সোর্ডটেল কৃষি তথ্য ও সার্ভিস-SUNDARBAN FARM -
সোর্ডটেল মাছ চাষ

সোর্ডটেল মাছ চাষ

উত্তর ও মধ্য আমেরিকার (প্রধানত ম্যাক্সিকো ও গুয়েতেমালা) মাছ সোর্ডটেল (Akhter, 1995) আমাদের দেশে আনা হয় সিঙ্গাপুর ও থাইল্যান্ড থেকে। পুরুষ সোর্ডটেলের পুচ্ছপাখনার অঙ্কীয় খণ্ডাংশ বর্ধিত হয়ে তলোয়ারের মত তীক্ষ্ণ প্রান্ত গঠন করে। এই বৈশিষ্ট্যই এই মাছকে অন্যান্য সকল বাহারি মাছ থেকে সহজেই আলাদা করে।

সোর্ডটেল বিভিন্ন বর্ণের (হলুদ, কমলা, লাল, সবুজ) হয়ে থাকলেও আমাদের দেশে সবুজ ও গাঢ় কমলা বর্ণের সোর্ডটেলই বেশি দেখা যায়। বর্ণের উপর ভিত্তিকরেই এদের বিভিন্ন ভ্যারাইটিতে ভাগ করা হয়ে থাকে। যথা- Green Swordtail: সবুজ বর্ণের, Orange Swordtail: গাঢ় কমলা থেকে কমলা বর্ণের এবং yellow Swordtail: হলুদ বর্ণের।

শ্রেণীতাত্ত্বিক অবস্থান (Systematic position)
পর্ব: Chordata
শ্রেণী: Actinopterygii (Ray-finned fishes)
বর্গ: Perciformes
পরিবার: Poeciliidae
গণ: Xiphophorus
প্রজাতি: Xiphophorus hellerii

শব্দতত্ত্ব (Etymology):
Romero (2002) অনুসারে গ্রীক শব্দ xiphos অর্থাৎ তলোয়ার (sword) ও গ্রীক শব্দ pherein অর্থাৎ বহন করা (to carry)

সমনাম (Synonyms)
Xiphophorus helleri Heckel 1848
Mollienisia helleri (Heckel, 1848)
Xiphophorus brevis Regan, 1907
Xiphophorus guentheri Jordan and Evermann, 1896
Xiphophorus guntheri Jordan and Evermann, 1896
Xiphophorus hellerii guentheri Jordan and Evermann, 1896
Xiphophorus jalapae Meek, 1902
Xiphophorus rachovii Regan, 1911
Xiphophorus strigatus Regan, 1907

সাধারণ নাম (Common name)
বাংলা: সোর্ডটেল (ভ্যারাইটি: সবুজ সোর্ডটেল ও কমলা সোর্ডটেল)
English: Swordtail (variety: Green swordtail and Orange swordtail)

সবুজ সোর্ডটেল, Green Swordtail, Xiphophorus hellerii (male)
সবুজ সোর্ডটেল, Green Swordtail, Xiphophorus hellerii (male)

বিস্তৃতি (Distribution)
ম্যাক্সিকো (Mexico), গুয়েতেমালা (Gutaemala), বেলিজ (Belize) (Seriouslyfish, 2014), হন্ডুরাস (Honduras), আফ্রিকা (Africa) ইত্যাদি।
Fishbase (2014) অনুসারে এই মাছ বিভিন্ন দেশের উন্মুক্ত জলাশয়ে প্রবেশের ফলে ক্ষতিকর বাস্তু-তাত্ত্বিক প্রভাব (harmful ecological effect) পরিলক্ষিত হয়েছে।

সংরক্ষণ অবস্থা (Conservation status)
IUCN (2012) অনুসারে এই প্রজাতিটির সংরক্ষণ অবস্থা মূল্যায়ন করা হয়নি।

দৈহিক গঠন (Morphology)
পার্শ্বীয়ভাবে চাপা দেহ তুলনামূলক লম্বা। ভ্যারাইটি অনুসারে এদের দেহের বর্ণ আলাদা। সবুজ সোর্ডটেলের বর্ণ সবুজ ও কমলা সোর্ডটেলের বর্ণ কমলা থেকে গাঢ় কমলা। উভয় ভ্যারাইটির পুরুষদের পুচ্ছ পাখনার অঙ্কীয় খণ্ডাংশ বর্ধিত হয়ে তলোয়ারের মত ক্রমশ তীক্ষ্ণ আকার ধারণ করে। পৃষ্ঠ ও পায়ু পাখনায় যথাক্রমে ১১-১৪ ও ৮-১০টি পাখনা-রশ্মি বর্তমান (Fishbase, 2014)।

সর্বোচ্চ দৈর্ঘ্য (Maximum length)
Saxena (2003) অনুসারে সর্বোচ্চ দৈর্ঘ্য ৮ সেমি। Seriouslyfish (2014) অনুসারে সর্বোচ্চ দৈর্ঘ্য পুরুষেরা ৪ ইঞ্চি বা ১০ সেমি এবং স্ত্রীরা ৪.৫ ইঞ্চি বা ১১.২৫ সেমি।

আবাস্থল (Habitat)
উষ্ণ এলাকার (Tropical) স্বাদুপানি ও উপকূলীয় ঈষৎ নোনা পানির জলাশয়ে (প্রধানত নদী) এদের দেখা মেলে।

খাদ্য এবং খাদ্যাভ্যাস (Food and feeding habit)
প্রকৃতিতে এই মাছ সর্বভুক অর্থাৎ উদ্ভিদ ও প্রাণী উভয় ধরণের খাবারই খেয়ে থাকে যথা- কীট (worms), ক্রাস্টেশিয়ানস (crustaceans), পতঙ্গ (insects), উদ্ভিদাংশ (plant matter) ইত্যাদি (Mills and Vevers , 1989)। এ্যাকুয়ারিয়ামে টিউবিফেক্স (Tubifex), প্যাকেটজাত শুকনা খাবার, জলজ উদ্ভিদ ইত্যাদি খেয়ে থাকে (Akhter, 1995)।

জীবনকাল ও প্রজনন (Lifecycle and Breeding)
এদের জীবনকাল ৩-৫ বছর (fishlore, 2014)। এরা অণ্ডজরায়ুজ অর্থাৎ সরাসরি বাচ্চা প্রসব করে তবে ভ্রূণীয় পরিস্ফুটনের সময় প্রয়োজনীয় পুষ্টি উপাদান মায়ের কাছ থেকে পাওয়ার পরিবর্তে কুসুম থেকে পেয়ে থাকে।
এদের পুরুষ ও স্ত্রী মাছকে সহজেই আলাদা করার যায়। পুরুষদের পায়ু পাখনা তুলনামূলক লম্বা হয়ে থাকে (James, 1981; Bailey and Stanford, 1999)। এছাড়াও পুরুষদের পুচ্ছ পাখনার অঙ্কীয় খণ্ডাংশ তলোয়ারের মত লম্বা হয়ে তীক্ষ্ণ প্রান্ত গঠন করে (Saxena, 2003).

এ্যাকুয়ারিয়ামে সহজেই এদের প্রজনন করানো যায় (Thomas et al., 2003)। জলজ উদ্ভিদ রয়েছে এমন এ্যাকুয়ারিয়াম প্রজননের জন্য উপযুক্ত। নিষেকের পর ৪-৬ সপ্তাহেই ভ্রূণীয় পরিস্ফুটন সম্পন্ন হয়ে থাকে। মায়েরা এক দফায় সাধারণত ১০০-১২০ টি (সর্বোচ্চ ২০০টি) বাচ্চা প্রসব করে থাকে।
পরিণত মাছেরা সদ্যজাত বাচ্চা খেয়ে থাকে। তাই গর্ভবতী মা মাছকে নিষেকের পর পরই প্রজনন এ্যাকুয়ারিয়ামে আলাদা করে রাখা উচিৎ এবং বাচ্চা প্রসবের পর মা মাছকে প্রজনন এ্যাকুয়ারিয়াম থেকে সরিয়ে নেয়া আবশ্যক। সদ্যজাত বাচ্চা ব্রাইন শ্রিম্পের নিউপ্লি লার্ভা (brine shrimp nauplii) খেয়ে থাকে।

কমলা সোর্ডটেল, Orange Swordtail, Xiphophorus hellerii (female)
কমলা সোর্ডটেল, Orange Swordtail, Xiphophorus hellerii (female)

উপযোগী পরিবেশ (Suitable Environment)
শেওলা (algae) ও উদ্ভিদকণা (phytoplankton) উপস্থিত রয়েছে এমন জলাশয়ে এদের অধিক পরিমাণে দেখতে পাওয়া যায়। Seriouslyfish (2014) অনুসারে জলজ উদ্ভিদ উপস্থিত এমন এ্যাকুয়ারিয়াম যার আকার ৩৬x১২x১২ ইঞ্চি (৯০x৩০x৩০ সেমি) এবং যাতে সাঁতার কাটার যথেষ্ট পরিসর রয়েছে এমন এ্যাকুয়ারিয়াম এদের জন্য ভাল এদের অনুকূল তাপমাত্রা: ২০-২৮ °সে বা ৬৮-৮২ °ফা, পিএইচ ৭-৮ এবং হার্ডনেস (Hardness) ১০-৩০ dH।
সাধারণত এরা আক্রমণাত্মক নয় তাই এদের অন্যান্য মাছের সাথে একই এ্যাকুয়ারিয়ামে রাখা যায়। তবে প্রজননের ঋতুতে পুরুষেরা অন্য পুরুষের প্রতি আক্রমণাত্মক হয়ে উঠতে পারে। এমনকি সদ্যজাত বাচ্চাদেরও খেয়ে ফেলতে পারে। তাই পরিণত পুরুষদের প্রজননের সময় আলাদা রাখা আবশ্যক। আন্তঃপ্রজনন (hybrids) এড়াতে প্লাটি ও গাপ্পির সাথে না রাখাই ভাল (Seriouslyfish, 2014)।
Clyde et al. (2001) অনুসারে এই মাছের চায়ের পুকুরে পানির গুণগত মান হওয়া উচিত: তাপমাত্রা ২২-২৯ ° সে. বা ৭৪-৮৪°ফা, হার্ডনেস (Hardness) ৬০-৮০ মিগ্রা/লি ক্যালসিয়াম কার্বনেট (mg/l CaCo3), পিএইচ ৭-৮.১, মোট এ্যামোনিয়া (Total Ammonia) ১ পিপিএম (ppm) এর চেয়ে কম, দ্রবীভূত অক্সিজেন (Dissolved Oxygen) ২ পিপিএম এর চেয়ে বেশি এবং সেক্কিডিস্ক এর পাঠ ৩৫ সেমি।

রোগ (Diseases)
এদের রোগ সম্পর্কে তথ্য পাওয়া যায়না।

অর্থনৈতিক গুরুত্ব (Economic importance)
সহজ প্রজনন ব্যবস্থায় কারণে ঘরোয়া পরিবেশে সহজেই প্রজনন করানো সম্ভব। আন্তর্জাতিক বাজারে এই মাছের চাহিদা থাকায় বাণিজ্যিকভাবে এর পোনা উৎপাদন করা সম্ভব হলে তা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা সম্ভব হবে।
এ্যাকুয়ারিয়ামে এরা অন্যান্য মাছের জন্য ক্ষতিকর নয়। তবে অত্যধিক প্রজনন ক্ষমতার কারণে প্রাকৃতিক পরিবেশে দেশীয় মাছের জন্য ক্ষতি হিসেবে বিবেচিত হতে পারে। তাই এই মাছ যাতে উন্মুক্ত পরিবেশে প্রবেশ করতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখা আবশ্যক।
চাষের মাছ হিসেবে এই মাছটির প্রচলন নেই বললেই চলে।

বাজার মূল্য:
এ্যাকুয়ারিয়ামের মাছ হিসেবে আকার আকৃতি আর ভ্যারাইটির উপর ভিত্তিকরে প্রতি জোড়া সোর্ডটেল ৪০-৮০ টাকায় বিক্রি হয়ে থাকে (Galib and Mohsin. 2011)।

    SUNDARBANFARM

    %d bloggers like this: