মৌ মাছি চাষ কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
ব্যাগড ব্রুড

মের্মিটাইডোসিস

অন্ত্র থাকলে কৃমি থাকবে। এমনকি যদি অন্ত্রগুলির তুলনামূলকভাবে আদিম কাঠামো থাকে। মৌমাছিদের মধ্যে সর্বাধিক সাধারণ হেল্মিন্থোসিস নিমোটোডের লার্ভা দ্বারা হয়। মৌমাছিদের এই রোগকে মের্মিটাইডোসিস বলা হয়। নেমাটোসিস নামটি পুরোপুরি সঠিক নয়, যেহেতু নেমাটোডগুলি এক ধরণের রাউন্ডওয়ার্ম। এগুলির সবগুলিই পরজীবী নয়।

Mermitids নেমাটোড নীচে 2 বিভাগ দ্বারা শ্রেণিবদ্ধ করা হয়। পোকামাকড়, আর্থ্রোপডস, কেঁচো এবং অন্যান্য অনুরূপ জীবের উপর পরজীবীকরণ করুন। প্রতিটি প্রজাতি তার মালিকের জন্য নির্দিষ্ট।

মার্টিডিড লার্ভা মৌমাছির অন্ত্রগুলিতে পরজীবী হয়। প্রাপ্তবয়স্ক নিমোটোড মাটিতে বাস করে। রোগের পক্ষে অনুকূল পরিস্থিতি এপিরির নিকটে একটি বৃহত জলাধার উপস্থিতি এবং আর্দ্রতা বৃদ্ধির মাধ্যমে তৈরি করা হয়।

লার্ভাগুলি পরাগ এবং অমৃত সংগ্রহের সময় মৌমাছিতে প্রবেশ করে। বা কীটপতঙ্গগুলি তাদের জলের সাথে মধুতে নিয়ে আসে। লার্ভা শিকারীদের বলা আরও সঠিক হবে, যেহেতু পরজীবী হোস্টের মৃত্যুর বিষয়ে আগ্রহী না। মেরিটাইডাইডসে সংক্রমণের ক্ষেত্রে মৌমাছি মারা যায়। তার দেহ থেকে উদ্ভূত নিমেটোডগুলি মাটিতে স্বাধীনভাবে বাঁচতে থাকে এবং সারা জীবন হাজার হাজার ডিম দেয়।

এই রোগের লক্ষণগুলি উড়ে যাওয়ার দক্ষতার মৌমাছিদের এবং ক্ষতির পরে পোকামাকড় দ্বারা ক্ষয়ক্ষতিতে প্রকাশিত হয়। একটি পরীক্ষাগারে একটি মাইক্রোস্কোপের নীচে মৌমাছির অন্ত্রগুলির পরীক্ষা করার পরে এই রোগ নির্ণয় করা হয়। মৌমাছির গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে মারমিটাইডে আক্রান্ত হলে লার্ভা সনাক্ত করা হবে।

মারমিডিসোসিসের চিকিত্সা বিকাশ করা হয়নি। অসুস্থ পরিবার ধ্বংস করছে are রোগ প্রতিরোধের জন্য, এপিরিয়াম শুকনো জায়গায় স্থানান্তরিত হয়।

SUNDARBAN FARM

%d bloggers like this: