নানা কারণে মুরগির শরীরে ভিটামিনের অভাব দেখা দিতে পারে। মুরগির শরীরে ভিটামিনের অভাব হলে এর করণীয় কী সে সম্পর্কে চলুন জেনে নেই-

ভিটামিন-এ এর অভাব
মুরগির শরীরে ভিটামিন-এ এর অভাব হলে অনেক সময় মুরগির দৃষ্টিশক্তি হ্রাস পায় ও দেহে ক্ষত সৃষ্টি হয়। আবার অনেক সময় দৈহিক বৃদ্ধি কিংবা পালকের গঠন ব্যাহত হয়। এই সমস্যায় মুরগিকে ভিটামিন, মিনারেল ও প্রিমিক্স অথবা ভিটামিন-এ যুক্ত খাবার দিতে হবে।

ভিটামিন বি-১ এর অভাব
ভিটামিন বি-১ এর অভাব দেখা দিলে অনেক সময় মুরগির ডানা,পা ও ঘাড়ে পক্ষাঘাত দেখা দেয়। ঘাড়ের পক্ষাঘাতের ফলে ঘাড় পেছন দিকে করে আকাশের দিকে মুখ করে থাকে। এই সমস্যায় মুরগিকে ভিটামিন বি-১ যুক্ত খাবার যেমন- গমের গুঁড়া, চালের কুড়া ও শাক-সবজি খাওয়াতে হবে।

ভিটামিন বি-২ এর অভাব
ভিটামিন বি-২ এর অভাব দেখা দিলে মুরগির বাচ্চা অনেক সময় পায়ে পক্ষাঘাত দেখা যায়। আবার অনেক সময় নখ বা আঙ্গুল বাঁকা হয়ে যায়। মুরগির এই সমস্যা সমাধানে ভিটামিন বি-২ সমৃদ্ধ খাবার যেমন- ছোলা, শাক-সবজি, খৈল ইত্যাদি খাওয়াতে হবে।

ভিটামিন-ডি এর অভাব
মুরগির শরীরে ভিটামিন-ডি এর অভাব দেখা দিলে মুরগির ডিমের উৎপাদন ও ডিমে তা দেয়ার ক্ষমতা অনেক কমে যায়। আবার কোনো কোনো ক্ষেত্রে মুরগির অস্থি বাঁকা ও নরম হয়। এই সমস্যা সমাধানে মুরগিকে ভিটামিন-ডি যুক্ত খাবার খাওয়াতে হবে।

ভিটামিন-ই এর অভাব
মুরগির শরীরে ভিটামিন-ই এর অভাব হলে পক্ষাঘাত ও এনসেফালোম্যালাশিয়া রোগ দেখা দেয়। অনেক সময় মুরগির পেটের নিচে ও বুকে তরল পদার্থ জমে থাকতে দেখা যায়। আবার অনেক সময় মুরগির ডিমের উর্বরতা কমে যায়। এই সমস্যা সমাধানে মুরগিকে ভিটামিন-ই যুক্ত খাদ্য প্রদান করতে হবে।

ভিটামিন-কে এর অভাব
রক্তক্ষরণের কারণে যখন মুরগির শরীরে রক্তশূন্যতার দেখা যায় কখন মুরগির শরীরে ভিটামিন-কে এর অভাব দেখা দেয়। এই অবস্থায় মুরগিকে ভিটামিন-কে যুক্ত খাদ্য প্রদান করতে হবে।

    SUNDARBANFARM

    %d bloggers like this: